বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 
শিরোনাম: এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা        এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের        ডিসি-ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১ বিলাসবহুল গাড়ি        অসন্তোষ ঘোচাতে ১৪ দলের সঙ্গে বসছেন আওয়ামী লীগ সভাপতি        এপ্রিলে ৬৮৩ সড়ক দুর্ঘটনা, ঝরেছে ৭০৮ প্রাণ        ‘খুন’ কিন্তু ‘লাশ নেই’        তদন্তের স্বার্থে আমরা সবকিছু বলতে পারছি না: ডিবিপ্রধান       


কাশ ফুলের অসাধারণ দৃশ্য কালীগঞ্জের পারাবর্তায় খোলা প্রান্তর ছেয়ে গেছে কাশ ফুলে
কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩, ৭:৫৩ পিএম |

মনোরম দৃশ্যের সৃষ্টি হয়েছে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়নের পারাবর্তা গ্রামে যা এখন ঢাকার পূর্বাচল শহরের ২৫ নং সেক্টরে অবস্থিত। এই অপার সৌন্দর্য প্রকৃতিপ্রেমিদের মনের খোরাক মেটানোর পাশাপাশি কাশবন বিরাট ভূূমিকা রাখছে চরাঞ্চলের হতদরীদ্র মানুষের জীবন-জীবিকায়। শরতের বিকেলে স্নিগ্ধ বাতাসে নীল আকাশে খন্ড খন্ড সাদা মেঘ। ধুধু বালুচরে কাশফুলের বিছানা। এযেন প্রকৃতির এক অপরূপ লীলাভূমি। ঢাকার  পূর্বাচল ছাড়াও কালীগঞ্জের শীতলক্ষ্যা নদীর তীর অববাহিকায় দেখা মেলে এমন মনোহর দৃশ্যের। আবহমান বাংলার চিরস্তন ঐতিহ্য আর নয়নাভিরাম সৌন্দর্য হয়ে প্রতি বছর এই ঋতুতে গ্রাম-গঞ্জ-শহরের জনপদের আনাচে-কানাচে ফুটে থাকে কাশ ফুল। দূর থেকে ফুলটিকে দেখলেই বুঝা যায় এখন চলছে শরৎকাল।

পাকা রাস্তার পাশ দিয়ে নীরবে বয়ে যাওয়া ছড়াটি কাশফুলে সৌন্দর্যে নিজেও সুজজ্জিত হয়ে রয়েছে। মৃদু বাতাসের পরশে কাশের দল বারবার যেন মাথা নেড়েই চলেছে। ক্ষণিকের জন্য শহরের কোলাহল ছেড়ে নদী, বালুচর, সাদা মেঘ ও কাশফুলের এই মিতালি দেখে অভিভূত হন প্রকৃতি প্রেমিরা। উপভোগ করতে ছুটে আসে দূর-দূরান্তের মানুষ। অনেকেই বেড়াতে আসেন পরিবারসহ। অবসরে ঘুরে বেড়াতে ভালো লাগে শেষ বিকেলের আলোয়। চর অঞ্চলে কাশ ফুলের মাঝে মুক্ত প্রকৃতি মনকে সিক্ত করে তুলে। বিনা যতে বেড়ে উঠা কাশবন গজায় আপনি হতেই। কাঁচা কাশ গাছ যেমন গরুর খাবারের জোগান দেয়, তেমনি শুকনো কাশ গাছের খড় দিয়ে তৈরি হয় ঘরের ছাউনি। জালানি হিসাবে ব্যবহার হয় কাশ গাছের নাড়ার অংশ। 


রাজধানী ঢাকার খুবই নিকটবর্তী গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়নের পারাবর্তা গ্রাম। যা এখন ঢাকার পূর্বাচল শহরের ২৫ সেক্টরে অবস্থিত। চারিদিকে শুধু কাশফুল আর কাশফুল এ যেন কাশফুলর মহাসমুদ্র সেজে বসেছে।
কাশ ফুলের তথ্যানুসন্ধানে জানা যায়, কাশ শরৎ ঋতুর ফুল। কাশফুল মূলত দু’ ধরনের। পাহাড়ি কাশ (জবাবহহধ এৎধংং) এবং চর অঞ্চলের কাশ (কধহং এৎধংং)। এর কোনো সুগন্ধ নেই। প্রায় মাসব্যাপী ফুটে থাকে ফুলটি।
উদ্ভিদ বিশেষজ্ঞদের মতে ‘কাশফুল’ ঘাসফুল জাতীয় ফুল। এর মঞ্জুরি (ডাটা) অনেক লম্বা হয়ে থাকে। মঞ্জুরির মাথা অনেকগুলো শাখা থাকে। সেই শাখা পূর্ণ হলেই ফুল ফোটে। ফুলটি দেখতে ছোট কিন্তু মঞ্জুরিবদ্ধ হওয়ায় দূর থেকে সহজেই আমরা দেখতে পাই।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

‘নিপুণের নামে ৬৪ জেলায় মামলা হচ্ছে’
খালিয়াজুরীতে নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের মামলার নামে প্রতিপক্ষের সমর্থকদের হয়রানির অভিযোগ
অবশেষে দেখা মিলল বিমান ছিনতাইয়ের এক ঝলক
এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা
এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

এমদিনা কাপ ক্রিকেট বিজয়ী বেলজিয়াম, টুর্নামেন্টের মূল স্পন্সর বাংলাদেশী শাহ গ্রূপ
ফ্রান্স প্রবাসী আবু তাহের মামুনের জানাজা আগামী বৃহস্পতিবার ১ ঘটিকায়
৩৮তম ফোবানা সম্মেলন শুরু ৩০ আগস্ট
উত্তরা বিএনএস সেন্টারের কর্মচারি নাঈম ও শামসুল হকের বিরুদ্ধে কোটি টাকা আত্মসাতের অভিযোগ
কালীগঞ্জ আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com