শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: ক্ষতিগ্রস্ত সেতু ভবন ও দুযোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী       মোবাইল ইন্টারনেট চালু হতে পারে আগামীকাল       মেট্রোরেল কবে চালু হবে বলা যাচ্ছে না: সেতুমন্ত্রী       আজ ঢাকাসহ ৪ জেলায় বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল       ঢাকা-বরিশাল রুটে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু       অর্থনীতিকে পঙ্গু করতেই সহিংসতা চালানো হয়েছে: প্রধানমন্ত্রী       আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী      


টাকা আত্মসাৎ : ইউসিবিএলের সাবেক এমডির বিরুদ্ধে দুদকের মামলা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ১২:৫৪ PM


ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল) থেকে ঋণ জালিয়াতির মাধ্যমে ১০৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাহজাহান ভুঁইয়া ও সমীর প্রসাদ দত্ত নামে এক ঋণ গ্রহীতার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৩ মে) দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা ১-এ মামলাটি দায়ের করেন। মামলায় আসামিদের বিরুদ্ধে ব্যাংকের শত কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। মামলার এজাহারে বলা হয়, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাহজাহান ভূঁইয়া ব্যবসায়ী সমীর প্রসাদ দত্তের মালিকানাধীন মেসার্স দত্ত ট্রেডার্সের অনুকূলে ইউসিবিএল ব্যাংকের বগুড়া শাখা থেকে টেকওভার ঋণের জন্য যেদিন আবেদন করেছেন, সেদিনই কল রিপোর্ট ও লোন প্রপোজাল প্রস্তুত করে শাখা থেকে হেড অফিসে পাঠানো হয়। এরপর মাত্র সাত দিনের মধ্যে কোনও রেকর্ডপত্র যাচাই-বাছাই না করে এবং মাত্র ৯ কোটি ৫২ লাখ টাকার সমপরিমাণ সহায়ক জামানত গ্রহণ করে ৪৯ কোটি টাকা টেকওভার ঋণ প্রদানের অনুমোদন মঞ্জুর করে সরবরাহ করেন।


পরবর্তী সময়ে মাত্র তিন মাসের ব্যবধানে ঋণ প্রদানের কোনও নিয়মনীতি তোয়াক্কা না করে ১৩ কোটি টাকার সমপরিমাণ সহায়ক জামানত রেখে পুনরায় ৪৯ কোটি টাকা থেকে ৫৮ কোটি টাকা ঋণসীমা বাড়িয়ে সরবরাহ করেন। এর ছয় মাস না যেতেই ঋণগ্রহীতা ঋণ প্রদানে ব্যর্থ হওয়ার পরে তাকে ইউসিবিএল থেকে কয়েকবার ঋণের সুদ মওকুফের অবৈধ সুবিধা প্রদান করা হয়। শাহজাহান ভূঁইয়া ও সমীর প্রসাদ দত্ত পরস্পর যোগসাজশে সর্বমোট সুদাসলে ১০৯ কোটি ২০ লাখ ৯৯ হাজার ৪০৫ টাকা আত্মসাৎ করে দুর্নীতি দমন কমিশন আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে এজাহারে উল্লেখ করা হয়।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com