শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: ক্ষতিগ্রস্ত সেতু ভবন ও দুযোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী       মোবাইল ইন্টারনেট চালু হতে পারে আগামীকাল       মেট্রোরেল কবে চালু হবে বলা যাচ্ছে না: সেতুমন্ত্রী       আজ ঢাকাসহ ৪ জেলায় বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল       ঢাকা-বরিশাল রুটে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু       অর্থনীতিকে পঙ্গু করতেই সহিংসতা চালানো হয়েছে: প্রধানমন্ত্রী       আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী      


বেশি ঘুমালে কি ওজন বাড়ে? যা বলছে গবেষণা
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: শনিবার, ৪ মে, ২০২৪, ৫:৪৬ PM

‘আর ঘুমাস না। বেশি ঘুমিয়েই মোটা হচ্ছিস’—মায়ের কাছে এমন কথা অনেকেই শুনেছেন। বেশিরভাগ মানুষই মনে করেন, অতিরিক্ত ঘুমের কারণে মেদ বাড়ে। বিশেষত দুপুরের ভাত ঘুম ওজন বাড়ায়। কিন্তু আদৌ কি এই কথা সত্য? দেহের ওজনের সঙ্গে কি ঘুমের কোনো সংযোগ রয়েছে? 

চলুন জেনে নেওয়া যাক কী বলছে গবেষণা- 

সম্প্রতি ব্রিটেনের ইউনিভার্সিটি অব লিডিস ঘুম ও মেদের সম্পর্ক নিয়ে একটি গবেষণা চালিয়েছে। এই গবেষণায় বলা হয়েছে, বর্তমানে ১৯৮০ সালের তুলনায় ওবেসিটি বা স্থূলত্বের শিকার মানুষের সংখ্যা দ্বিগুণ হয়েছে। বেড়েছে টাইপ টু ডায়াবিটিসের মতো সমস্যা। এর সঙ্গে ঘুমের সম্পর্ক কোথায়? কী বলছেন বিজ্ঞানীরা? 

১৬১৫ জন পূর্ণবয়স্ক মানুষের ওপর এই গবেষণা চালানো হয়। এজন্য তাদের খাদ্যতালিকা এবং গড় ঘুমের সময় খুঁটিয়ে খুঁটিয়ে দেখা হয়েছে। গবেষণার ফল ‘প্লাস ওয়ান’ নামক জার্নালে প্রকাশিত হয়েছে। তাতে যা বলা হয়েছে তা শুনলে অবাক হবেন বটে। 

গবেষণা অনুযায়ী, বেশি নয় বরং কম ঘুম মেদ বেড়ে যাওয়ার বড় কারণ। গবেষণায় দেখা গেছে, যারা দিনে গড়ে ছয় ঘণ্টা ঘুমান তাদের কোমরের মাপ প্রতিদিন নয় ঘণ্টা ঘুমানো মানুষের তুলনায় তিন সেন্টিমিটার বেশি। অর্থাৎ কম ঘুমালে দেহে মেদ জমে, ওজন বাড়ে। 

এখানেই শেষ নয়। পর্যাপ্ত ঘুম না হওয়া বাড়ায় ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকি। এমনটাই জানা গেছে গবেষণায়। গবেষকদের দাবি, প্রতিটি মানুষের দৈনন্দিন জীবনযাত্রার ওপরে নির্ভর করছে তার কতটা ঘুম জরুরি। কিন্তু সাধারণভাবে একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে অন্তত সাত থেকে নয় ঘণ্টা ভালো ঘুম প্রয়োজন। নয়তো ওজন বাড়ার আশঙ্কা রয়েছে। 

এবার আপনি বলুন, এতো কিছুর পর কি বেশি ঘুমকে মেদ বাড়ার কারণ বলা যায়? মোটেও না। এমনটাই মত এই গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানীদের। আগামীতে এই বিষয়ে আরও খুঁটিয়ে কাজ হলে কতটা ঘুমের সঙ্গে কী পরিমাণ ওজন বৃদ্ধির সম্পর্ক রয়েছে, তা বোঝা যাবে বলে মনে করেন তারা। 







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com