বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 
শিরোনাম: এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা        এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের        ডিসি-ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১ বিলাসবহুল গাড়ি        অসন্তোষ ঘোচাতে ১৪ দলের সঙ্গে বসছেন আওয়ামী লীগ সভাপতি        এপ্রিলে ৬৮৩ সড়ক দুর্ঘটনা, ঝরেছে ৭০৮ প্রাণ        ‘খুন’ কিন্তু ‘লাশ নেই’        তদন্তের স্বার্থে আমরা সবকিছু বলতে পারছি না: ডিবিপ্রধান       


ফ্রি সেবা দিয়েও গুগল কীভাবে আয় করে?
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ১:৪৫ পিএম আপডেট: ০৭.০৫.২০২৪ ১:৪৭ পিএম |


গুগলকে বলা হয় টেক জায়ান্ট। যারা সার্চ ইঞ্জিন নির্মাতা। এছাড়াও অ্যানড্রয়েড ফোন অপারেটিং সিস্টেমেরও উদ্ভাবক। বিক্রি করে পিক্সেল নামের স্মার্টফোন। আমেরিকান এই প্রতিষ্ঠানটির আরেকটি জনপ্রিয় সেবা জিমেইল। তাদের দখলে ইউটিউবও। এই সেবাগুলোর বেশিরভাগই বিনামূল্যে দেওয়া হয়। স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে ফ্রি সেবা দিয়ে গুগল কীভাবে এত আয় করে?
জানলে অবাক হবেন গুগল ফ্রি পরিষেবা দিয়েও প্রতিদিন কোটি কোটি টাকা আয় করে। বিশ্বের অন্যতম ধনী টেক সংস্থা গুগল।

কোনো কিছু জানতে হলেই ভরসা গুগল। আট থেকে আশি গুগল সম্পর্কে জানেন না এমন কেউ নেই। কিন্তু, সাধারণত গুগলে যে পরিষেবাগুলো দেওয়া হয় তা সবই ফ্রি। যেমন গুগল সার্চ, ইউটিউব এবং জিমেইল ইত্যাদি। এই সব পরিষেবাগুলো পাওয়ার জন্য এক টাকাও খরচ করতে হয় না। কিন্তু, জানলে অবাক হয়ে যাবেন যে এই সব পরিষেবা দিয়েই প্রতি মিনিটে ২ কোটি টাকায় করে সুন্দর পিচাই অ্যান্ড কোম্পানি।

পরিষেবা ফ্রি, তবুও উপার্জন কোটিতে

ইউজারদের জন্য বেশিরভাগ পরিষেবাই ফ্রি। তাই সেগুলো ব্যবহার করতে গিয়ে সাত পাঁচ ভাবেন না কেউ। কিন্তু, এর থেকেই কোটি কোটি টাকা ঘরে আনে গুগল। একাধিক কৌশলে এই বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে মার্কিন সংস্থাটি। যার দরুন আজ বিশ্বের সবথেকে ধনী কোম্পানিগুলির তালিকায় প্রথমে রয়েছে গুগল।

কীভাবে আয় করে গুগল?

কোম্পানির পক্ষ থেকে একাধিক পেইড সার্ভিস রয়েছে। যার জন্য ইউজারদের জন্য টাকা চার্জ করে গুগল। যদিও যারা সেটি ব্যবহার করতে চান তারা এড়িয়ে যেতে পারেন (যেমন গুগল ওয়ান, গুগল জেমিনি ইত্যাদি)। এই পেইড সার্ভিস থেকে একটা মোটা টাকা আয় করে কোম্পানি।

গুগলে সাধারণত কোনও কিছু জানার জন্য সার্চ করে থাকে ইউজাররা। আর এই সার্চ করার সময় একাধিক আর্টিকেল এবং বিজ্ঞাপন আসে। সেই বিজ্ঞাপনগুলো দেখার জন্য সংস্থাগুলোর থেকে মোটা টাকা পায় গুগল।
এছাড়াও গুগল ক্লাউড এবং প্রিমিয়াম কনটেন্ট রয়েছে যেখান থেকে টাকা উপার্জন করে সংস্থাটি। গুগল ক্লাউডের সুবিধা নেওয়ার জন্য অনেকেই মাস গেলে কয়েক লাখ টাকা খরচ করেন। এগুলোর পাশাপাশি ইউটিউব থেকেও বিপুল পরিমাণ টাকা উপার্জন করে গুগল।

গুগলের আয়ের অন্যতম মাধ্যম ইউটিউব, এই অ্যাপ সব অ্যানড্রয়েড ফোনে ডিফল্ট হিসাবে থাকে। তাই ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি। ইউটিউবে ফ্রি এবং পেইড দুই পরিষেবা রয়েছে। পেইড পরিষেবাকে বলা হয় ইউটিউব প্রিমিয়াম। সেখান থেকে একটি নির্দিষ্ট টাকা আয় করে সংস্থা।

আবার ইউটিউবে যে বিজ্ঞাপন দেখতে পান সেখান থেকেও টাকা আয় করে গুগল। বিপণন সংস্থাগুলো বিজ্ঞাপন দেখানোর জন্য ইউটিউবকে মোটা টাকা দেয়। সেখান থেকে প্রতি বছর কোটি কোটি টাকা পায় গুগল। এক রিপোর্ট অনুযায়ী, প্রতি মিনিটে ২ কোটি টাকা উপার্জন করে গুগল। আপনি ফ্রিতে ব্যবহার করলেও নানা কৌশলে মোটা টাকা আয় ঘরে আনে গুগল।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

‘নিপুণের নামে ৬৪ জেলায় মামলা হচ্ছে’
খালিয়াজুরীতে নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের মামলার নামে প্রতিপক্ষের সমর্থকদের হয়রানির অভিযোগ
অবশেষে দেখা মিলল বিমান ছিনতাইয়ের এক ঝলক
এমপি আনার হত্যায় শেরেবাংলা নগর থানায় মামলা
এমপি আনার সরকারকে জানিয়ে ভারতে যাননি: ওবায়দুল কাদের
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

এমদিনা কাপ ক্রিকেট বিজয়ী বেলজিয়াম, টুর্নামেন্টের মূল স্পন্সর বাংলাদেশী শাহ গ্রূপ
ফ্রান্স প্রবাসী আবু তাহের মামুনের জানাজা আগামী বৃহস্পতিবার ১ ঘটিকায়
৩৮তম ফোবানা সম্মেলন শুরু ৩০ আগস্ট
উত্তরা বিএনএস সেন্টারের কর্মচারি নাঈম ও শামসুল হকের বিরুদ্ধে কোটি টাকা আত্মসাতের অভিযোগ
কালীগঞ্জ আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com