বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 
শিরোনাম: এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা        এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের        ডিসি-ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১ বিলাসবহুল গাড়ি        অসন্তোষ ঘোচাতে ১৪ দলের সঙ্গে বসছেন আওয়ামী লীগ সভাপতি        এপ্রিলে ৬৮৩ সড়ক দুর্ঘটনা, ঝরেছে ৭০৮ প্রাণ        ‘খুন’ কিন্তু ‘লাশ নেই’        তদন্তের স্বার্থে আমরা সবকিছু বলতে পারছি না: ডিবিপ্রধান       


পাকিস্তানের প্রধান বিচারপতি হলেন কাজী ফয়েজ ঈসা
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: রোববার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩, ৫:১৭ পিএম |

পাকিস্তান সুপ্রিম কোর্টের ২৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন কাজী ফয়েজ ঈসা। গতকাল শনিবার প্রধান বিচারপতি ওমর আতা বান্দিয়াল অবসর নেওয়ার পরই রোববার (১৭ সেপ্টেম্বর) তিনি শপথ গ্রহণ করেন।

রাজধানী ইসলামাবাদে অবস্থিত প্রেসিডেন্ট ড. আরিফ আলভির বাসভবনে এ শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সরকারের উচ্চ পদস্ত কর্মকর্তারা। আরও উপস্থিত ছিলেন, তত্ত্ববধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার, সেনাবাহিনীর প্রধান আসিম মুনির এবং বিদেশি রাষ্ট্রদূতরা। প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেওয়া ঈসার মেয়াদ খুবই সংক্ষিপ্ত। তিনি ২০২৪ সালের ২৫ অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করবেন। এরপরই অবসরে যাবেন। পাকিস্তানের নতুন এই বিচারপতি ১৯৫৯ সালের ২৬ অক্টোবর কোয়েটায় জন্মগ্রহণ করেন। তার বাবা লেট কাজী মোহাম্মাদ ঈসা পাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার সময় একজন সম্ভ্রন্ত নেতা ছিলেন। এছাড়া তিনি কায়েদি আজম মোহাম্মাদ আলী জিন্নাহর ঘনিষ্ঠ ছিলেন। 
কোয়েটাতেই তিনি প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। এরপর তিনি করাচি গ্রামার স্কুল থেকে ও এবং এ লেভেল শেষ করেন। পরে উচ্চ শিক্ষার জন্য লন্ডনে পাড়ি জমান। সেখানে তিনি কোর্ট স্কুল অব ল থেকে আইনি পেশায় ডিগ্রি লাভ করেন। 

১৯৮৫ সালের ৩০ জানুয়ারি তিনি বেলুচিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে যোগদান করেন। ১৯৯৮ সালের মার্চে তিনি সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট হন। পরে ২০০৭ সালের ২ নভেম্বর পারভেজ মোশাররফ পাকিস্তানে জরুরি অবস্থা জারি করলে তিনি বিচারক হিসেবে দায়িত্ব পালন থেকে সরে আসেন। 

সূত্র: জিও টিভি







আরও খবর


 সর্বশেষ সংবাদ

‘নিপুণের নামে ৬৪ জেলায় মামলা হচ্ছে’
খালিয়াজুরীতে নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের মামলার নামে প্রতিপক্ষের সমর্থকদের হয়রানির অভিযোগ
অবশেষে দেখা মিলল বিমান ছিনতাইয়ের এক ঝলক
এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা
এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

এমদিনা কাপ ক্রিকেট বিজয়ী বেলজিয়াম, টুর্নামেন্টের মূল স্পন্সর বাংলাদেশী শাহ গ্রূপ
ফ্রান্স প্রবাসী আবু তাহের মামুনের জানাজা আগামী বৃহস্পতিবার ১ ঘটিকায়
উত্তরা বিএনএস সেন্টারের কর্মচারি নাঈম ও শামসুল হকের বিরুদ্ধে কোটি টাকা আত্মসাতের অভিযোগ
৩৮তম ফোবানা সম্মেলন শুরু ৩০ আগস্ট
কালীগঞ্জ আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com