শুক্রবার ১৪ জুন ২০২৪ ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
 
শিরোনাম: সাবেক কর কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা        ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল        শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার বন্ধ থাকবে কি না, সিদ্ধান্ত ঈদের পর        চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস       বাংলাদেশের দুর্নীতি মোকাবিলায় যে ইঙ্গিত দিলেন ডোনাল্ড লু        বাংলাসহ ৫০ ভাষায় অনুবাদ হবে হজের খুতবা       বেনজীরের দুর্নীতির প্রমাণ মিলেছে, মামলা শিগগিরই      


চুল পড়া কমাতে চান? স্ক্যাল্পের ধরন বুঝে শ্যাম্পু ব্যবহার করুন
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: বুধবার, ২৯ মে, ২০২৪, ৬:১১ PM

আপনার যদি অনবরত চুল পড়তে থাকে তবে স্ক্যাল্পের ধরন বুঝে শ্যাম্পু বেছে নেওয়া উচিত। কারণ প্রত্যেকের স্ক্যাল্পের ধরন আলাদা হয়। একই শ্যাম্পু সকলের স্ক্যাল্পে সমানভাবে কাজ করে না। আপনি কী ভাবে বুঝবেন আপনার স্ক্যাল্পের ধরন? 

চুলের সুস্বাস্থ্য অটুট রাখতে প্রথমেই স্ক্যাল্পের দিকে নজর ফেরানো জরুরি। কারণ স্ক্যাল্পের স্বাস্থ্যের উপরে আপনার চুলের ভালো-মন্দ নির্ভর করে। তাই বিশেষজ্ঞরাও সব সময়ে মাথার তালু পরিষ্কার রাখার পরামর্শ দেন। আর এই কাজটি করে শ্যাম্পু।
তবে সকলের স্ক্যাল্পে একই শ্যাম্পু সমানভাবে কাজ করে না। কারণ প্রত্যেকের স্ক্যাল্পের ধরন এক নয়। তাই প্রথমেই আপনার স্ক্যাল্পের ধরন সম্পর্কে ওয়াকিবহাল হওয়া জরুরি আর তারপরে না হয় শ্যাম্পুর বিষয়েও স্পষ্ট হওয়া যাবে।
সঠিক উপায়ে যত্ন নিন

চুল এবং স্ক্যাল্পের সঠিক যত্ন নেওয়ার জন্যে এগুলোর ধরন বোঝাও জরুরি। স্ক্যাল্পের সাধারণত ৪টি ধরন দেখা যায়। তাই প্রথমেই আপনার স্ক্যাল্পের ধরন বোঝার চেষ্টা করুন এবং সেই অনুযায়ী হেয়ার কেয়ার রুটিন সেট করুন। তাতেই আপনার চুল ও স্ক্যাল্পের সুস্বাস্থ্য অটুট থাকবে। 

আপনার স্ক্যাল্পের ধরন কী?

শ্যাম্পু করার পরের দিনই যদি আপনার স্ক্যাল্প তেলতেলে-চিটচিটে হয়ে যায়, তাহলে বুঝবেন আপনার স্ক্যাল্পের ধরন তৈলাক্ত।
এক্ষেত্রে নিয়মিত শ্যাম্পু করা এবং সঠিক হেয়ার কেয়ার রুটিন ফলো করাই শ্রেয়। স্ক্যাল্পের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণে রাখলে চুলও ভালো থাকবে।

তৈলাক্ত স্ক্যাল্প পরিষ্কার করতে সপ্তাহে অন্তত ৩-৪ দিন ক্লিনজিং করুন। ব্যবহার করুন ক্ল্যারিফাইয়িং শ্যাম্পু।

ড্রাই স্ক্যাল্প কী?

শ্যাম্পু করার বেশ কয়েক ঘণ্টা পরেই যদি আপনার স্ক্যাল্পে চামড়া উঠতে শুরু করে এবং সাদা সাদা খুশকির মতো গুঁড়ায় ভরে যায়, তাহলে বুঝবেন আপনার স্ক্যাল্পের ধরন শুষ্ক। এক্ষেত্রে স্ক্যাল্পের আর্দ্রতার মাত্রা ধরে রাখাই হবে প্রধান উদ্দেশ্য। তাই হাইড্রেটিং শ্যাম্পু ব্যবহার করতে পারেন আপনি। কারণ এই ধরনের শ্যাম্পু আপনার স্ক্যাল্প পরিষ্কার করবে আর আর্দ্রতার মাত্রাও অটুট রাখবে। 

এই লক্ষণ দেখতে পেলে করণীয়

হেয়ারওয়াশ করার কিছুক্ষণ পরেই যদি স্ক্যাল্প লাল হয়ে যায় এবং জ্বালা করে, তাহলে বুঝবেন আপনার মাথার তালুর ত্বক সংবেদনশীল। তার বিশেষ যত্ন নেওয়ার প্রয়োজন। এক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে সেনসিটিভ স্ক্যাল্প শ্যাম্পু ব্যবহার করাই হবে বুদ্ধিমানের কাজ।

সাবধান! স্ক্যাল্পে সংক্রমণ নেই তো?

শ্যাম্পু করার ২-৩ দিন পর থেকে আপনার স্ক্যাল্পে চুলকানি হয় কি? এমনকি মাথায় হাত দিলেই খুশকি ঝরে পড়ে, খুব চিটচিটে হয়ে যায়? তাহলে বুঝবেন আপনার সেবোরিক স্ক্যাল্প অর্থাৎ সেখানে খুশকির সমস্যা রয়েছে। তাই সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করুন। তাতেই কাজ হবে। 







আরও খবর


 সর্বশেষ সংবাদ

দেখতে ঘাসের চাঁদরে ঢাকা, আসলে স্কুল মাঠে পানিতে ভাসছে ক্ষুদিপানা
শেরপুরে মজুরি বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিকদের ধর্মঘট, ঈদের পোশাক তৈরি বন্ধ
বনবিভাগের ৯ কোটি টাকা নিয়ে উধাও রেঞ্জ কর্মকর্তা রবিউল আলম
গাজীপুর শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ছিনতাই, মূলহোতা সহ র‌্যাবের হাতে গ্রেফতার ৫
নিউইয়র্ক আওয়ামী লীগের মাতাল এমদাদের হাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা লাঞ্ছিত
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
ফ্রান্সে বাংলা ফোক গানের সম্রাজ্ঞী পাপিয়া
মালীগাঁও ইউনিয়নের উন্নয়নে নিবেদিত সোহেল আখন্দ
প্যারিসে বাংলাদেশ বিজনেস ফোরাম' ও 'ইউরো বাংলা বিজনেস এসোসিয়েশন' এর সাথে থ্রী এ আর মাল্টিমিডিয়া লিঃ
উপস্থাপক ও অভিনয়শিল্পী বন্যার আজ জন্মদিন
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com