মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: বিদায় ২০২৩ স্বাগত ২০২৪        নতুন বইয়ের ঘ্রাণে মাতবে ৩ কোটি ৮১ লাখ শিক্ষার্থী        জাতিসংঘসহ বিভিন্ন দেশের দূতাবাসে বিএনপির চিঠি        বিএনপির নেতাকর্মীরা এবার নৌকায় ভোট দেবে : তথ্যমন্ত্রী        ড. মঈন খানের সঙ্গে এনডিআই-আইআরআই পর্যবেক্ষক দলের বৈঠক        ‘অসুস্থ’ রিজভীকে খুঁজছে ডিবি, শিগগিরই গ্রেপ্তার        সবার আগে নিউজিল্যান্ড ও কিরিবাতিতে নববর্ষের উল্লাস শুরু       


অস্ট্রেলিয়া-ভারত অভিবাসন চুক্তিতে প্রাধান্য মেধাবীদের
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: বুধবার, ২৪ মে, ২০২৩, ৬:৫৭ PM

দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা জোরদারে নতুন অভিবাসন চুক্তি সই করেছে ভারত ও অস্ট্রেলিয়া। চুক্তির লক্ষ্য হচ্ছে দেশ দুটির মেধাবী ছাত্র, স্নাতক, গবেষক ও ব্যবসায়ীরা যেনো সহজে আসা-যাওয়া করতে পারেন।

স্থানীয় সময় বুধবার (২৪ মে) ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সিডনি সফরে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজের সঙ্গে বৈঠকের পর এমন ঘোষণা দেয় দেশ দুটি। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ক্রমবর্ধমান বৈশ্বিক উত্তেজনার মধ্যে আঞ্চলিক নিরাপত্তা নিয়েও দুই সরকারপ্রধানের মধ্যে আলোচনা হয়েছে। চুক্তির শর্ত অনুসারে, ‘মেটস’ (মবিলিটি অ্যারেঞ্জমেন্ট ফর টেলেন্টেট আরলি প্রোফেসনালস স্কিম) নামক এক বিশেষ সুবিধা দেয়া হবে অস্ট্রেলিয়ায় অভিবাসনপ্রত্যাশী ভারতীয় নাগরিকদের। এক্ষেত্রে মেধাবীদের অগ্রাধিকার দেয়ার কথা চূড়ান্ত করা হয়েছে।

মঙ্গলবার মোদি জানান, খনি ও খনিজ সম্পদ উত্তোলনে সহযোগিতা ও ভারত-অস্ট্রেলিয়া গ্রিন হাইড্রোজেন টাস্কফোর্স গঠনে আলোচনা করেন তারা। অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি নিয়েও প্রায় এক দশক ধরে আলোচনা চলছে দেশ দুটির। এক বিবৃতিতে মোদি বলেন, ‘ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে পারস্পরিক বিশ্বাস ও শ্রদ্ধার সম্পর্ক রয়েছে।’ চার সদস্যবিশিষ্ট কোয়াড জোটের সদস্য ভারত ও অস্ট্রেলিয়া। বাকি দুই সদস্য দেশ হলো জাপান ও যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ঋণ সীমা নিয়ে জটিলতার কারণে কোয়াডটির নির্ধারিত বৈঠক বাতিল হলেও সিডনি সফরে যান মোদি।

২০১৪ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়া সফরে গেলেন তিনি। এর দুই মাস আগে চলতি বছরের মার্চে দিল্লি সফরে গিয়েছিলেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী। বেশ কয়েক বছর ধরে অভিবাসন বিষয়ক চুক্তি নিয়ে আলোচনা চলছিল দেশ দুটির। অস্ট্রেলীয় জনগোষ্ঠীর একটি বিশাল অংশ ভারতীয় অভিবাসী। ২০১৬ সাল থেকে সিডনিতে যাওয়া ১০ লাখ অভিবাসীর প্রায় এক-চতুর্থাংশই ভারতীয়।

 সূত্র: বিবিসি







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com