সোমবার ২৪ জুন ২০২৪ ১০ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: বিদায় ২০২৩ স্বাগত ২০২৪        নতুন বইয়ের ঘ্রাণে মাতবে ৩ কোটি ৮১ লাখ শিক্ষার্থী        জাতিসংঘসহ বিভিন্ন দেশের দূতাবাসে বিএনপির চিঠি        বিএনপির নেতাকর্মীরা এবার নৌকায় ভোট দেবে : তথ্যমন্ত্রী        ড. মঈন খানের সঙ্গে এনডিআই-আইআরআই পর্যবেক্ষক দলের বৈঠক        ‘অসুস্থ’ রিজভীকে খুঁজছে ডিবি, শিগগিরই গ্রেপ্তার        সবার আগে নিউজিল্যান্ড ও কিরিবাতিতে নববর্ষের উল্লাস শুরু       


কানাডার টরন্টোতে আন্তর্জাতিক চল‌চ্চিত্র উৎসবে "মুজিব-একটি জাতির রূপকার"
সহিদ রাহমান, কানাডা থেকে
প্রকাশ: মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩, ৫:১০ PM

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সম্মানজনক আয়োজন কানাডার ট‌রন্টো‌  আন্তর্জাতিক চল‌চ্চিত্র উৎস‌ব(TIFF)।এই উৎসবের ৪৮ তম আসরে প্রদ‌র্শিত হ‌তে যা‌চ্ছে জা‌তির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌ন-এর জীব‌নী নির্ভর চলচ্চিত্র "মু‌জিব-এক‌টি জা‌তির রূপকার"। ৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই উৎসব চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। আগামী ১৩ সে‌প্টেম্বর চলচ্চিত্রটির প্রদর্শনীতে উপস্থিত থাকবেন বাংলা‌দে‌শের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ। 

আগামী নভেম্বরে চলচ্চিত্রটি বিশ্বজুড়ে মুক্তি পাবে।এরই অংশ হিসেবে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ১৩ সেপ্টেম্বর স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বেল লাইট বক্স সি‌নেমা-৭ চলচ্চিত্রটি প্রথমবারের মতো প্রদর্শিত হবে। 
বঙ্গবন্ধুর জীবন ও  বাঙালি জাতির সৃ‌ষ্টির ইতিহাস নি‌য়ে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মাণ করা হ‌য়ে‌ছে ‘‘মুজিব-একটি জাতির রূপকার’’।চলচ্চিত্রটি নির্মাণ করেছেন বলিউডের প্রখ্যাত পরিচালক ও চিত্রনাট্যকার শ্যাম বেনেগল।‘‘মুজিব-একটি জাতির রূপকার’’এ চলচ্চিত্রটি ইতিহাসের দলিল হয়ে থাকবে।বঙ্গবন্ধুর জীবন,বাঙালির মুক্তিসংগ্রাম এবং ১৯৭৫ সালের মর্মন্তুদ ঘটনাকে জীবন্ত রূ‌পে তুলে ধরা হয়েছে চলচ্চিত্র‌টি‌তে।


বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় ক‌রে‌ছেন আরিফিন শুভ, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা ও প্রার্থনা ফারদিন দীঘি।প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া।এছাড়া বায়োপিকের অভিনিয়শিল্পীদের মধ্যে রাইসুল ইসলাম আসাদ, খায়রুল আলম সবুজ,দিলারা জামান, ফজলুর রহমান বাবু,রিয়াজ আহমেদ,চঞ্চল চৌধুরী,শহীদুল আলম সাচ্চু,গাজী রাকায়েত ও সাব্বির আহমেদ সহপ্রমুখ গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন।চলচ্চিত্রটির চিত্রনাট্য লি‌খে‌ছেন ভারতের অতুল তেওয়ারি।বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়। গত বছর ২০২২ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর ১০২ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে চলচ্চিত্রটির প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার এবং ১৯ মে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্রটির ট্রেইলার রিলিজ করা হয়।১৩ সে‌প্টেম্বর ‘’মুজিব-একটি জাতির রূপকার’’ চলচ্চিত্রটি আন্তর্জাতিক চল‌চ্চিত্র উৎসবে প্রদর্শনীর বিভিন্ন বিষয় তথ্য দিয়ে সহযোগিতা করেছেন কানাডার বাংলাদেশ হাইকমিশনার ড.খলিলুর রহমান।বাংলা‌দে‌শের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড.মোহাম্মদ হাছান মাহমুদ এই চলচ্চিত্র প্রদর্শনীতে উপস্থিত থাকার বিষয়ও কানাডার বাংলাদেশ হাইকমিশনার ড.খলিলুর রহমান নিশ্চিত করেছেন।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com