শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: ক্ষতিগ্রস্ত সেতু ভবন ও দুযোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী       মোবাইল ইন্টারনেট চালু হতে পারে আগামীকাল       মেট্রোরেল কবে চালু হবে বলা যাচ্ছে না: সেতুমন্ত্রী       আজ ঢাকাসহ ৪ জেলায় বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল       ঢাকা-বরিশাল রুটে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু       অর্থনীতিকে পঙ্গু করতেই সহিংসতা চালানো হয়েছে: প্রধানমন্ত্রী       আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী      


তীব্র রোদে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে এই ফেসপ্যাক
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩:৫৭ PM

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। তাপমাত্রার পারদ উঠেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। শীঘ্রই তা ৪২ হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এসময় মাত্রাতিরিক্ত আর্দ্রতার কারণে ঘাম হচ্ছে প্রচুর, প্রয়োজনে বাড়ির বাইরে পা রাখলে রোদ যেন পুড়িয়ে দিচ্ছে ত্বক! ফলে এসময় ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা বেশ কঠিন। অনেকেই এসময় বিভিন্ন ধরনের ফেসপ্যাক ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে মুলতানি মাটি বেশ কার্যকর।

এই ফেসপ্যাক ব্যবহারে পার্লার বা বিউটিশিয়ানের শরণাপন্ন হয়ে থাকেন কেউ কেউ। এতে টাকা এবং সময়, দুটোই খরচ হয় অনেক বেশি। এক্ষেত্রে নিজে একটু শ্রম দিলে ঘরে বসেই ধরে ব্যবহার করতে পারবেন মুলতানি মাটির ফেসপ্যাক। এতে টাকার পাশাপাশি বাঁচবে সময়ও। চলুন জেনে নিই কীভাবে তীব্র গরমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবেন—

তীব্র গরম ও রোদে ত্বকের যত্নে মুলতানি মাটি

মুলতানি মাটি ত্বকের জন্যে যে বেশ কার্যকরী, সে কথা আর বলার অপেক্ষা রাখে না। এটির বিশেষ ফেসপ্যাক ত্বকের জৌলুস তো বাড়াবেই, একইসঙ্গে ত্বকের তৈলাক্ত ভাবও রাখবে নিয়ন্ত্রণে।

​গবেষণায় দেখা যায়, মুলতানি মাটি ত্বকের ময়লা পরিষ্কার করে এবং ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর সরিয়ে দিয়ে ফিরিয়ে আনে প্রাকৃতিক উজ্জ্বলতা। একইসঙ্গে ত্বকের ভিতরে প্রদাহ কমায় এবং অতিরিক্ত সেবাম উৎপাদনও নিয়ন্ত্রণে রাখে।

মুলতানি মাটি ব্যবহারে কী কী উপকার হয়

ত্বকের তেল-ময়লা পরিষ্কার হবে।
ত্বকের জ্বালাভাব কমবে।
উজ্জ্বলতা বাড়বে।
প্রাকৃতিকভাবে সম্পূর্ণ হবে এক্সফোলিয়েশন।
ত্বক থাকবে শীতল এবং তরতাজা।

যেভাবে তৈরি করবেন মুলতানি ফেসপ্যাক

মুলতানি মাটির সঙ্গে বিভিন্ন উপাদান মিশিয়ে তৈরি করতে পারেন ফেসপ্যাক। ত্বকের উপর নির্ভর করে উপাদানগুলো পরিবর্তন করতে পারেন।

সহজেই কার্যকরী ফেসপ্যাক বানানোর জন্যে প্রয়োজন পড়বে মুলতানি মাটি, অ্যালোভেরা জেল এবং গোলাপ জল।
এক্ষেত্রে একটি পাত্রে পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিন। সঙ্গে ২ চামচ মুলতানি মাটি এবং ১ চামচ গোলাপ জল নিন। এবার প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে তৈরি করুন একটি ঘন মিশ্রণ। তাহলেই প্রস্তুত হয়ে গেল মুলতানি ফেসপ্যাক।

অন্যদিকে, ত্বক রুক্ষ হলে ব্যবহার করতে পারেই এই ফেসপ্যাক। এটি তৈরি করতে প্রয়োজন পড়বে মুলতানি মাটি, দুধের সর এবং সামান্য পরিমাণে টক দই।

এবার একটি পাত্রে মুলতানি মাটির সঙ্গে মেশান টক দই এবং দুধের সর। তারপরে বেশ ভালোভাবে মিশিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে মুলতানি ফেসপ্যাক।

ব্যবহার করবেন যেভাবে

প্রথমে মুখ ক্লিনজিং করে নিন। তারপরে প্রস্তুতকৃত ফেসপ্যাক ধীরে ধীরে মুখে লাগান এবং ১০ মিনিট অপেক্ষা করুন। তারপরে মুখ ধুয়ে নিন।

সপ্তাহে মাত্র ১ দিন এই ফেসপ্যাক ব্যবহার করলে তীব্র গরম ও রোদের তাপেও ধরে রাখবে ত্বকের উজ্জ্বলতা।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com