রোববার ১০ ডিসেম্বর ২০২৩ ২৫ অগ্রহায়ণ ১৪৩০
 
শিরোনাম: শিগগির ভারত থেকে আসছে ৫২ হাজার টন পেঁয়াজ        গাজার অর্ধেক জনগোষ্ঠীই এখন অভুক্ত: জাতিসংঘ        ২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির মাঝামাঝি : শিক্ষাবোর্ড        ব্যালট বাক্স ছিনতাই হলে ভোট বন্ধের নির্দেশনা        ডেঙ্গুতে আরও ৯ প্রাণহানি, হাসপাতালে ৪৫৯        হজযাত্রীদের নিবন্ধনের সময় বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত        আ.লীগের নির্বাচনী প্রচার শুরু কবে, জানালেন কাদের       


ডলারের অগ্রিম বুকিংয়ের সীমা তিন মাস করল বাংলাদেশ ব্যাংক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩, ৭:১৮ পিএম |

ডলারের অগ্রিম বুকিংয়ে নির্ধারিত সীমা আগে এক বছর বলা হলেও এখন তা কমিয়ে তিন মাস করেছে বাংলাদেশ ব্যাংক। অর্থাৎ দেশের আমদানিকারকরা সর্বোচ্চ তিন মাসের জন্য ডলারের অগ্রিম বুকিং দিতে পারবেন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
এর আগে গত রোববার (২৪ সেপ্টেম্বর) জারি করা প্রজ্ঞাপনে ডলারের ভবিষ্যৎ দাম (ফরওয়ার্ড রেট) প্রতি ডলারে ১২৩ টাকা ৩৫ পয়সা নির্ধারণের নতুন নিয়ম চালু করে তা এক বছরের আগাম বুকিংয়ের সুযোগের কথা বলা হয়। কেন্দ্রীয় ব্যাংকের এমন সিদ্ধান্ত জানানোর একদিনের মাথায় ভবিষ্যত বুকিংয়ের সীমা ফের সংশোধন করা হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী, ডলারের অগ্রিম বুকিংয়ে নির্ধারিত সীমা আগে এক বছর বলা হলেও এখন তা কমিয়ে তিন মাস নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ দেশের আমদানিকারকেরা সর্বোচ্চ ৩ মাসের জন্য ডলারের অগ্রিম বুকিং দিতে পারবেন। এক্ষেত্রে উল্লেখিত সময় অনুযায়ীই ডলারের ভবিষ্যৎ দাম নির্ধারণ করবে ব্যাংকগুলো।

বর্তমানে ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সা নির্ধারিত আছে। এক্ষেত্রে তিন মাসের জন্য অগ্রিম বুকিংয়ের ক্ষেত্রে ডলার ক্রয়কারীকে দিতে হবে ১১৩ টাকা ৮৫ পয়সা। এদিকে ভবিষ্যতের জন্য ডলার বুকিংয়ের সুযোগ একটি নিয়মিত কার্যক্রম উল্লেখ করে এ বিষয়ে সংশ্লিষ্টদের ভয় বা শঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। জানা গেছে, ডলার ক্রয় ও বিক্রয় উভয় ক্ষেত্রে ভবিষ্যৎ দাম নির্ধারণ করা যায়। তাই চাইলে কোনো আমদানিকারক এখনই ডলার কিনে রেখে পণ্য আমদানি করতে পারেন। এজন্য তাকে ডলারের বর্তমান দামের সঙ্গে বাড়তি কমিশন দিতে হয়। এ ক্ষেত্রে দাম কমে গেলেও আমদানিকারককে বর্তমান দামই দিতে হবে। আবার দাম বেড়ে গেলে তিনি সুবিধা পাবেন; অর্থাৎ বাড়তি দাম দিতে হবে না।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

প্রথম হিন্দি সিনেমার প্রিমিয়ারে ঢাকাই জামদানিতে জয়া
তদন্ত কমিটির মুখোমুখি হাথুরুসিংহে
শিগগির ভারত থেকে আসছে ৫২ হাজার টন পেঁয়াজ
গাজার অর্ধেক জনগোষ্ঠীই এখন অভুক্ত: জাতিসংঘ
২০২৪ সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির মাঝামাঝি : শিক্ষাবোর্ড
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

বেস্ট ইনফ্লুয়েন্সার অ্যাওয়ার্ড পেলেন নাজমী জান্নাত
নিউ ইয়র্কে শো টাইম মিউজিক আয়োজিত এনআরবি অ্যাওয়ার্ডের ১৩তম জমকালো আসর
পাখির গানে সুরের রাজকুমারী আঁখি
চায়না বাংলাদেশ ফ্রেন্ডশিপ সেন্টারের চতুর্থ বর্ষপূর্তিতে নানা আয়োজন
স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের বর্ণিল অভিষেক
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com