বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 
শিরোনাম: এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা        এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের        ডিসি-ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১ বিলাসবহুল গাড়ি        অসন্তোষ ঘোচাতে ১৪ দলের সঙ্গে বসছেন আওয়ামী লীগ সভাপতি        এপ্রিলে ৬৮৩ সড়ক দুর্ঘটনা, ঝরেছে ৭০৮ প্রাণ        ‘খুন’ কিন্তু ‘লাশ নেই’        তদন্তের স্বার্থে আমরা সবকিছু বলতে পারছি না: ডিবিপ্রধান       


পর্দা উঠলো ৭৭তম কান উৎসবের
রিমন মাহফুজ, কান (ফ্রান্স থেকে)
প্রকাশ: বুধবার, ১৫ মে, ২০২৪, ৬:১২ পিএম আপডেট: ১৫.০৫.২০২৪ ৮:০৪ পিএম |

ভূমধ্যসাগরের তীরে পর্দা উঠলো কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের। মঙ্গলবার (১৪ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে সম্মানিত অতিথি হিসেবে এই আয়োজন উদ্বোধন করেন তিনবার অস্কারজয়ী আমেরিকান অভিনেত্রী মেরিল স্ট্রিপ। অনুষ্ঠানে তাকে দেওয়া হয়েছে সম্মানসূচক স্বর্ণপাম। ফরাসি কমেডিয়ান-অভিনেত্রী ক্যামিল কোতাঁনের সঞ্চালনায় উদ্বোধনী মঞ্চে হাজির হন মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। তার আগে একে একে এসেছেন বাকি ৮ বিচারক। 

তারা হলেন আমেরিকান অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোন, ফরাসি অভিনেত্রী এভা গ্রিন, লেবানিজ পরিচালক ও চিত্রনাট্যকার নাদিন লাবাকি, তুর্কি চিত্রনাট্যকার ও আলোকচিত্রী এব্রু জেলান, জাপানিজ পরিচালক হিরোকাজু কোরি-এদা, ইতালিয়ান অভিনেতা পিয়ারফ্রান্সেসকো ফাভিনো, স্প্যানিশ পরিচালক ও চিত্রনাট্যকার হুয়ান আন্তোনিও বায়োনা, ফরাসি অভিনেতা-প্রযোজক ওমর সি।
তবে সবার চোখ ছিল মেরিল স্ট্রিপের দিকেই। উৎসবটিতে এ নিয়ে মাত্র দুইবার দেখা দিলেন তিনি। এর মাধ্যমে ৩৫ বছর পর কানসৈকতে ফেরা হলো তার। ১৯৮৯ সালে কানের ৪২তম আসরে ‘এভিল অ্যাঞ্জেলস’ চলচ্চিত্রের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন এই তারকা। এতে নিজের শিশুসন্তান হত্যার জন্য অভিযুক্ত মায়ের ভূমিকায় দেখা গেছে তাকে। উদ্বোধনী অনুষ্ঠানের আগে মঙ্গলবার দুপুরে ফটোকলে মাইকেল করস ব্র্যান্ডের সাদা ব্লেজার ও ট্রাউজার পরে হাজির হন মেরিল। বুধবার (১৫ মে) দুপুরে বিশেষ আড্ডায় নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারের অভিজ্ঞতা ভাগাভাগি করবেন ৭৪ বছর বয়সী এই অভিনেত্রী। 

লালগালিচায় অবশ্য মেরিল স্ট্রিপের পাশাপাশি আলোচিত হয়েছে মেসি! গত বছর কানে স্বর্ণপাম জয় করা ‘অ্যানাটমি অব অ্যা ফল’ ছবিতে কাজ করেছে এই কুকুর। এবার তাকে লালগালিচায় দেখা গেছে! ৭৬তম আসরেও দেখা গেছে তাকে। উদ্বোধনী অনুষ্ঠানের পর স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ফ্রান্সের কোয়ান্তাঁ দ্যুপিয়ো পরিচালিত ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে প্রতিযোগিতার বাইরে। এদিন ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ফরাসি ভাষার কমেডি ছবিটি। এতে অভিনয় করেছেন ফরাসি তিন তারকা লেয়া সেদ্যু, ভাসোঁ লান্দোঁ ও লুই গারেল। লালগালিচায় পরিচালকের সঙ্গে হাজির হয়েছেন তারা।

উদ্বোধনী অনুষ্ঠানসহ ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’ ছবিটি প্রদর্শন করেছে ফ্রান্সের শত শত প্রেক্ষাগৃহ। এক্ষেত্রে আয়োজকদের সহায়তা করেছে ন্যাশনাল ফেডারেশন অব ফ্রেঞ্চ সিনেমাস (এফএনসিএফ), ন্যাশনাল সিনেমা সেন্টার (সিএনসি) এবং ফ্রেঞ্চ অ্যাসোসিয়েশন অব আর্টহাউস সিনেমাস (এএফসিএই)। এছাড়া ফ্রান্সে ফ্রান্স টেলিভিশন এবং আন্তর্জাতিকভাবে স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও সামাজিক যোগাযোগমাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে ব্রুট। এবারের উৎসব চলবে ২৫ মে পর্যন্ত।







 সর্বশেষ সংবাদ

‘নিপুণের নামে ৬৪ জেলায় মামলা হচ্ছে’
খালিয়াজুরীতে নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের মামলার নামে প্রতিপক্ষের সমর্থকদের হয়রানির অভিযোগ
অবশেষে দেখা মিলল বিমান ছিনতাইয়ের এক ঝলক
এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা
এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

এমদিনা কাপ ক্রিকেট বিজয়ী বেলজিয়াম, টুর্নামেন্টের মূল স্পন্সর বাংলাদেশী শাহ গ্রূপ
ফ্রান্স প্রবাসী আবু তাহের মামুনের জানাজা আগামী বৃহস্পতিবার ১ ঘটিকায়
উত্তরা বিএনএস সেন্টারের কর্মচারি নাঈম ও শামসুল হকের বিরুদ্ধে কোটি টাকা আত্মসাতের অভিযোগ
৩৮তম ফোবানা সম্মেলন শুরু ৩০ আগস্ট
কালীগঞ্জ আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com