শনিবার ১৩ এপ্রিল ২০২৪ ২৯ চৈত্র ১৪৩০
 
শিরোনাম: মুস্তাফিজের সামনে দুই রেকর্ডের হাতছানি       ঈদের ছুটির কারণে এবার গ্রামে জমবে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ       অচিরেই বিলুপ্ত হতে যাচ্ছে যেসব ব্যাংক       চৈত্র সংক্রান্তি শনিবার       ইসরায়েলে ১০০ ড্রোন, কয়েক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে ইরান        ‘উপজেলা নির্বাচনে প্রার্থীর জনপ্রিয়তা যাচাইয়ের সুযোগ সৃষ্টি হয়েছে’       ঈদের দিনে ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট অবতরণ নিয়ে কৌতূহল!      


শিক্ষার্থীদের ভাষা ও কারিগরি দক্ষতা বাড়ানো জরুরি : শিক্ষা উপমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১২ মার্চ, ২০২৩, ৫:২৩ পিএম |

কারিগরি শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি ব‌লে‌ছেন, এই শিক্ষায় শুধু নোট মুখস্ত করে নিলে হবে না। কারণ বর্তমানে শুধু জ্ঞান দিয়ে বিশ্ব চলে না। তুমি যে পারো সেটা দেখাতে হবে। আর সেটা দেখাতে হলে তোমাকে ব্যবহারিক এর দিক দিয়ে বেশি গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, জানাটা একটা বড় দক্ষতা নয়। পারাটাই একটা বড় দক্ষতা। তাই পারাটার বিষয়ে তোমাদেরকে এগিয়ে থাকতে হবে।


র‌বিবার ১২মার্চ  শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের শিক্ষার্থীদের “কর্মমুখী শিক্ষার গুরুত্ব ও নবীন বরণ-২০২৩” অনুষ্ঠা‌নে তি‌নি এসব কথা ব‌লেন। নও‌ফেল ব‌লেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন কারিগরি শিক্ষা কে মূলধারায় নিয়ে আসতে হবে। ব্যবহারিক প্রশিক্ষণ সবকিছুর প্রতি নজর দিতে হবে। তাই চিন্তার কোন বিষয় নেই। 
তিনি বলেন, আমাদের ছেলেরা ইউরোপে ঢোকার চেষ্টা করছে। এবং অনেকেই ভূমধ্যসাগরে ডুবে মরছে। এই ছেলেমেয়েরা যদি বাংলাদেশ থেকে ডিপ্লোমা বা প্রশিক্ষণ নিত তাহলে তারা এ ধরনের ভুল কাজ করত না। সারা বিশ্বে বর্তমানে প্রকৌশলী দক্ষ কর্মীর সংকট। তারা যদি কারিগরি শিক্ষা অর্জন করে বিদেশে পাড়ি জমাত তাহলে তাদের জীবন উন্নত হতো। শুধু তাদের জীবন নয় দেশের বৈদেশিক মুদ্রা উপার্জন হত। দেশ ও আরও এগিয়ে যেত। তোমরাই সবচেয়ে এগিয়ে আছো। তবে তোমাদেরকে ব্যবহারিক শিক্ষার ক্ষেত্রে মন দিতে হবে। মন দিয়ে ব্যবহারিক শিক্ষাগুলো ভালোভাবে অর্জন করতে হবে। 


শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা বলেন কারিগরি শিক্ষা থেকে উচ্চশিক্ষায় যাওয়া যাবেনা তারা ভুল ভাবছে। বিজ্ঞানী আইনস্টাইন ও কারিগরি শিক্ষার্থী ছিলেন। তিনি উচ্চশিক্ষা অর্জন করেছেন। তাই তোমরা সে বিষয়টা নিয়ে চিন্তা করবা না। তোমাদেরকে সবসময় জানার ইচ্ছা থাকতে হবে। জানবা  এবং নতুন নতুন জানার ইচ্ছে থাকতে হবে। তাহলে তোমরা কাঙ্খিত পর্যায় যেতে পারবা। তোমাদেরকে বিভিন্ন ভাষা শিখতে হবে। আরবি ভাষা শুধু তেলাওয়াতের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না। আরবি ভাষাটাও শিখতে হবে। আরো বিভিন্ন ভাষাও আয়ত্তে আনতে হবে। 
সভাপতির বক্তব্যে এম এ সাত্তার বলেন, যারা ব্যবহারিক এর দিকে বেশি গুরুত্ব দেয় তারা ভালো করতে পারে। কারিগরি শিক্ষার বিকল্প অন্য কিছু নেই। বর্তমান সরকারের উদ্যোগে কারিগরি শিক্ষা এগিয়ে যাচ্ছে। ২০০৮ ছিল এক পার্সেন্ট এখন সেটা ১৮ থেকে ১৯ পার্সেন্ট এসে দাঁড়িয়েছে। মেয়েরা তো উপবৃত্তি পায় বর্তমানে ছেলেরাও উপবৃত্তি পাচ্ছে। তাই নিজেকে কখনো অন্যদের থেকে পিছিয়ে আছো মনে করবা না। তোমরা এগিয়ে আছো এবং সেটা প্রমাণ করবে কাজের মাধ্যমে। 

প্রতিষ্ঠানের অধ্যক্ষ এম এ সাত্তার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছি‌লেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক ড. মোঃ ওমর ফারুক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডর চেয়ারম্যান
মোঃ আলী আকবর খান প্রমূখ।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

মুস্তাফিজের সামনে দুই রেকর্ডের হাতছানি
ঈদের ছুটির কারণে এবার গ্রামে জমবে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ
ক্রিকেট খেলাকে কেন্দ্র করে বাড়িঘর ও দোকানে হামলা, আহত-১০
অচিরেই বিলুপ্ত হতে যাচ্ছে যেসব ব্যাংক
চৈত্র সংক্রান্তি শনিবার
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

বাপি সাহা'র নির্দেশনায় জেবা জান্নাত ও মারিয়া মিম
কালীগঞ্জে বাবার হাতে মাদকাসক্ত ছেলে খুন, বাবা আটক
কালীগঞ্জে রাস্তায় মসজিদের বাউন্ডরি পিলার নির্মাণ বাঁধা দেয়ায় প্রতিপক্ষের উপর হামলার অভিযোগ
শেরপুর জেলা জবিয়ান ফোরামের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
উপস্থাপনা নিয়ে ব্যস্ত সানজিদা রোজ
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com