শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: ৩০০ কক্ষ ভাঙচুর, সংস্কারের পরই চালু হবে শিক্ষা কার্যক্রম: ঢাবি উপাচার্য       সহিংসতায় আহতদের চিকিৎসা ও আয়ের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী       গ্রেপ্তারকৃতদের নির্যাতন চালিয়ে আদালতে হাজির করা হচ্ছে: ফখরুল       সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত       তারেক রহমানের নির্দেশে রাষ্ট্রের ওপর হামলা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী       পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিত হামলা চালানো হয়েছে: ডিবি হারুন       সরবরাহ বাড়ায় সবজির দাম কিছুটা কমেছে      


সউলে অনুষ্ঠিত হয়েছে ইপিএস সেন্টার-সেন্ডিং এজেন্সি ফিউচার নলেজ ফোরাম ওয়ার্কশপ'
ছালেহ আহম্মদ, দক্ষিণ কোরিয়া থেকে
প্রকাশ: রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪, ৯:৫৪ PM আপডেট: ১১.০২.২০২৪ ৯:৫৭ PM

৫ই ফেব্রুয়ারি থেকে দক্ষিণ কোরিয়ার রাজধানী সউলে অনুষ্ঠিত হয়েছে, 'ইপিএস সেন্টার-সেন্ডিং এজেন্সি ফিউচার নলেজ ফোরাম ওয়ার্কশপ'।  জানা গেছে তিন দিনব্যাপী এ প্রোগ্রাম কোরিয়ার হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট সার্ভিস (HRD Korea) এই ওয়ার্কশপ আয়োজন করছে । এতে উপস্থিত থাকবেন ইপিএস সিষ্টেমে কর্মী প্রেরণকারী ১৬ টি দেশের সেন্ডিং এজেন্সির শীর্ষ কর্মকর্তা বৃন্দ। এই ইভেন্টটি এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম প্রকল্পকে আরো সহজভাবে ও বিদেশীদের সহযোগিতা ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য আয়োজন করা হয়েছে ।

এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (EPS) প্রকল্প, যা ২০০৪ সালে শুরু হয়েছিল এবং এই বছর তার ২০ তম বার্ষিকী উদযাপন করছে। ছোট এবং মাঝারি আকারের কোম্পানিতে বিদেশী কর্মী (E-9)  প্রেরনে প্রধান ভূমিকা পালন করছে । ২০২৪ সালে EPS এর কোটা হল ১৬৫০০০ যা থেকে  বাংলাদেশের ২০২৪-এ ইপিএস কর্মী গ্রহণের বার্ষিক কোটা ১০৭০৫ জন (শিল্পখাতে ৭৪৬৫, মৎস্য খাতে ১৮৭৭,কনস্ট্রাকশন খাতে ১০৫৯ এবং জাহাজ নির্মাণ শিল্পে ৩০৪) যা এখন পর্যন্ত সবচেয়ে বড়। ইপিএসের আওতাদিন দেশগুলো থেকে গত বছর ১০০১৪৮ জন বিদেশী কর্মী প্রবেশ করেছিল এবং সিস্টেমটি কার্যকর হওয়ার পর থেকে বিদেশী কর্মীর ক্রমবর্ধমান সংখ্যা  ৯৬১৩৪৭ জনে পৌঁছেছে। কোরিয়ান ভাষা শিক্ষার  উন্নয়ন এবং পরীক্ষা পদ্ধতি উন্নয়ন ও সঠিক সময়ে প্রবেশ  নিশ্চিতকরণ পদ্ধতি উন্নতসহ বিভিন্ন প্রকল্প অনুসরণ করার পরিকল্পনা করেছে। এছাড়াও বিদেশী কর্মীদের অধিকার ও স্বার্থ নিয়ে আলোচনা করা হয়েছে।
কোরিয়ার হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট সার্ভিসের চেয়ারম্যান লি উ-ইয়ং বলেন, একটি টেকসই কর্মসংস্থান পারমিট সিস্টেম পরিচালনার দিক নিয়ে আলোচনা করার জন্য একটি স্থান তৈরি করতে আমরা নিয়মিতভাবে ইপিএস ফিউচার নলেজ ফোরামের আয়োজন করেছে।
ইপিএস সিস্টেম আরো বেশি কর্মীবান্ধব হোক এবং সহজ পদ্ধতির মাধ্যমে এসে যেন দীর্ঘস্থায়ী ভাবে কোরিয়াতে কর্মীরা কাজ করতে পারে। এবং 'ইপিএস সেন্টার-সেন্ডিং এজেন্সি ফিউচার নলেজ ফোরাম ওয়ার্কশপ' এ অংশগ্রহণের জন্য বাংলাদেশের সেন্ডিং এজেন্সি বোয়েসেলের উচ্চপদস্থ প্রতিনিধি দল উক্ত ওয়ার্কশপে অংশগ্রহণ করেন।‌ ইপিএস সিস্টেম এর বিভিন্ন বিষয় নিয়ে কথা বলার জন্য উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক(অতিরিক্ত সচিব) ড.মল্লিক আনোয়ার হোসেন,  সহকারী মহাব্যবস্থাপক জনাব নুরুল ইসলাম কিরণ,ও এইচ.আর.ডি কোরিয়া বাংলাদেশ ইপিএস সেন্টারের প্রশাসনিক কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম।‌

দক্ষিণ কোরিয়ায় অবস্থিত ইপিএস কর্মীদের প্রাণের সংগঠন কোরিয়া মুসলিম কমিউনিটি, এবং ইপিএস বাংলা কমিউনিটি ইন কোরিয়ার পক্ষ থেকে আজ প্রতিনিধি দলের সাথে আলাদা আলাদা দুইটি সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। ইপিএস বাংলা কমিউনিটির এবং কোরিয়া মুসলিম কমিউনিটিরপক্ষ থেকে ইপিএস কর্মীদের কিছু দাবি লিখিত ভাবে বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক(অতিরিক্ত সচিব) ড.মল্লিক আনোয়ার হোসেন
এবং মোঃ নজরুল ইসলামের কাছে হস্তান্তর করা হয়। এবং ইপিএস কর্মীদের কল্যাণে কাজ করায়  (KMC), এবং ইপিএস বাংলা কমিউনিটিকে বোয়েসেলের পক্ষ থেকে একটি সম্মাননা সূচক ক্রেষ্ট প্রদান করেছেন। ইপিএস কর্মীদের কল্যাণে কাজ করে যাওয়া KMC, ও ইপিএস বাংলা কমিউনিটির পাশে থেকে সব সময় সহযোগিতা প্রদান করবেন বলে আশ্বস্ত করেছেন।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

জন্মদিনের গান হয়ে বেঁচে থাকুক তার চলে যাওয়া: পরীমণি
৩০০ কক্ষ ভাঙচুর, সংস্কারের পরই চালু হবে শিক্ষা কার্যক্রম: ঢাবি উপাচার্য
কমলাকে সমর্থন দিলেন ওবামা ও মিশেল
‘মুক্তিযোদ্ধা কোটা সুবিধা কারা পাবে জানতে রিভিউ করা হবে’
সহিংসতায় আহতদের চিকিৎসা ও আয়ের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

ওয়ার্ডে ওয়ার্ডে প্রতিরোধ গড়ে তোলার নির্দেশ ওবায়দুল কাদেরের
কোটা আন্দোলন: উত্তাল সারাদেশ, আরও ১২ জনের মৃত্যু
পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে রণক্ষেত্র মিরপুর ১০
যাত্রাবাড়ীতে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, ২ পথচারী গুলিবিদ্ধ
ঢাবির হল না ছাড়ার সিদ্ধান্ত কোটা আন্দোলনকারীদের
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com