শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ১৩ বৈশাখ ১৪৩১
 
শিরোনাম: ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা        দেশ ও জনগণের জন্য কাজ করুন, আ.লীগ নেতাকর্মীদের প্রধানমন্ত্রী        ১১ মে পর্যন্ত বন্ধ চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা        বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার        চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী        চলমান তাপপ্রবাহ রেকর্ড ভেঙেছে ৭৬ বছরের        সরবরাহ থাকলেও কমছে না সবজির দাম, অস্বস্তি মাছ-মাংসের বাজারে      


চিনাবাদাম আসলে বাদামই নয়!
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: বুধবার, ৩ আগস্ট, ২০২২, ৫:৫৮ পিএম |

চিনাবাদাম বা পিনাট কে না খেয়েছেন? পার্কে ঘুরতে গেলে কিংবা বাসে জ্যামে বসে সময় কাটাতে এটি অনেকেরই সঙ্গী হয়। ঠোঙা ভরা চিনাবাদাম চটজলদি খিদা মেটায়, পেট ভরায়। পুষ্টিবিদদের মতে, এর অনেক গুণ রয়েছে। স্বাস্থ্যের জন্য নানা উপকারি উপাদান আছে এতে। 
ওজন কমানো থেকে শুরু করে হৃদরোগের ঝুঁকি- চিনাবাদামের উপকারের শেষ নেই। তবে এই খাবারটি সম্পর্কে এমন কিছু তথ্য রয়েছে যা হয়তো আপনার অজানা। কী সেগুলো? চলুন জেনে নিই। 

চিনাবাদাম আসলে বাদামই নয়

কী অবাক হলেন? কিছুটা অদ্ভুত শোনালেও চিনাবাদাম আসলে বাদাম নয়। বিশেষজ্ঞদের মতে এটি এক ধরনের বিন, শুঁটি বা ডালজাতীয় শস্য। শিম, মটরশুঁটি ইত্যাদির মতোই এটি। 

পুষ্টিগুণে ভরপুর 

চিনাবাদামে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। এছাড়াও আছে মিনারেলস, অ্যান্টিঅক্সিডেন্টস ও ভিটামিনের মতো উপাদান। স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী এটি। চিনাবাদামে থাকা অ্যামিনো অ্যাসিড শরীরের বৃদ্ধির জন্যও উপকারী।

উপকারি পিনাট বাটার

স্বাস্থ্যের উপকারের জন্য পুষ্টিবিদরা পিনাট বাটার খাওয়ার পরামর্শ দেন। এতে ৯০ শতাংশ চিনাবাদাম থাকে। বিশেষজ্ঞদের মতে, প্রতিটি পিনাট বাটারের কৌটায় পাঁচশোরও বেশি চিনাবাদাম থাকে।

চিনাবাদামের নামে শহর

আমেরিকায় চিনাবাদামের নামে ৬টি শহর রয়েছে। আপার পিনাট, লোয়ার পিনাট নামে জায়গা রয়েছে পেনিসিলভেনিয়ায়। এছাড়াও ভার্জিনিয়া, ক্যালিফোর্নিয়াতেও এই বাদামের নামে শহর রয়েছে।

চিনাবাদাম সম্পর্কিত এই তথ্যগুলো কী জানা ছিল আপনার? উপকারি হলেও এই বাদাম কিন্তু অতিরিক্ত মাত্রায় খাওয়া উচিত নয়। এতে পেটব্যথা হতে পারে। অনেকের চিনাবাদামে অ্যালার্জিও থাকে। 







আরও খবর


 সর্বশেষ সংবাদ

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা
দেশ ও জনগণের জন্য কাজ করুন, আ.লীগ নেতাকর্মীদের প্রধানমন্ত্রী
১১ মে পর্যন্ত বন্ধ চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
কালীগঞ্জে রাতের আধাঁরে কৃষি জমির মাটি চুরি যেন বন্ধই হচ্ছে না
নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

জমকালো আয়োজনে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তন অনুষ্ঠিত
‘সিরাজদিখানের সন্তান’ আলহাজ্ব আবু বক্কর সিদ্দিক সাহেবকে কাজ করার সুযোগ দেন
ঈদের নাটকে সানাম সুমী এবং টি কে তারিক এর রোমান্টিক গান, অনুভবে তুই, ভাবনাতেও তুই
র‍্যাবের সোর্স পরিচয়ে চাঁদাবাজিঃ গ্রেপ্তার হওয়া প্রতারক মুন্না রিমান্ডে
মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে চলেছেন : পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com