মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: বিদায় ২০২৩ স্বাগত ২০২৪        নতুন বইয়ের ঘ্রাণে মাতবে ৩ কোটি ৮১ লাখ শিক্ষার্থী        জাতিসংঘসহ বিভিন্ন দেশের দূতাবাসে বিএনপির চিঠি        বিএনপির নেতাকর্মীরা এবার নৌকায় ভোট দেবে : তথ্যমন্ত্রী        ড. মঈন খানের সঙ্গে এনডিআই-আইআরআই পর্যবেক্ষক দলের বৈঠক        ‘অসুস্থ’ রিজভীকে খুঁজছে ডিবি, শিগগিরই গ্রেপ্তার        সবার আগে নিউজিল্যান্ড ও কিরিবাতিতে নববর্ষের উল্লাস শুরু       


হোয়াটসঅ্যাপ গ্রুপে পাঠানো মেসেজ রিভিউ করবেন এডিমিনরা
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩, ৬:৩৯ PM

হোয়াটসঅ্যাপ গ্রুপের নিরাপত্তায় এলো নতুন ফিচার। নতুন ফিচারের আওতায় গ্রুপের মেসেজে রিপোর্ট করা হলে অ্যাডমিনের কাছে সেই মেসেজটি মুছে ফেলার বা যথাযথ ব্যবস্থা নেওয়ার ক্ষমতা থাকবে। গ্রুপ চ্যাটে একটি নিরাপদ এবং সম্মানজনক পরিবেশ বজায় রাখতে তার মধ্যে প্রেরককে গ্রুপ থেকে সরিয়ে দেওয়ার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকতে পারে। গ্রুপে পাঠানো হোয়াটসঅ্যাপ মেসেজ এবার 'রিভিউ' করবেন অ্যাডমিনরা, তারপরই তা দেখতে পাবেন অন্যান্য সদস্যরা।

নতুন সুরক্ষা বৈশিষ্ট্যটি গ্রুপ চ্যাট ম্যানেজমেন্ট সিস্টেমটিকে আগের থেকে আরও ভালো করবে।
গ্রুপ চ্যাটের ক্ষেত্রে একটি অ্যাডমিন রিভিউ বৈশিষ্ট্য নিয়ে আসা হচ্ছে। অর্থাৎ আপনি কোনও গ্রুপে চ্যাট করতে চাইলে, মেসেজ পাঠালে, তা অ্যাডমিনের বিচারযোগ্য বিষয় হবে। অ্যাডমিন তা রিভিউ করার পরই জানাবেন, সেই মেসেজ গ্রুপে রাখা যাবে কি না।
অ্যানড্রয়েড আপডেট ভার্সন ২.২৩.১৬.১৮ এর জন্য হোয়াটসঅ্যাপ বেটায় এই ফিচারটি ইতিমধ্যেই নিয়ে আসা হয়েছে। আপাতত এই ফিচারটি ব্যবহার করতে পারবেন বেটা পরীক্ষকদের বেশ কয়েকটি নির্দিষ্ট গ্রুপ।

হোয়াটসঅ্যাপ বেটার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ওই বেটা পরীক্ষকদের ফার্স্ট-হ্যান্ড এক্সপিরিয়েন্স হিসেবেই ফিচারটি অফার করা হচ্ছে।
গ্রুপ সেটিংস স্ক্রিনে এই ফিচার একটি নতুন অপশন যোগ করেছে, যা একটি গ্রুপ চ্যাটে সমস্ত অংশগ্রহণকারীকে সরাসরি গ্রুপ অ্যাডমিনিস্ট্রেটরদের কাছে তাদের সম্পর্কিত বা অনুপযুক্ত মেসেজগুলো রিপোর্ট করতে দেয়। একবার একটি মেসেজ রিপোর্ট করা হলে তার ওপরে ভিত্তি করে অ্যাডমিনের কাছে সেই মেসেজটি মুছে ফেলার বা যথাযথ ব্যবস্থা নেওয়ার ক্ষমতা থাকবে। 
হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটে একটি নিরাপদ এবং সম্মানজনক পরিবেশ বজায় রাখতে তার মধ্যে প্রেরককে গ্রুপ থেকে সরিয়ে দেওয়ার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকতে পারে।

অত্যন্ত শক্তিশালী এই টুলের সাহায্যে গ্রুপ অ্যাডমিনরা সেই গ্রুপে উপস্থিত না থেকেও যে কোনও কথোপকথন আদৌ যথাযথ কি না, কমিউনিটির সব নির্দেশিকা মেনে তা নিশ্চিত করতে পারেন। এখন যে সব মেসেজের অ্যাডমিন রিভিউর প্রয়োজন হবে, তা পর্যায়ক্রমে গ্রুপ ইনফো স্ক্রিনের একটি নতুন সেকশনে হাজির হবে। কোনো মেসেজ রিপোর্ট করতে সেই গ্রুপের যে কোনও সদস্য একটি চ্যাটে উপযুক্ত পদক্ষেপ করতে পারেন।
এদিকে হোয়াটসঅ্যাপ আরও একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে, যা ইউজারদের তাদের অ্যাকাউন্ট ভেরিফাই করতে সাহায্য করবে খুব সহজে। বিকল্প লগইন পদ্ধতি হিসেবে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি তার ব্যবহারকারীদের এখন একটি ই-মেইল অ্যাড্রেসও ব্যবহার করতে দেবে।







প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com