মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া       ১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছে বিদেশিরা: অর্থমন্ত্রী       পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইতালির পররাষ্ট্র সচিবের সাক্ষাৎ       প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন বলেই খালেদা জিয়া এখনো সুস্থ: আইনমন্ত্রী       ভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার       জল্লাদ শাহজাহান মারা গেছেন       প্রধানমন্ত্রীর ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ, অর্জন অনেক: কাদের      


২০২৭ ফিফা বিশ্বকাপের আয়োজক ব্রাজিল
স্পোর্টস ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৬:২৪ PM

২০২৭ নারী ফুটবল বিশ্বকাপ আয়োজকের জোট বেঁধেছিল ইউরোপের তিন জায়ান্ট দেশ নেদারল্যান্ডস, বেলজিয়াম ও জার্মানি। তাদের সঙ্গে লড়াই ছিল ব্রাজিলের। ফিফা কংগ্রেসে ভোটাভুটি শেষে আসন্ন দশম নারী বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। ইউরোপিয়ানদের হারিয়ে ২০২৭ ফিফা নারী বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল ফুটবলের দেশ ব্রাজিল। স্বাগতিক দেশ হিসেবে আজ শুক্রবার ব্রাজিলের নাম ঘোষণা করেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। 

তাতেই হতে যাচ্ছে দারুণ এক ইতিহাস। ল্যাটিন আমেরিকান প্রথম দেশ হিসেবে নারী বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে ব্রাজিল। আয়োজক হওয়ার দৌড়ে তাদের ধারেকাছেও কেউ ছিল না। এবারই প্রথম উন্মুক্ত ভোটাভুটির মাধ্যমে নারী বিশ্বকাপের স্বাগতিক দেশ নির্বাচন করল ফিফা। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ফিফা কংগ্রেসে ৭৮টি দেশের ভোট পেয়েছে ব্রাজিল। ভোট দিয়েছে ফিফার সদস্য ১১৯টি দেশ। 
পরে এক বিবৃবিতে ল্যাটিন আমেরিকান জায়ান্টদের অভিনন্দন জানিয়েছেন ইনফান্তিনো। বিবৃতিতে ফিফা প্রেসিডেন্ট বলেছেন, ‘ব্রাজিলকে অভিনন্দন। আমরা ব্রাজিলে সেরা বিশ্বকাপের আশা করছি। বিএনজিকে (বেলজিয়াম, নেদারল্যান্ডস ও জার্মানি) অনেক ধন্যবাদ চমৎকার একটি প্রতিদ্বন্দ্বিতার জন্য।’ বিশেষ কিছু কারণে ভোটাভুটিতে ইউরোপিয়ানদের পেছনে ফেলেছে ব্রাজিল।

টেকনিক্যাল দিক থেকে সবার চেয়ে এগিয়ে ছিল সেলেসাওরা। স্টেডিয়াম, বাসস্থান, ফ্যান জোনস এবং পরিবহন ব্যবস্থাপনার কারণে প্রথমবার স্বাগতিক স্বত্ব পেল ব্রাজিল। গত এপ্রিলে যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো আয়োজক হওয়ার দৌড় থেকে সরে দাঁড়ালে সেলেকাওদের সুযোগ বেড়ে যায়।
উত্তর আমেরিকার অঞ্চলের দেশ দুটি ২০৩১ বিশ্বকাপের জন্য প্রস্তুতি নেবে বলে জানানো হয়েছিল। পরে গত নভেম্বরে তাদের দেখানো পথে হাঁটে দক্ষিণ আফ্রিকাও। তাদেরও চোখ পরের বিশ্বকাপে। অবশ্য মেয়েদের প্রথম হলেও এর আগে দুবার ছেলেদের বিশ্বকাপ আয়োজন করেছে ব্রাজিল। সেটি ১৯৫০ ও ২০১৪ সালে।

১৯৯১ সাল থেকে আয়োজন হয়ে আসছে ফিফা নারী বিশ্বকাপ। সর্বশেষ গত বছর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের যৌথ আয়োজনে মঞ্চস্থ হয়েছিল টুর্নামেন্টটি। যেখানে চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। এ ছাড়া সর্বোচ্চ চারবার বিশ্বকাপ জিতেছে যুক্তরাষ্ট্র। তবে লাতিন কোনো দেশ এখনো পর্যন্ত একবারও শিরোপার স্বাদ পায়নি। এবার বড় সুযোগ তাদের সামনে। ৩২ দলের ওই টুর্নামেন্টের ফরমেটেই আয়োজন করা হবে ব্রাজিল বিশ্বকাপের। এর আগে নারী বিশ্বকাপ আয়োজন করেছে চীন, সুইডেন, যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা এবং ফ্রান্স।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

ক্যারিয়ারে ৬০-এ রুনা লায়লা চ্যানেল আই-এর সংবর্ধনা
সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া
১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছে বিদেশিরা: অর্থমন্ত্রী
চ্যাটজিপিটি-গুগলকে টেক্কা অ্যাপলের, আসছে এআই টুল
চালের বস্তায় মিনিকেট লেখা থাকলেই জেল-জরিমানা: খাদ্যমন্ত্রী
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

নিউইয়র্ক আওয়ামী লীগের মাতাল এমদাদের হাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা লাঞ্ছিত
চট্রগ্রামে শপথ নেন লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদে নির্বাচিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানরা
বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর নবনিযুক্ত প্রেস সচিবের শ্রদ্ধা
কালীগঞ্জে ঈদ পুনঃর্মিলনী অনুষ্ঠানে মেহের আফরোজ চুমকি এমপি
প্রিয়তা ইফতেখার এর সাফল্যগাথা
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com