মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: বিদায় ২০২৩ স্বাগত ২০২৪        নতুন বইয়ের ঘ্রাণে মাতবে ৩ কোটি ৮১ লাখ শিক্ষার্থী        জাতিসংঘসহ বিভিন্ন দেশের দূতাবাসে বিএনপির চিঠি        বিএনপির নেতাকর্মীরা এবার নৌকায় ভোট দেবে : তথ্যমন্ত্রী        ড. মঈন খানের সঙ্গে এনডিআই-আইআরআই পর্যবেক্ষক দলের বৈঠক        ‘অসুস্থ’ রিজভীকে খুঁজছে ডিবি, শিগগিরই গ্রেপ্তার        সবার আগে নিউজিল্যান্ড ও কিরিবাতিতে নববর্ষের উল্লাস শুরু       


ঘুম থেকে ওঠার পরেও ঘুম আসে? কী খাবেন
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: শনিবার, ২৪ জুন, ২০২৩, ৫:১২ PM

রাতে ঠিকঠাক ঘুম হয়েছে। একবারও ঘুম ভাঙেনি। তবু সকালে উঠে কাটছে না ক্লান্তি। ঘুম থেকে ওঠার পরও ফের ঘুমে জড়িয়ে আসছে চোখ।– এমন পরিস্থিতিতে পড়েছেন অনেকেই। 

সবসময় ঘুম পাওয়ার নেপথ্যে রয়েছে অতিরিক্ত ক্লান্তি। কাজের চাপ, ব্যস্ততা, সময়ে খাবার না খাওয়া, শরীরচর্চার অভাব— এসব কারণেই মূলত দুর্বলতা তৈরি হয়। কাজের চাপে নিজের দিকে নজর দেওয়ার সময় পান না অনেকে। দীর্ঘ সময়ের অনিয়মে দুর্বল লাগা অস্বাভাবিক নয়। 
ঘুমভাব দূর করতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারে। কিছু স্বাস্থ্যকর খাবার রয়েছে যা খেলে শরীর চনমনে থাকে। জেনে নিন বিস্তারিত- 

ড্রাই ফ্রুটস

নানা উপকারিতায় ভরপুর ড্রাই ফ্রুটস। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি শারীরিক দুর্বলতা কাটাতে এর জুড়ি মেলা ভার। ড্রাই ফ্রুটস খাওয়ার জন্য আলাদা সময় বের করার দরকার নেই। কাজের ফাঁকে মাঝেমধ্যে দু-একটি করে খান। বিকেলের নাশতায় চাউমিন, এগরোল, মোমো না খেয়ে পেট ভরাতে ভরসা রাখুন ড্রাই ফ্রুটসের উপর।

দুগ্ধজাত খাবার

চিকিৎসক ও পুষ্টিবিদ উভয়েই নিয়ম করে দুধ, দই, পনির খাওয়ার পরামর্শ দেন। দুধে আছে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম। কেবল হাড়ের যত্ন নয়, এটি শরীর চাঙ্গা রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ধরনের খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তাই ঘুমভাব দূর করতে ভরসা রাখুন দুগ্ধজাত খাবারে। 

ফাইবারে সমৃদ্ধ খাবার

সুস্থ শরীরের জন্য উপকারী একটি উপাদান হলো ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমানো থেকে ওজন নিয়ন্ত্রণে রাখা সবকিছুতেই ফাইবার প্রয়োজন। চনমনে থাকতে তাই বেশি করে ফাইবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। ব্রকোলি, বিভিন্ন ধরনের শাক, চিয়া বীজ, তুলসীর বীজে ভরপুর পরিমাণে ফাইবার থাকে। এসব খাবার খেলে ক্লান্তি কাটবে দ্রুত।







প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com