শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: ৩০০ কক্ষ ভাঙচুর, সংস্কারের পরই চালু হবে শিক্ষা কার্যক্রম: ঢাবি উপাচার্য       সহিংসতায় আহতদের চিকিৎসা ও আয়ের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী       গ্রেপ্তারকৃতদের নির্যাতন চালিয়ে আদালতে হাজির করা হচ্ছে: ফখরুল       সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত       তারেক রহমানের নির্দেশে রাষ্ট্রের ওপর হামলা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী       পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিত হামলা চালানো হয়েছে: ডিবি হারুন       সরবরাহ বাড়ায় সবজির দাম কিছুটা কমেছে      


শিশুর ওজন কিছুতেই বাড়ছে না? এসব খাওয়ান
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: বুধবার, ২০ মার্চ, ২০২৪, ৯:০৩ PM

অতিরিক্ত ওজন যেমন শরীরের জন্য ভালো কিছু নয়, তেমনি ওজন কম থাকাও শরীরের জন্য উপকারি নয়। ওজন স্বাভাবিকের চেয়ে কম থাকলে শরীরে নানা রোগ বাসা বাঁধতে পারে। হতে পারে জটিল অসুখও। অনেক শিশুই আছে যাদের ওজন স্বাভাবিকের চেয়ে কম। মা-বাবার সন্তানের এই ওজনের কমতি নিয়ে চিন্তায় থাকেন। 

এখন মনে প্রশ্ন জাগতে পারে, শিশুকে কোন খাবারগুলো দিলে দ্রুত তার ওজন বাড়বে। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নিই- 
মিষ্টি আলু

আপনার ছোট্ট শিশুর ওজন বাড়াতে চাইলে তাকে মিষ্টি আলু খাওয়ান। এই সবজিতে আছে পর্যাপ্ত পরিমাণ কার্ব যা কিনা ওজন বাড়াতে দারুণ কাজ করে। এখানেই শেষ নয়, এই সবজি বিটা ক্যারোটিনের ভাণ্ডার। এই উপাদানটি প্রদাহ প্রশমিত করা, দৃষ্টিশক্তি বৃদ্ধিসহ একাধিক কাজে পারদর্শী। ওজন বাড়াতে শিশুকে প্রতিদিন মিষ্টি আলুর কোনো পদ খাওয়ান। 

দুধ বা দুগ্ধজাত খাবার 

দুধ একটি সুষম পানীয়। এতে আছে ভিটামিন, খনিজ ও প্রোটিনের ভাণ্ডার। সন্তানের ওজন বাড়াতে তার খাবার তালিকায় প্রতিদিন এক গ্লাস করে দুধ রাখুন। তবে অনেক শিশুরই দুধে অ্যালার্জি থাকে। এমনটা হলে দুধ না খাইয়ে দই, ছানা বা পনির খাওয়াতে পারেন। এতে ওজন বৃদ্ধি পাবে। 

ডিম

সুলভ মূল্যে শিশুর জন্য পুষ্টিকর কিছু চাইলে তাকে ডিম খাওয়াতে পারেন। এই খাবারটি প্রোটিনের খনি। এটি শিশুদের পেশির জোর বাড়াতে সাহায্য করে। এছাড়াও ডিমে আছে ভিটামিন বি, ভিটামিন ডি, আয়োডিন, সেলেনিয়াম থেকে শুরু করে একাধিক জরুরি উপাদান। সন্তানের ওজন বাড়াতে চাইলে নিয়মিত ডিম খাওয়ান। এতেই উপকার মিলবে হাতেনাতে। 

কলা

দেহে শক্তির ঘাটতি দূর করতে শিশুকে নিয়মিত সন্তানকে কলা খাওয়াতেই হবে। শুধু তাই নয়, এতে আছে প্রচুর ফাইবার। কলায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ। তাই সন্তানের ওজন বাড়ানোর পাশাপাশি শরীরের হাল ফেরাতে চাইলে রোজ কলা খাওয়ান। 

মুরগির মাংস 

প্রোটিনের ভাণ্ডার বলা হয় মুরগির মাংসকে। আর এই খাবারের প্রোটিন খুব সহজেই শরীর গ্রহণ করে। সন্তানের ওজন বাড়াতে চাইলে তাকে নিয়মিত চিকেন খাওয়ান। তবে শিশুকে খুব ঝাল-মশলাযুক্ত মাংসের পদ দেবেন না। এতে তার উপকারের বদলে ক্ষতি হবে। 
এসব খাবার খাওয়ানোর পরও যদি শিশুর ওজনের কোনো উন্নতি না হয় তাহলে একজন পুষ্টিবিদ বা চিকিৎসকের পরামর্শ নিন। কম ওজন কোনো জটিল স্বাস্থ্য সমস্যার লক্ষণও হতে পারে। 







আরও খবর


 সর্বশেষ সংবাদ

জন্মদিনের গান হয়ে বেঁচে থাকুক তার চলে যাওয়া: পরীমণি
৩০০ কক্ষ ভাঙচুর, সংস্কারের পরই চালু হবে শিক্ষা কার্যক্রম: ঢাবি উপাচার্য
কমলাকে সমর্থন দিলেন ওবামা ও মিশেল
‘মুক্তিযোদ্ধা কোটা সুবিধা কারা পাবে জানতে রিভিউ করা হবে’
সহিংসতায় আহতদের চিকিৎসা ও আয়ের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

ওয়ার্ডে ওয়ার্ডে প্রতিরোধ গড়ে তোলার নির্দেশ ওবায়দুল কাদেরের
কোটা আন্দোলন: উত্তাল সারাদেশ, আরও ১২ জনের মৃত্যু
পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে রণক্ষেত্র মিরপুর ১০
যাত্রাবাড়ীতে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, ২ পথচারী গুলিবিদ্ধ
ঢাবির হল না ছাড়ার সিদ্ধান্ত কোটা আন্দোলনকারীদের
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com