শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: ক্ষতিগ্রস্ত সেতু ভবন ও দুযোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী       মোবাইল ইন্টারনেট চালু হতে পারে আগামীকাল       মেট্রোরেল কবে চালু হবে বলা যাচ্ছে না: সেতুমন্ত্রী       আজ ঢাকাসহ ৪ জেলায় বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল       ঢাকা-বরিশাল রুটে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু       অর্থনীতিকে পঙ্গু করতেই সহিংসতা চালানো হয়েছে: প্রধানমন্ত্রী       আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী      


এইচএসসির আগেই ঝরে পড়লো তিন লাখ শিক্ষার্থী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪, ৭:৪১ PM

২০২২ সালে অনুষ্ঠিত এসএসসি-সমমানের পরীক্ষায় পাশ করেছে  ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। তাদের মধ্যে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। সে হিসাবে দুই লাখ ৯৮ হাজার ৮২৯ জন শিক্ষার্থী এবছর ঝরে পড়েছে। (যুগান্তর ০৬-০৬-২০২৪)

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মতে,  ২০২১ ও ২০২২ সালে এই ঝরে পড়ার হার ছিলো ১৬.০৬ ও ১৯.৫০ শতাংশ। ২০১৮ সালে ছিল ১৯.৬৩ শতাংশ, ২০১৭ সালে ১৯.৮৯ শতাংশ, ২০১৬ সালে ২০.০৮ শতাংশ, ২০১৫ সালে ২০.৭ শতাংশ ও ২০১৪ সালে ছিল ২১.৩৭ শতাংশ । শিক্ষার্থী কমার এই সংখ্যা আশঙ্কাজনক, বলছেন সংশ্লিষ্টরা। (ঢাকা পোস্ট ০৪-০৫-২০২৪) বিশেষজ্ঞরা বলছেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, এমনকি বিশ্ববিদ্যালয় পর্যায়ে এখন মাদকের ছড়াছড়ি। মাদকাসক্তির বিষয়টি অনেক ক্ষেত্রেই অভিভাবকদের আয়ত্তের বাইরে। নিয়মিত পড়াশোনা না করে অনেকেই ভিন্ন পথ বেছে নিয়েছে। ফলে ঝরে পড়ার সংখ্যা বাড়ছে। (প্রতিদিনের বাংলাদেশ ২৮-০৫-২০২৪)

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এসএসসি পাশ করা শিক্ষার্থীর মধ্যে অনেকেই এইচএসসি চূড়ান্ত পরীক্ষার আগে নানা কারণে ঝরে পড়ে। তার মধ্যে অনেকে পাঠবিরতি দিয়েছে। মেয়ে শিক্ষার্থীদের মধ্যে অনেকের হয়তো বিয়ে হয়ে গেছে। আবার অনেকে লেখাপড়া ছেড়ে দিয়েছে। ছেলেরা আবার  অনেকে কর্মজীবনে প্রবেশ করেছে। তাদের ক্লাস রুমে ফিরিয়ে আনার জন্য শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে। (বার্তা ২৪ ডট কম  ০৫-০৬২০২৪)।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com