মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া       ১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছে বিদেশিরা: অর্থমন্ত্রী       পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইতালির পররাষ্ট্র সচিবের সাক্ষাৎ       প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন বলেই খালেদা জিয়া এখনো সুস্থ: আইনমন্ত্রী       ভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার       জল্লাদ শাহজাহান মারা গেছেন       প্রধানমন্ত্রীর ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ, অর্জন অনেক: কাদের      


বিচার বিভাগের ইতিহাসে নতুন রেকর্ড, প্রধান বিচারপতি ওবায়দুল হাসান সহ ১৩ বিচারপতি এখন কক্সবাজারে
ফরিদুল মোস্তফা খান
প্রকাশ: শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৬:১৭ PM

দেশের বিচার বিভাগের ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করে শুক্রবার পৃথিবী দীর্ঘ বেলাভূমি কক্সবাজার আসছেন প্রধান বিচারপতি ওবাইদুল হাসান সহ ১৩ জন বিচারপতি। বৃহস্পতিবার আকাশপথে তাঁরা রাজধানী ঢাকা থেকে চট্টগ্রাম অবতরণ করে রাত যাপন করেন। শুক্রবার সকালে সড়কপথে কড়া নিরাপত্তায় বিচারকগণ কক্সবাজারের উদ্যেশ্যে রওনা দেন। ফলে কক্সবাজার জেলা দায়রা জজ সহ স্থানীয় বিচারক এবং আইনজীবী গনের পক্ষ থেকে নেওয়া হয়েছে সাজসাজ রব। আদালত প্রাঙ্গনকে সাজানো হয়েছে নববধুর সাজে।

জানাগেছে,এতে সুপ্রীম কোর্টের আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগের আরো ১২ জন বিচারপতি, রেজিস্ট্রার জেনারেল ও সুপ্রীম কোর্টের আরো ৫ জন উর্ধ্বতন কর্মকর্তা একইসময়ে কক্সবাজার সফরে আসছেন। তাঁদের এই সফর ২ দিনের। সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান প্রেরিত এক সফরসূচিতে এ তথ্য জানা গেছে। একসাথে প্রধান বিচারপতি সহ ১৩ জন বিচারপতি, রেজিস্ট্রার জেনারেল সহ ৫ জন উর্ধ্বতন কর্মকর্তার একত্রে কোন মফস্বল জেলা সফর দেশের বিচার বিভাগের ইতিহাসে একটা নতুন রেকর্ড বলে জানিয়েছেন বিশ্বস্ত সুত্র। 
প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ছাড়াও এই সফরে আরো যাঁরা আসছেন, তাঁরা হলেন- বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম. ইনায়েতুর রহিম, আপীল বিভাগের বিচারপতি মো: আশফাকুল ইসলাম, আপীল বিভাগের সদ্য সাবেক বিচারপতি বোরহানউদ্দিন, হাইকোর্ট বিভাগের বিচারপতি নাঈমা হায়দার, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ হাবিবুল গণি, হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ, হাইকোর্ট বিভাগের বিচারপতি জে.বি.এম হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি জাফর আহমেদ, হাইকোর্ট বিভাগের বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ ইকবাল কবির, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এস.এম কুদ্দুস জামান, সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ গোলাম রব্বানী, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুনসী মোঃ মশিয়ার রহমান, আপীল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান, প্রধান বিচারপতির রিসার্চ এন্ড রেফারেন্স অফিসার মুহাম্মদ সরওয়ার আলম ও প্রধান বিচারপতির একান্ত সচিব হাসান মোঃ আরিফুর রহমান। তারমধ্যে, সুপ্রীম কোর্টের আপীল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, আপীল বিভাগের বিচারপতি মো: আশফাকুল ইসলাম, আপীল বিভাগের সদ্য সাবেক বিচারপতি বোরহানউদ্দিন, হাইকোর্ট বিভাগের বিচারপতি নাঈমা হায়দার, হাইকোর্ট বিভাগের বিচারপতি জাফর আহমেদ, হাইকোর্ট বিভাগের বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ ইকবাল কবির, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এস.এম কুদ্দুস জামান ও আপীল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান একদিন আগে অর্থাৎ গতকাল বৃহস্পতিবার (১৬ মে) কক্সবাজার এসেছেন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান শুক্রবার (১৭ মে) সকাল ৯ টায় সড়কপথে চট্টগ্রাম থেকে কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা দেবেন। কক্সবাজার পৌঁছে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান একইদিন বিকেল সাড়ে ৩ টায় কক্সবাজারের টেকনাফ উপজেলার শীলখালী বীচ সংলগ্ন "বাংলাদেশ সুপ্রীম কোর্ট রিসার্চ ইনস্টিটিউট" নির্মাণের এর জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করবেন। বিকেল সাড়ে ৫ টায় কক্সবাজার সার্কিট হাউসে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির প্রতিনিধিদলের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। একইদিন সন্ধ্যা ৭ টা ১৫ মিনিট থেকে ৮ টা ১৫ মিনিট পর্যন্ত কক্সবাজার সার্কিট হাউসের সম্মেলন কক্ষে বাংলাদেশ সুপ্রীম কোর্ট রিসার্চ ইনস্টিটিউট বাস্তবায়ন কমিটির সভা কমিটির সভাপতি প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে। সভায় কমিটির সদস্য সুপ্রীম কোর্টের আপীল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, আপীল বিভাগের বিচারপতি মো: আশফাকুল ইসলাম, হাইকোর্ট বিভাগের বিচারপতি নাঈমা হায়দার, হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ, হাইকোর্ট বিভাগের বিচারপতি জে.বি.এম হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি জাফর আহমেদ, হাইকোর্ট বিভাগের বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ ইকবাল কবির, হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এস.এম কুদ্দুস জামান, সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও কমিটির সাচিবিক সহায়তা প্রদানকারী কর্মকর্তা  মোঃ গোলাম রব্বানী এবং কক্সবাজারের জেলা ও দায়রা জজ এবং সমন্বয়কারী কর্মকর্তা মুনসী আব্দুল মজিদ অংশ নেবেন। রাত সাড়ে ৮ টায় কক্সবাজার জেলা প্রশাসকের বাসভবনে প্রধান বিচারপতি সহ সকলের সম্মানে অনুষ্ঠিতব্য  সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে যোগ দেবেন। 

শনিবার (১৮ মে) সকাল ১০ টায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থীদের জন্য বিশ্রামাগার "ন্যায়কুঞ্জ" এর ভিত্তি প্রস্থর স্থাপন করবেন। একইদিন সকাল সাড়ে ১০ টায় কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে কক্সবাজার জেলার বিচার বিভাগীয় কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি অভিভাষণ প্রদান করবেন। প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ২ দিনের কক্সবাজার সফর শেষে একইদিন বিকেল ৫ টা ১০ মিনিটে বিমানযোগে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে। প্রধান বিচারপতি ওবায়দুল হাসান গতকাল বৃহস্পতিবার (১৬ মে) বিকেল সাড়ে ৪ টায় বিমানযোগে ঢাকা থেকে চট্টগ্রাম আসেন। একইদিন বিকেল ৫টা ১৫ মিনিটে চট্টগ্রাম সার্কিট হাউসের কনফারেন্স রুমে চট্টগ্রাম জেলার বিচার বিভাগীয় কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি অভিভাষণ প্রদান করেন। একইদিন সন্ধ্যা সাড়ে ৬ টায় চট্টগ্রাম আইনজীবী সমিতির অডিটরিয়ামে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নব নির্বাচিত কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। সেখান থেকে ফিরে বৃহস্পতিবার তিনি চট্টগ্রাম সার্কিট হাউসে রাত্রিযাপন করেছেন। কক্সবাজারে একসাথে প্রধান বিচারপতি সহ ১৩ জন বিচারপতি, রেজিস্ট্রার জেনারেল সহ ৫ জন উর্ধ্বতন কর্মকর্তার সফর উপলক্ষে জেলা বিচার বিভাগ কক্সবাজারের জেলা ও দায়রা জজ মুনসী আব্দুল মজিদ এর নির্দেশনায় প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি নিয়েছেন জানিয়েছেন জেলা জজ আদালতের জেলা নাজির বেদারুল আলম। তিনি এ বিষয়ে জেলা বিচার বিভাগের পক্ষে কক্সবাজার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, গণমাধ্যম কর্মী সহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

ক্যারিয়ারে ৬০-এ রুনা লায়লা চ্যানেল আই-এর সংবর্ধনা
সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া
১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছে বিদেশিরা: অর্থমন্ত্রী
চ্যাটজিপিটি-গুগলকে টেক্কা অ্যাপলের, আসছে এআই টুল
চালের বস্তায় মিনিকেট লেখা থাকলেই জেল-জরিমানা: খাদ্যমন্ত্রী
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

নিউইয়র্ক আওয়ামী লীগের মাতাল এমদাদের হাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা লাঞ্ছিত
চট্রগ্রামে শপথ নেন লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদে নির্বাচিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানরা
বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর নবনিযুক্ত প্রেস সচিবের শ্রদ্ধা
কালীগঞ্জে ঈদ পুনঃর্মিলনী অনুষ্ঠানে মেহের আফরোজ চুমকি এমপি
প্রিয়তা ইফতেখার এর সাফল্যগাথা
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com