শনিবার ১৩ এপ্রিল ২০২৪ ২৯ চৈত্র ১৪৩০
 
শিরোনাম: মুস্তাফিজের সামনে দুই রেকর্ডের হাতছানি       ঈদের ছুটির কারণে এবার গ্রামে জমবে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ       অচিরেই বিলুপ্ত হতে যাচ্ছে যেসব ব্যাংক       চৈত্র সংক্রান্তি শনিবার       ইসরায়েলে ১০০ ড্রোন, কয়েক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে ইরান        ‘উপজেলা নির্বাচনে প্রার্থীর জনপ্রিয়তা যাচাইয়ের সুযোগ সৃষ্টি হয়েছে’       ঈদের দিনে ইসরায়েল থেকে ঢাকায় ফ্লাইট অবতরণ নিয়ে কৌতূহল!      


মৈত্রী পাইপলাইন উদ্বোধন করলেন শেখ হাসিনা ও মোদি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ১৮ মার্চ, ২০২৩, ৬:২৯ পিএম |

জ্বালানি তেল আনতে বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন উদ্বোধন করেছেন দুই দেশের সরকারপ্রধান।

শনিবার (১৮ মার্চ) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লি থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই পাইপলাইন উদ্বোধন করেন। দুই দেশের মধ্যে প্রথম আন্তঃসীমান্ত জ্বালানি তেলের পাইপলাইনটির বার্ষিক এক মিলিয়ন টন হাই-স্পিড ডিজেল (এইচএসডি) পরিবহনের সক্ষমতা রয়েছে এবং এটি প্রাথমিকভাবে বাংলাদেশের উত্তরাঞ্চলের সাতটি জেলায় ডিজেল সরবরাহ করবে। ৩৭৭ কোটি রুপির এই পাইপলাইনের মধ্যে বাংলাদেশের অংশটি ভারতীয় অনুদানের সহায়তায় প্রায় ২৮৫ কোটি রূপি ব্যয়ে নির্মিত হয়েছে।
ভারতীয় পিএমওর বিবৃতিতে বলা হয়, ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের কার্যক্রম ভারত থেকে বাংলাদেশে হাই-স্পিড ডিজেল পরিবহন টেকসই, নির্ভরযোগ্য, সাশ্রয়ী ও পরিবেশ-বান্ধব করবে এবং এর মাধ্যমে দুই দেশের মধ্যে জ্বালানি নিরাপত্তায় সহযোগিতা আরও বাড়বে।

পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে দিনাজপুরের পার্বতীপুরের মেঘনা পেট্রোলিয়াম ডিপো পর্যন্ত বিস্তৃত পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য ২০১৭ সালে চুক্তি স্বাক্ষরিত হয়। পাইপলাইনটি বাংলাদেশের ভূখণ্ডে ১২৫ কিলোমিটার এবং ভারতের অভ্যন্তরে পাঁচ কিলোমিটার বিস্তৃত। এর আগে বাংলাদেশ ভারত থেকে ডিজেল আমদানি করতে রেলগাড়ি ব্যবহার করত।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

মুস্তাফিজের সামনে দুই রেকর্ডের হাতছানি
ঈদের ছুটির কারণে এবার গ্রামে জমবে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ
ক্রিকেট খেলাকে কেন্দ্র করে বাড়িঘর ও দোকানে হামলা, আহত-১০
অচিরেই বিলুপ্ত হতে যাচ্ছে যেসব ব্যাংক
চৈত্র সংক্রান্তি শনিবার
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

বাপি সাহা'র নির্দেশনায় জেবা জান্নাত ও মারিয়া মিম
কালীগঞ্জে বাবার হাতে মাদকাসক্ত ছেলে খুন, বাবা আটক
কালীগঞ্জে রাস্তায় মসজিদের বাউন্ডরি পিলার নির্মাণ বাঁধা দেয়ায় প্রতিপক্ষের উপর হামলার অভিযোগ
শেরপুর জেলা জবিয়ান ফোরামের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
উপস্থাপনা নিয়ে ব্যস্ত সানজিদা রোজ
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com