শনিবার ২৭ জুলাই ২০২৪ ১২ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: ক্ষতিগ্রস্ত সেতু ভবন ও দুযোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী       মোবাইল ইন্টারনেট চালু হতে পারে আগামীকাল       মেট্রোরেল কবে চালু হবে বলা যাচ্ছে না: সেতুমন্ত্রী       আজ ঢাকাসহ ৪ জেলায় বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল       ঢাকা-বরিশাল রুটে সীমিত পরিসরে লঞ্চ চলাচল শুরু       অর্থনীতিকে পঙ্গু করতেই সহিংসতা চালানো হয়েছে: প্রধানমন্ত্রী       আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী      


ইউটিউব থেকে ডিলিট করা হচ্ছে তারকাদের ডিপফেক ভিডিও
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪, ৭:৩২ PM

গুগলের মালিকানাধীন ইউটিউব তাদের প্ল্যাটফর্ম থেকে তারকাদের ডিফফেক ভিডিও সরিয়ে দিচ্ছে। ইউটিউব তাদের প্ল্যাটফর্মে এআই সেলিব্রিটি বিজ্ঞাপনগুলো বন্ধ করতে সংস্থাটি প্রচুর বিনিয়োগ করছে। ইউটিউব বলছে  তদন্তের পরে, স্টিভ হার্ভে, টেলর সুইফ্ট এবং জো রোগানের মতো সেলিব্রিটিদের এআই ভিডিওগুলো অন্তর্ভুক্ত করে ১০০০টিরও বেশি ভিডিওগুলো সরানোর একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিপফেকের বিষয়টি বহুদিন ধরেই আলোচনায় রয়েছে, এখন পর্যন্ত অনেক বলিউড সেলিব্রিটির ডিপফেক ভিডিও সামনে এসেছে। আশ্চর্যের বিষয় হল এই ধরনের ভুয়া ভিডিও ইউটিউবে ২০০ মিলিয়ন (২০ কোটি) এর বেশি ভিউ পেয়েছে। অনেক দিন ধরেই ইউটিউবে ব্যবহারকারী ও সেলিব্রেটিরা এ ধরনের ভিডিও নিয়ে অভিযোগ করে আসছেন।

মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম এক্স-এ টেলর সুইফটের অ-সম্মতিমূলক ডিপফেক ভিডিও ভাইরাল হওয়ার পরে ইউটিউব এই পদক্ষেপ নিয়েছে। পোস্টটি সরানোর আগে, পোস্টটি ৪৫ মিলিয়ন (৪.৫ কোটি) ভিউ এবং ২৪ হাজার রিপোস্ট পেয়েছিল। পোস্টটি প্রায় ১৭ ঘন্টা ধরে এক্স-এ লাইভ ছিল।
৪০৪ মিডিয়ার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ব্যবহারকারীরা টেলিগ্রাম গ্রুপে এআই দ্বারা তৈরি নারীদের অশ্লীল ছবি শেয়ার করেন। সাইবার সিকিউরিটি ফার্ম ডিপট্রেসের সর্বশেষ গবেষণা অনুসারে, প্রায় ৯৬ শতাংশ ডিপফেক অশ্লীল এবং মহিলাদের সাথে সম্পর্কিত।

ডিপফেক প্রযুক্তি কী?
এআই-এর সাহায্যে ডিপফেক ছবি, অডিও ও ভিডিও তৈরি করা হয়। আসল খেলা শুরু হয় ডিপফেক প্রযুক্তির সাহায্যে তৈরি করা ছবি এবং ভিডিওগুলোকে ভাইরাল করার মাধ্যমে।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com