বুধবার ১৫ মে ২০২৪ ১ জ্যৈষ্ঠ ১৪৩১
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


বরফ-জমা শীতে মরক্কোর পাহাড়-চূড়ার গ্রাম
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১, ৮:২৪ পিএম |

শীতে মরক্কোর তিমাহদিতে গ্রামের মানুষ বাইরের জগত বলতে গেলে ভুলেই যান। বরফাবৃত গ্রামে এখন সেখানে এমন শীত যে বাধ্য না হলে কেউ ঘরের বাইরে যেতে চান না।

মৌসুমের প্রথম তুষারপাতে ঢাকা পড়েছে ‘মাঠ’৷ খেলা আপাতত বন্ধ। তাই বরফে ঢাকা ফুসবল টেবিল নিয়ে সব সময় ব্যস্ত থাকে গ্রামের শিশুরা। বরফের ওপরে কাপড় শুকাতে হয়।

গ্রামের মানুষেরা মূলত আমাজিঘ উপজাতির। রুটি তাদের প্রধান খাবার। 
উত্তর আফ্রিকা অঞ্চলের সবচেয়ে উঁচু পাহাড় অ্যাটলাসের ওপরের এই গ্রামটিতে শীতের সময় সব তৃণভোজী প্রাণীর প্রাণ বাঁচানোই মুশকিল। ঘাস, গাছ সব ঢেকে যায় বরফে।তৃণভোজীরা খাবে কী! এক পাল ভেড়ার আহারের সন্ধানে তাই বরফ-রাজ্য চষে বেড়ান গ্রামবাসী।

শীতে তো ফসল ফলানোর উপায় থাকেই না, গ্রীষ্মেও খরার কারণে বিপদে পড়েন কৃষিজীবীরা। তাই অনেকেই দিন গোণেন আর ভাবেন, কবে আবার বর্ষা আসবে, বৃষ্টি হবে, বাঁধে পানি জমিয়ে শবজি আর ফল চাষ শুরু করা যাবে। শীতে সোলার প্যানেলের আলো স্কুলের পড়া ও রুম হিটারের কাজ করে।

সূত্র: ডয়েচে ভেলে।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com