শুক্রবার ১৪ জুন ২০২৪ ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
 
শিরোনাম: সাবেক কর কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা        ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল        শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার বন্ধ থাকবে কি না, সিদ্ধান্ত ঈদের পর        চার্জ গঠন বাতিল চেয়ে রিট করবেন ড. ইউনূস       বাংলাদেশের দুর্নীতি মোকাবিলায় যে ইঙ্গিত দিলেন ডোনাল্ড লু        বাংলাসহ ৫০ ভাষায় অনুবাদ হবে হজের খুতবা       বেনজীরের দুর্নীতির প্রমাণ মিলেছে, মামলা শিগগিরই      


এবার যুক্তরাষ্ট্রকে আইএমএফের সতর্কবার্তা, নেপথ্যে কী
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: সোমবার, ১০ জুন, ২০২৪, ৭:৩৩ PM

যুক্তরাষ্ট্রের ব্যাপক রাজস্বঘাটতি নিয়ে এবার সতর্কবার্তা দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। প্রায়শই উন্নয়নশীল দেশগুলো রাজস্বঘাটতি নিয়ে সমালোচিত হলেও এবার সেই চোখ রাঙানির শিকার হয়েছে বিশ্ব অর্থনীতিতে শীর্ষ অবস্থানে থাকা যুক্তরাষ্ট্র। আইএমএফ জানিয়েছে, এখনই রাজস্বঘাটতির ক্রমবর্ধমান হার থামাতে না পারলে যুক্তরাষ্ট্রের আর্থিক সংকট আরও ঘনীভূত হবে। সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমসের বরাতে আইরিশ টাইমসের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছ। 

একইসঙ্গে দেশের জাতীয় ঋণের বোঝা নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে যাওয়া, উচ্চ সুদহার ও মূল্যস্ফীতির কারণেও চ্যালেঞ্জের মুখে রয়েছে মার্কিন অর্থনীতি। এমন পরিস্থিতিতে ঋণ নিয়ে ব্যয় মেটানোর নীতিতে নির্ভর করতে হচ্ছে ওয়াশিংটনকে। শক্তিধর দেশটির অর্থনীতি এখন খুব একটা ভালো অবস্থায় নেই। উচ্চ মূল্যস্ফীতি মোকাবিলায় সুদহার বাড়ানো হলেও দেশটির প্রবৃদ্ধির গতি এখন প্রায় স্থবির। সেই সঙ্গে বেকারত্বের হারও অনেক বেশি। আইএমএফ মনে করে, শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে সংগতি রেখে ব্যয় কমানো ও রাজস্ব বাড়ানোর সুযোগ আছে। আয় বাড়িয়ে ও অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে ঋণের এই বোঝা কমানো সম্ভব। বিশ্লেষকেরা মনে করেন, আর্থিক খাত সংস্কারে সতর্ক পরিকল্পনা ও সমন্বয়ের পাশাপাশি কঠিন নীতিগত সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন হতে পারে। সম্প্রতি আইএমএফের প্রথম উপব্যবস্থাপনা পরিচালক গীতা গোপীনাথ ফিন্যান্সিয়াল টাইমসকে বলেন, সময় এসেছে, উন্নত অর্থনীতির দেশগুলোকেও এ ধরনের কঠোর পরিকল্পনায় মন দিতে হবে। ঋণের বোঝা কীভাবে প্রাক–মহামারি পর্যায়ে ফিরিয়ে নেয়া যায়, সে পরিকল্পনাও কার্যকর করতে হবে।

গীতা গোপীনাথ আরও বলেন, ‘মার্কিন অর্থনীতি শক্তিশালী অবস্থানে আছে; এই বাস্তবতায় দেশটির রাজস্বঘাটতি কমানোর যথেষ্ট সুযোগ আছে বলেই আমরা দেখতে পাচ্ছি।’ মার্কিন অর্থনীতি নিয়ে আইএমএফের বার্ষিক পর্যালোচনা চলতি মাসের শেষের দিকে প্রকাশিত হবে। তার আগেই দেশটি নিয়ে এই সতর্কবার্তা দিলেন গীতা গোপীনাথ। তিনি আরও বলেন, উন্নত অর্থনীতিগুলোর পক্ষে কিছু বিষয়ে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। বয়স্ক জনসংখ্যা বৃদ্ধির কারণে পেনশনের ব্যবস্থা ও চিকিৎসা ব্যয়ে মৌলিক সংস্কার প্রয়োজন, বিষয়টি খুবই জটিল আকার ধারণ করতে চলেছে।
গত এপ্রিলে প্রকাশিত আইএমএফের এক প্রতিবেদনে বলা হয়, আগামী বছর যুক্তরাষ্ট্রের রাজস্বঘাটতি ৭ দশমিক ১ শতাংশের রেকর্ড গড়বে। যদিও উন্নত দেশগুলোর রাজস্বঘাটতির গড় হার ২ শতাংশ। এর অর্থ হলো, যুক্তরাষ্ট্রের রাজস্বঘাটতি উন্নত দেশগুলোর গড় হারের তিন গুণ। আইএমএফের সতর্কবার্তা হলো, যুক্তরাষ্ট্র ও চীন দুই দেশই বড় ধরনের রাজস্বঘাটতি আছে; এই পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতির বড় ধরনের ঝুঁকির মুখে পড়ার শঙ্কা রয়েছে।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

দেখতে ঘাসের চাঁদরে ঢাকা, আসলে স্কুল মাঠে পানিতে ভাসছে ক্ষুদিপানা
শেরপুরে মজুরি বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিকদের ধর্মঘট, ঈদের পোশাক তৈরি বন্ধ
বনবিভাগের ৯ কোটি টাকা নিয়ে উধাও রেঞ্জ কর্মকর্তা রবিউল আলম
গাজীপুর শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ছিনতাই, মূলহোতা সহ র‌্যাবের হাতে গ্রেফতার ৫
নিউইয়র্ক আওয়ামী লীগের মাতাল এমদাদের হাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা লাঞ্ছিত
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
ফ্রান্সে বাংলা ফোক গানের সম্রাজ্ঞী পাপিয়া
মালীগাঁও ইউনিয়নের উন্নয়নে নিবেদিত সোহেল আখন্দ
প্যারিসে বাংলাদেশ বিজনেস ফোরাম' ও 'ইউরো বাংলা বিজনেস এসোসিয়েশন' এর সাথে থ্রী এ আর মাল্টিমিডিয়া লিঃ
উপস্থাপক ও অভিনয়শিল্পী বন্যার আজ জন্মদিন
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com