শুক্রবার ১৪ জুন ২০২৪ ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
 
শিরোনাম: সাবেক কর কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা        ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল        শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার বন্ধ থাকবে কি না, সিদ্ধান্ত ঈদের পর        চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস       বাংলাদেশের দুর্নীতি মোকাবিলায় যে ইঙ্গিত দিলেন ডোনাল্ড লু        বাংলাসহ ৫০ ভাষায় অনুবাদ হবে হজের খুতবা       বেনজীরের দুর্নীতির প্রমাণ মিলেছে, মামলা শিগগিরই      


ভুঁড়ি না কমার ৫ কারণ
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ৪:৪৭ PM

কঠিন ডায়েট আর শরীরচর্চা করে পুরো শরীরকে বাগে আনা গেলেও ভুঁড়ি কিছুতেই কথা শোনে না। পেটের মেদ যেন কিছুতেই কমতে চায় না। অনেকে ভাবে চিনি খাওয়া ছাড়লেই বুঝি ওজন কমবে। আসলে তা নয়। খাওয়াদাওয়ায় রাশ টানার পাশাপাশি রোজকার জীবনে কিছু নিয়ম মেনে চলা জরুরি। নয়তো ওজন আর ভুঁড়ি কোনটাই নিয়ন্ত্রণে রাখা যাবে না। 

রোজকার কিছু অভ্যাস ভুঁড়ির জন্য দায়ী। এই অভ্যাসগুলো সম্পর্কে চলুন জেনে নিই- 
অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস

স্থূলতার সবচেয়ে বড় কারণ অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। বিশেষত অতিরিক্ত লবণ, চিনি ও স্নেহপদার্থ যুক্ত খাবার স্থূলতার আশঙ্কা বাড়িয়ে তোলে। স্থূলতার সমস্যায় ভুগলে, প্রক্রিয়াজাত মাংস ও তেলেভাজা খাওয়ার অভ্যাস ছাড়তে হবে। 

অলসতা

গরম পড়লেই তৈরি হয় ব্যায়ামের প্রতি অনীহা। আর এই শরীরচর্চা না করার অভ্যাসই শরীরে মেদ জমার প্রধান কারণ। অফিসে সারাক্ষণ বসে বসে কাজ করা, হাঁটাচলার কম সুযোগ ইত্যাদি ভুঁড়ি বাড়িয়ে দেয়। ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি কমে যায় পেশি ও হাড়ের সক্ষমতা। দেহের মৌল বিপাকহার বা বিএমআরের উপরেও নেতিবাচক প্রভাব পড়ে। সব মিলিয়ে পেটে মেদবৃদ্ধির প্রবণতা বেড়ে যায় অনেকখানি। 
ধূমপান

ধূমপান কেবল ফুসফুসের ক্ষতি করে না, এটি শরীরে অসংখ্য ক্ষতিকর পদার্থ প্রবেশ করার কারণ। নিয়মিত ধূমপান করলে পরোক্ষভাবে বৃদ্ধি পায় স্থূলতার ঝুঁকি। 

মদ্যপান

অতিরিক্ত মদ্যপান শরীরে মেদ জমার অন্যতম কারণ। অ্যালকোহল দেহে যে স্নেহপদার্থের পরিমাণ বৃদ্ধি করে তা কেবল ভুঁড়ি নয়, দেহের অভ্যন্তরের একাধিক অঙ্গেও জমা হয়। এছাড়াও, অ্যালকোহল পানে শিরা ও ধমনীর স্থিতিস্থাপকতার ক্ষতি হয়। এতে স্ট্রোকের ঝুঁকিও বৃদ্ধি পায়।

অসচেতনতা

এসব কারণ ছাড়াও স্থূলতার অন্যতম কারণ হলো সচেতনতার অভাব। নিজের স্বাস্থ্যের প্রতি অবহেলা করার অভ্যাস মানুষের বেশ পুরনো। বিশেষত যাদের উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল বা ডায়াবেটিসের মতো সমস্যা রয়েছে, তাদের জন্য ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

দেখতে ঘাসের চাঁদরে ঢাকা, আসলে স্কুল মাঠে পানিতে ভাসছে ক্ষুদিপানা
শেরপুরে মজুরি বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিকদের ধর্মঘট, ঈদের পোশাক তৈরি বন্ধ
বনবিভাগের ৯ কোটি টাকা নিয়ে উধাও রেঞ্জ কর্মকর্তা রবিউল আলম
গাজীপুর শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ছিনতাই, মূলহোতা সহ র‌্যাবের হাতে গ্রেফতার ৫
নিউইয়র্ক আওয়ামী লীগের মাতাল এমদাদের হাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা লাঞ্ছিত
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
ফ্রান্সে বাংলা ফোক গানের সম্রাজ্ঞী পাপিয়া
মালীগাঁও ইউনিয়নের উন্নয়নে নিবেদিত সোহেল আখন্দ
প্যারিসে বাংলাদেশ বিজনেস ফোরাম' ও 'ইউরো বাংলা বিজনেস এসোসিয়েশন' এর সাথে থ্রী এ আর মাল্টিমিডিয়া লিঃ
উপস্থাপক ও অভিনয়শিল্পী বন্যার আজ জন্মদিন
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com