মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: বিদায় ২০২৩ স্বাগত ২০২৪        নতুন বইয়ের ঘ্রাণে মাতবে ৩ কোটি ৮১ লাখ শিক্ষার্থী        জাতিসংঘসহ বিভিন্ন দেশের দূতাবাসে বিএনপির চিঠি        বিএনপির নেতাকর্মীরা এবার নৌকায় ভোট দেবে : তথ্যমন্ত্রী        ড. মঈন খানের সঙ্গে এনডিআই-আইআরআই পর্যবেক্ষক দলের বৈঠক        ‘অসুস্থ’ রিজভীকে খুঁজছে ডিবি, শিগগিরই গ্রেপ্তার        সবার আগে নিউজিল্যান্ড ও কিরিবাতিতে নববর্ষের উল্লাস শুরু       


যেসব খাবার প্লাটিলেট বাড়ায়,পরামর্শ বিশেষজ্ঞের
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৯ জুলাই, ২০২৩, ১:১০ PM


রক্ত জমাট বাঁধতে সাহায্য করে প্লাটিলেট। এটি হচ্ছে রক্তের কোষ। প্লাটিলেট কমে গেলে রক্ত পাতলা হয়ে যায়। এছাড়া এর অভাবে সহজে ক্লান্তি ভর করা কিংবা সহজে আঘাত পাওয়ার ঝুঁকি থাকে। ডেঙ্গু রোগীর প্লাটিলেট আশংকাজনক হারে কমে যেতে পারে। জ্বর পরবর্তী সময়ে প্লাটিলেট বাড়াতে নির্দিষ্ট কিছু খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ফরাজি হাসপাতালের পুষ্টিবিদ নাহিদা আহমেদ জানালেন, আয়রন ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার, মাছ, মাংস, ডিম, কলিজা, ডাল, বাদাম, ড্রাই ফ্রুট, খেজুর ইত্যাদি থেকে আয়রন পাওয়া যায়। রক্তের হিমোগ্লোবিন বাড়াতে, রক্তক্ষরণ রোধে ও প্লাটিলেট গঠনের জন্য অপরিহার্য খনিজ উপাদান হলো আয়রন। ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন টক ফল, লেবু, মাল্টা, পেয়ারা, আনারস, সবুজ শাকসবজি ইত্যাদি আয়রন শোষণে সাহায্য করে। এছাড়াও এগুলোতে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


ভিটামিন কে সমৃদ্ধ খাবার খাওয়ারও পরামর্শ দিলেন নাহিদা। ভিটামিন কে রক্ত জমাট বাঁধার জন্য অপরিহার্য। পাশাপাশি ডেঙ্গুর সময় প্লাটিলেটের সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে। ব্রকোলি, স্প্রাউট ও গাঢ় সবুজ শাকসবজি ভিটামিন কে-এর ভালো উৎস। এছাড়া ভিটামিন বি১২ খেলে প্লাটিলেট বাড়বে। সব ধরনের আমিষ খাবারেই মিলবে এই ভিটামিন।







প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com