সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ১৫ বৈশাখ ১৪৩১
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


ফোক গানেই স্টেজ শো’তে ব্যস্ততা বেড়েছে অংকনের
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম |

অভি মঈনুদ্দীন:
২০২০ ও ২০২১’ দু’টি সাল ছিলো এই প্রজন্মেও সঙ্গীতশিল্পী অংকন ইয়াসমিনের জন্য গানের দিক দিয়ে দর্শক শ্রোতা’র কাছে অর্জনের বছর। যদিও বা এই দু’টো বছর করোনার কারণে বলা যায় স্টেজ শো’তে শুধু তিনিই নন কেউই অংশ নিতে পারেননি। কারণ রাষ্ট্র থেকে কাউকেই স্টেজ শো আয়োজন করার কোন ধরনের অনুমতি দেয়া হয়নি। ২০২০ ও ২০২১ অংকনের জন্য গুরুত্বপূর্ণ বছর ছিলো এ জন্যই যে, এই দুই বছরে তার কণ্ঠে দু’টি গান দর্শক শ্রোতার মধ্যে বেশ সাড়া ফেলে। গান দু’টির একটি হচ্ছে ‘চেংড়া বন্ধুয়া’ যা ২০১৯ সালের ৩০ ডিসেম্বর আরটিভি মিউজিকে প্রকাশিত হয় এবং ২০২০ সালে এসে আলোচনায় আসে অংকনের কণ্ঠে এই গান। গানটির নতুন করে সঙ্গীতায়োজন করেন জেকে মজলিস। গানটি এরইমধ্যে আড়াই কোটিরও দর্শক উপভোগ করেছেন। আবার ২০২১-এর মার্চ প্রকাশিত হয় বারোশিয়ার গান যা পরবর্তীতে আংশিক পরিবর্তন করেছেন হাসান মতিউর রহমান ’ বাড়ির পাশে বেতের আড়া’ গানটি। পার্থ বড়–য়ার সঙ্গীত পরিচালনায় আইপিডিসি’র ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশিত হয়। এই গান দিয়েও দারুণ সাড়া ফেলেন অংকন। গানটি এখন পর্যন্ত এক কোটি আশি লক্ষেরও বেশি দর্শক ইউটিউবে উপভোগ করেছেন। এই দু’টি গানের দর্শকপ্রিয়তার কারণে দেশে স্টেজ শো’র মৌসুম শুরু হবার কারণে দেশের বিভিন্ন স্থান থেকে অংকন অনেক স্টেজ শো’তে পারফর্ম করার ডাক পান। যে কারণে স্টেজ শো গুলোতে বিশেষত ফোক গান পরিবেশনের ক্ষেত্রে অংকনের দারুন চাহিদার সৃষ্টি হয়েছে। অংকন ইয়াসমিন বলেন, ‘আলহামদুলিল্লাহ, আল্লাহর কাছে লাখ লাখ শুকরিয়া যে গেলো প্রায় দুই বছর স্টেজ শো’তে করোনার কারণে কাজ না করতে পারলেও কিছুদিন আগে স্টেজ মৌসুম শুরু হবার পর থেকে আমি স্টেজ শো’তে অনেক ডাক পাচ্ছি। আমার কণ্ঠে দু’টি গান ‘চেংড়া বন্ধু এবং বাড়ির পাশে বেতের আড়া- শ্রোতা দর্শকের কাছে ভালোলাগায় স্টেজ শো’তে অনেক ডাক পাচ্ছি। আমার নিজ নামেই এই ডাকটা পাচ্ছি। যখন যেখানে স্টেজ শো’তে গিয়েছি। সেখানকার আয়োজকরা আমাকে বলেছেন যে তারা চেয়েছেন অংকনের গান শুনতে। এই যে শ্রোতা দর্শকের আমাকে ঘিরে আগ্রহ বা ভালোবাসা, এটা আমার জন্য অনেক বড় পাপ্তি। ফোক গান দিয়েই নিজের একটি আলাদা পরিচয় সৃষ্টি করতে চাই, শ্রোতা দর্শকের ভালোবাসা নিয়েই এগিয়ে যেতে চাই। আরেকটি কথা না বললেই নয়, আমি অংকন গান ভালোবাসি, ভালোবাসি মানুষের ভালোবাসা, বড়দের প্রতি সবসময় আমার শ্রদ্ধা ভালোবাসা, এটা আজীবন থাকবে। আমি আমার মতো করেই অতি সাধারণ হয়েই থাকতে চাই গান নিয়ে। আজীবন মানুষের ভালোবাসা নিয়েই বেঁচে থাকতে চাই।’ আজ রাজধানীর টঙ্গীতে, বছরের শুরুতে জামালপুরে শো আছে। অংকন এরইমধ্যে ‘জীবন পাাখি’ সিনেমায় গান গেয়েছেন। তার গাওয়া সর্বশেষ মৌলিক গান ছিলো ‘তিন কবুল’।
    ছবি: গোলাম সাব্বির








প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com