শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: ক্ষতিগ্রস্ত সেতু ভবন ও দুযোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী       মোবাইল ইন্টারনেট চালু হতে পারে আগামীকাল       মেট্রোরেল কবে চালু হবে বলা যাচ্ছে না: সেতুমন্ত্রী       আজ ঢাকাসহ ৪ জেলায় বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল       ঢাকা-বরিশাল রুটে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু       অর্থনীতিকে পঙ্গু করতেই সহিংসতা চালানো হয়েছে: প্রধানমন্ত্রী       আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী      


বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় কানাডা-ইরান-নেপাল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ৭:২২ PM

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য আরও সম্প্রসারণে আগ্রহ প্রকাশ করেছে কানাডা, ইরান ও নেপাল। বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসে নিজেদের এ আগ্রহের কথা জানান কানাডার হাইকমিশনার ডা. লিলি নিকোলস, ইরানের রাষ্ট্রদূত মনসুর চাভোশি ও নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর অফিসকক্ষে পৃথকভাবে সাক্ষাৎ করেন তিন দেশের প্রতিনিধি।
কানাডার হাইকমিশনার ডা. লিলি নিকোলসের সঙ্গে আলাপকালে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু তাকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের রপ্তানিযোগ্য নতুন পণ্য ও নতুন রপ্তানির বাজার সম্প্রসারণে নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশের রপ্তানি আয়ের উল্লেখযোগ্য অংশ আসে তৈরি পোশাক খাত থেকে, যার একটি ভালো বাজার কানাডা। এখন কানাডাতে ওষুধ ও বাই-সাইকেল রফতানি করতেও আগ্রহী বাংলাদেশ।

প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করে কানাডার হাইকমিশনার এ সময় জানান, কানাডা ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। এই ধারাবাহিকতায় বাংলাদেশে ক্যানোলা তেল রপ্তানি করতে চায় কানাডা। এদিকে, ইরানের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতকালে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক করতে গেলে অর্থ লেনদেন সমস্যা হয়ে দাঁড়ায়। সেক্ষেত্রে ইরানের রাষ্ট্রদূতকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনা করে প্রক্রিয়াটি সহজ করতে হবে। আর নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী বলেন, উভয় দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী নেপাল। এ বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে একটি অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করা যেতে পারে।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com