মঙ্গলবার ১৪ মে ২০২৪ ৩০ বৈশাখ ১৪৩১
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


বৈঠক শেষে যে দোয়া পড়বেন
ধর্ম ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১, ৪:৪৫ পিএম |

মানুষের জীবনের সঙ্গে বসা, বৈঠক করা, আলাপ-আলোচনায় অংশ নেওয়া ও গল্প করা ইত্যাদি ওতপ্রোতভাবে জড়িত। কারণ, এগুলো ছাড়া বলতে গেলে মানুষের জীবন চলেই না। কিন্তু এসবে অনেক সময় আল্লাহর অপছন্দনীয় ও গুনাহের কাজ-কর্ম এবং কথাবার্তা হয়ে যায়।

মানুষের বৈঠক ও আলোচনা-আলাপও যেন পুণ্যময় হয় এবং গুনাহ হয়ে গেলে তা যেন ক্ষমা করে দেওয়া হয়— সে জন্য আল্লাহর রাসুল একটি দোয়া শিখিয়েছেন।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‌‘বৈঠক শেষে যে ব্যক্তি এই দোয়া পড়বে— আল্লাহ বৈঠকে করা তার ভুলত্রুটি ও গুনাহ ক্ষমা করবেন।’ (তিরমিজি, হাদিস : ৩৪৩৩)

আরবি :

سُبْحَانَكَ اللَّهُمَّ وبَحَمْدكَ أشْهدُ أنْ لا إلهَ إلا أنْتَ أَسْتَغْفِرُكَ وأتُوبُ إِلَيْكَ

উচ্চারণ : সুবহানাকাল্লাহুম্মা ওয়াবিহামদিকা আশহাদু আন লা ইলাহা ইল্লা আনতা আসতাগফিরুকা ওয়া আতুবু ইলাইক।

অর্থ : হে আল্লাহ, আমি আপনার সপ্রশংস পবিত্রতা ঘোষণা করছি। আমি সাক্ষ্য দিচ্ছি যে আপনি ছাড়া কোনো উপাস্য নেই। আমি আপনার কাছে ক্ষমা প্রার্থনা করছি এবং আপনার কাছে তাওবা করছি।







প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com