মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া       ১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছে বিদেশিরা: অর্থমন্ত্রী       পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইতালির পররাষ্ট্র সচিবের সাক্ষাৎ       প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন বলেই খালেদা জিয়া এখনো সুস্থ: আইনমন্ত্রী       ভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার       জল্লাদ শাহজাহান মারা গেছেন       প্রধানমন্ত্রীর ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ, অর্জন অনেক: কাদের      


অ্যাপস ডাউনলোড করার সময় যেসব বিষয়ে সতর্ক থাকবেন
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৮ মে, ২০২৪, ১২:৫৬ PM


স্মার্টফোন পরিচালনার জন্য নানান ধরনের অ্যাপ্লিকেশন বা অ্যাপস প্রয়োজন হয়। এজন্য প্লে স্টোর থেকে প্রতিনিয়ত অ্যাপ ডাউনলোড করা হয়। কিন্তু ফোনে অনেক অ্যাপ ডাউনলোড করাও বিপজ্জনক হতে পারে। তাই আগে থেকে সতর্ক থাকা জরুরি। কেননা, সব অ্যাপস নিরাপদ নয় এবং আপনার তথ্য চুরি করতে পারে। জানুন অ্যাপস ডাউনলোড করার সময় যেসব বিষয়ে সর্তক থাকবেন।

অজানা ওয়েবসাইট বা অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করবেন না

আপনার স্মার্টফোনের কোনো তৃতীয় পক্ষের দোকান থেকে কোনো অ্যাপ ডাউনলোড করবেন না। শুধুমাত্র Google Play Store (Android) বা Apple App Store (iPhone) থেকে অ্যাপস ডাউনলোড করুন। এই স্টোরগুলো নিজেরাই অ্যাপসগুলো পরীক্ষা করে এবং কোনও বিপজ্জনক অ্যাপ সরিয়ে দেয়।

অ্যাপের গোপনীয়তা নীতি এবং পরিষেবার শর্তাবলী পড়ুন
অনেকেই অ্যাপটি ডাউনলোড করার আগে এর শর্তাবলী পড়েন না। কিন্তু, সেগুলো পড়তে হবে। যদি এই শর্তাবলী বোঝা কঠিন হয়, তাহলে এটা হতে পারে যে অ্যাপটি আপনার তথ্য চুরি করতে চায়। অ্যাপটি আপনার কাছ থেকে কী তথ্য নিচ্ছে এবং কীভাবে এটি ব্যবহার করা হবে তা সাবধানে পড়ুন।

অ্যাপটি অর্থোপার্জনের জন্য আপনার তথ্য বিক্রি করতে পারে
অনেক অ্যাপ বিজ্ঞাপন দেখিয়ে অর্থ উপার্জন করে। কিন্তু, কিছু অ্যাপ আপনার তথ্য সংগ্রহ করে বিক্রি করে। অতএব, অ্যাপটি ডাউনলোড করার আগে, এটি কীভাবে অর্থ উপার্জন করে তা অবশ্যই দেখুন। যদি উপার্জনের পদ্ধতিটি স্পষ্টভাবে উল্লেখ না থাকে তবে সম্ভবত তিনি আপনার তথ্য বিক্রি করছেন।

অ্যাপ পর্যালোচনা এবং ডাউনলোড নম্বর দেখুন
অ্যাপটি ডাউনলোড করার আগে এর রিভিউ পড়ুন। যদি বেশিরভাগ রিভিউ খারাপ হয় তবে অ্যাপটি খারাপ বা ভুয়ো হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও, খুব কম লোক যদি একটি বিখ্যাত অ্যাপ ডাউনলোড করে থাকে, তাহলে অবশ্যই এর সত্যতা যাচাই করুন।

অপ্রয়োজনীয় অনুমতি চায় এমন অ্যাপ ডাউনলোড করবেন না
একটি অ্যাপ ডাউনলোড করার সময়, এটি কী অনুমতি চাইছে তা দেখুন। উদাহরণস্বরূপ, ক্যালকুলেটর অ্যাপটির আপনার মাইক্রোফোন বা অবস্থানের প্রয়োজন নেই৷ কিন্তু সোশ্যাল মিডিয়া অ্যাপের জন্য ক্যামেরা বা মাইক্রোফোনের প্রয়োজন হতে পারে। কোনো অ্যাপ যদি অপ্রয়োজনীয় অনুমতি চাওয়া হয় তাহলে সেটি আপনার তথ্য চুরি করার চেষ্টা করতে পারে। অনুমতি না দিয়েও অনেক অ্যাপ চলতে পারে।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

ক্যারিয়ারে ৬০-এ রুনা লায়লা চ্যানেল আই-এর সংবর্ধনা
সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া
১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছে বিদেশিরা: অর্থমন্ত্রী
চ্যাটজিপিটি-গুগলকে টেক্কা অ্যাপলের, আসছে এআই টুল
চালের বস্তায় মিনিকেট লেখা থাকলেই জেল-জরিমানা: খাদ্যমন্ত্রী
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

নিউইয়র্ক আওয়ামী লীগের মাতাল এমদাদের হাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা লাঞ্ছিত
চট্রগ্রামে শপথ নেন লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদে নির্বাচিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানরা
বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর নবনিযুক্ত প্রেস সচিবের শ্রদ্ধা
কালীগঞ্জে ঈদ পুনঃর্মিলনী অনুষ্ঠানে মেহের আফরোজ চুমকি এমপি
প্রিয়তা ইফতেখার এর সাফল্যগাথা
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com