শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: ক্ষতিগ্রস্ত সেতু ভবন ও দুযোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী       মোবাইল ইন্টারনেট চালু হতে পারে আগামীকাল       মেট্রোরেল কবে চালু হবে বলা যাচ্ছে না: সেতুমন্ত্রী       আজ ঢাকাসহ ৪ জেলায় বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল       ঢাকা-বরিশাল রুটে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু       অর্থনীতিকে পঙ্গু করতেই সহিংসতা চালানো হয়েছে: প্রধানমন্ত্রী       আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী      


ফ্রান্সে বাংলা ফোক গানের সম্রাজ্ঞী পাপিয়া
ফ্রান্স প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪, ৮:৩৩ PM

ফ্রান্সে বাংলা ফোক গানের সম্রাজ্ঞী বলা চলে পাপিয়াকে। পুরো নাম পাপিয়া পাল (টুকু)। বাংলাদেশের সিলেটের প্রাকৃতিক সৌন্দর্য মন্ডিত শ্রীমঙ্গলে বেড়ে ওঠা সঙ্গীতশিল্পী পাপিয়া পালের‌।সংগীত চর্চাও সেখান থেকেই। গানের প্রতি নেশা ও ঝোঁক সবসময়ই ছিল। যা তাকে এই পথে এগিয়ে দিয়েছে। সংগীতে হাতেকড়ি পিসির হাত ধরে সেই প্রাথমিকে পড়ার সময় থেকেই। গানের জন্য আলাদাভাবে কোন শিক্ষা প্রতিষ্ঠানে থেকে তালিম না নিলেও বাসায় গানের শিক্ষকের কাছেই গান শিখেছেন।
শিক্ষা জীবনে বিদ্যালয় থেকে শুরু করে কলেজ জীবনেও বিভিন্ন অনুষ্ঠানে গান পরিবেশন করে মন কেড়েছেন দর্শকদের। মূলত দেশের গানের পাশাপাশি বাংলা ফোক  গান পরিবেশন করে খ্যাতি পেয়েছেন তিনি। বাংলাদেশ বেতারের পাশাপাশি টেলিভিশনে প্রচারিত অনেক নাটকেও তিনি গান গেয়েছেন। বাংলাদেশের ফোকসম্রাজ্ঞী মমতাজের সাথে একই স্টেজে গান পরিবেশন এখনো তার মনে গেঁথে আছে। পাশাপাশি দেশের জনপ্রিয় শিল্পী সুবীর নন্দী থেকে শুরু করে রথীন্দ্রনাথ রায়, এসআই টুটুল, নকুল কুমার বিশ্বাস সহ আরো অনেকের সাথে গান পরিবেশন করেছেন। বাংলাদেশের পাশাপাশি প্রতিবেশী  ভারতে গান গেয়ে দর্শকের মন কাঁড়েন তিনি। শিল্প,সাহিত্য আর সংগীতের নগরী প্যারিসে আসার এখনো বেশিদিন হয়নি, তবে এর মধ্যেই তার সুরের মূর্ছনা দিয়ে দর্শকদের হৃদয়ে স্থান করে নিয়েছেন।

ফ্রান্সে বেশ কয়েকটি স্টেজ শো  করেছেন  ইতিমধ্যে। আর প্রত্যেকটি শো'তেই ছিল উপচেপড়া দর্শকদের ভিড়। তার গান পরিবেশনের সময় দর্শকদের মুহুর্মুহু করতালি কিংবা গানের সাথে দর্শকদের নাচ পরিবেশন তার গানের প্রতি দর্শকদের আকর্ষণ প্রমাণ করে। পূর্ব বাংলার সিলেট অঞ্চলের অন্যতম প্রচলিত লোক সাংস্কৃতিক অনুষ্ঠান ধামাইল। একসময়ের জনপ্রিয় এই ধামাইল সংস্কৃতি এখন অনেকটাই হারিয়ে যাচ্ছে। হারতে বসা ঐতিহ্যবাহী ধামাইলের জনপ্রিয় বিভিন্ন গান পরিবেশন করেন এই সংগীত শিল্পী প্যারিসের স্টেজ শো গুলোতে। সম্প্রতি প্যারিসের একটি কনসার্ট অনুষ্ঠানে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড দল  ওয়ারফেজ 'র সাথে রক গান পরিবেশন করে দর্শকদের প্রশংসা কুড়িয়েছেন।

ভালো গান পরিবেশন করে প্রশংসার পাশাপাশি পেয়েছেন অনেক পুরস্কারও। দেশাত্মবোধক ও বঙ্গবন্ধুকে নিয়ে গান পরিবেশন করে পেয়েছেন জাতীয় মানের পুরস্কার। এক প্রশ্নের জবাবে বাংলা সংগীত প্রেমী এই শিল্পী বলেন, ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশীদের পাশাপাশি বেড়ে ওঠা নতুন প্রজন্ম যাতে আমাদের বাংলা সংগীত বিশেষ করে লালন, বাউল ,পল্লীগীতি কিংবা হারতে বসা ধামাইল সংস্কৃতি সম্পর্কে জানতে পারে সেজন্যই  তিনি ইউরোপের বিভিন্ন দেশে  বাংলা গান পরিবেশন করবেন। পাশাপাশি আগামীতে কিছু মৌলিক গান গাইবেন যা তার শিল্পীসত্তাকে টিকিয়ে রাখবে দর্শকদের মাঝে আজন্ম। গানের পাশাপাশি তিনি উপস্থাপনা করেছেন।সময় টেলিভিশনে প্রচারিত 'ফ্রান্সের পথে-প্রান্তরে' অনুষ্ঠানে তিনি উপস্থাপনা করেন।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com