বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 
শিরোনাম: এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা        এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের        ডিসি-ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১ বিলাসবহুল গাড়ি        অসন্তোষ ঘোচাতে ১৪ দলের সঙ্গে বসছেন আওয়ামী লীগ সভাপতি        এপ্রিলে ৬৮৩ সড়ক দুর্ঘটনা, ঝরেছে ৭০৮ প্রাণ        ‘খুন’ কিন্তু ‘লাশ নেই’        তদন্তের স্বার্থে আমরা সবকিছু বলতে পারছি না: ডিবিপ্রধান       


এক মাসে ৩-৪ কেজি ওজন কমানোর উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ২:৩৬ পিএম |


অনেকরকম ডায়েট করেছেন, প্রিয় খাবার বাদ দিয়েছেন। তারপরও ওজন কমার নাম নেই। এদিকে কদিন বাদেই বিয়ের সানাই বাজতে বসেছে। কী করবেন কোনো উপায়ই খুঁজে পাচ্ছেন না।

ওজন কমানোর ক্ষেত্রে সঠিক ডায়েট আর শরীরচর্চার সমন্বয় থাকা জরুরি। এমনটাই মনে করেন পুষ্টিবিদরা। তবে গরমের এই সময়ে ডায়েটের ক্ষেত্রে কিছু টোটকা মাথায় রাখতে হবে। কীভাবে এই গরমে দ্রুত ওজন কমাবেন চলুন জেনে নিই-


বেশি করে পানি পান

গরমে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। শরীর ঠান্ডা রাখতেই হোক কিংবা ওজন কমানো— সবক্ষেত্রেই বেশি করে পানি পান করতে হবে। শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে শরীরের পর্যাপ্ত পানির প্রয়োজন হয়। বিপাকহার বৃদ্ধিতে সাহায্য করে পানি। আর বিপাকহার বাড়লে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

পানি ছাড়াও খেতে পারেন ডিটক্স ওয়াটার, দইয়ের ঘোল, ডাবের পানি ইত্যাদি। তবে প্যাকেটজাত পানীয়, নরম পানীয়, সোডাযুক্ত পানীয় খাবেন না। এগুলোতে চিনি বেশি মাত্রায় থাকে।

প্রোবায়োটিকের মাত্রা বৃদ্ধি

গরমে হজমের সমস্যা নিত্যসঙ্গী হয়। দইতে প্রোবায়োটিক থাকে ভরপুর মাত্রায়। তাই প্রতিদিনের ডায়েটে দই রাখুন। এতে হজম ভালো হবে। ফলে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

ফল বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক থাকুন

গরমের দিনে বাজারে অনেক ফলের ছড়াছড়ি থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে পুষ্টিবিদরা ডায়েটে ফল রাখার কথা বলেন। তবে সব ফল খাওয়া যাবে না। ক্যালোরি কম কিন্তু বেশি মাত্রায় পানি আছে, এমন ফল রাখুন ডায়েটে। শসা, তরমুজ এক্ষেত্রে উপযুক্ত ফল। আম, কাঁঠালের মতো বেশি ক্যালোরির ফল থেকে দূরে থাকুন।

মশলা বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক হোন

গরমের সময় পেঁয়াজ, রসুন, আদা বেশি মাত্রায় খেলে শরীর গরম হয়ে যায়। শরীর ঠান্ডা রাখতে জিরা, মৌরি, ধনে, পুদিনার মতো মশলাগুলো বেছে নিন। পানীয়তেও এসব উপাদান ব্যবহার করতে পারেন। এতে হজম ভালো হবে আর ওজনও থাকবে নিয়ন্ত্রণে। গরমে খুব বেশি তেলমশলাদার খাবার এড়িয়ে চলুন। এসময় খাবার যত হালকা হবে ততই হজমে সুবিধা হবে।

নিয়ম মেনে চলুন

সঠিক নিয়ম মানলে এক মাসে ৩-৪ কেজি ওজন কমাতে পারবেন আপনি। প্রথমেই বাইরের খাবার, প্রক্রিয়াজাত খাবার, তেল-মশলাদার খাবার আর অতিরিক্ত কার্বোহাইড্রেট আর ফ্যাটজাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে।

নিজের নিয়মে না চলে পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করে ডায়েট করুন। এক মাস টানা কোনো অনিয়ম ছাড়া এসব নিয়ম মানতে পারলে তবেই ওজন কমবে। এর মধ্যে ফাঁকিবাজি করা চলবে না মোটেও।







 সর্বশেষ সংবাদ

‘নিপুণের নামে ৬৪ জেলায় মামলা হচ্ছে’
খালিয়াজুরীতে নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের মামলার নামে প্রতিপক্ষের সমর্থকদের হয়রানির অভিযোগ
অবশেষে দেখা মিলল বিমান ছিনতাইয়ের এক ঝলক
এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা
এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

এমদিনা কাপ ক্রিকেট বিজয়ী বেলজিয়াম, টুর্নামেন্টের মূল স্পন্সর বাংলাদেশী শাহ গ্রূপ
ফ্রান্স প্রবাসী আবু তাহের মামুনের জানাজা আগামী বৃহস্পতিবার ১ ঘটিকায়
৩৮তম ফোবানা সম্মেলন শুরু ৩০ আগস্ট
উত্তরা বিএনএস সেন্টারের কর্মচারি নাঈম ও শামসুল হকের বিরুদ্ধে কোটি টাকা আত্মসাতের অভিযোগ
কালীগঞ্জ আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com