শুক্রবার ৬ আগস্ট ২০২১ ২১ শ্রাবণ ১৪২৮
 
শিরোনাম: এক দিনে আরও ২১৮ ডেঙ্গু রোগী হাসপাতালে        করোনায় এক দিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু       মাদকাসক্ত ছিলেন পরীমনি, সরবরাহ করতেন রাজ        পরীমনি-রাজসহ ৪ জনকে গ্রেফতার দেখিয়েছে র‍্যাব        এক সপ্তাহ পেছাল গণটিকা কার্যক্রম        কামাল বেঁচে যাওয়ায় নানা অপপ্রচার চালানো হয়: প্রধানমন্ত্রী       কাল থেকে শিল্পকারখানা খোলা, অভ্যন্তরীণ রুটে চলবে বিমান      


পর্তুগালে প্রবাসীদের ঈদ উল আযহা উদযাপন
মনির হোসেন পর্তুগাল
প্রকাশ: মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১, ১২:১৬ পিএম |

সামাজিক দূরত্ব মেনে আর মুখে মাস্ক পরে পর্তুগালে ঈদুল আযহার নামাজ আদায় করেছেন প্রবাসি বাংলাদেশিরা। দেশটির রাজধানী শহর লিসবন, বন্দর নগরী পর্তো এবং পর্যটন নগরী আলগার্ভ  সহ সারাদেশে ছড়িয়ে থাকা প্রবাসি বাংলাদেশিসহ ধর্মপ্রাণ মুসল্লীরা পবিএ ঈদুল আযহার নামাজ আদায় করে। তবে এবারে করোনার ভারতীয় ধরন ডেলটার প্রাদুর্ভাব ঠেকাতে ভাটা পড়েছিল ঈদের কোলাকুলিতে।

এদিকে সৌদিআরবের সঙ্গে মিল রেখে পর্তুগালে মসজিদ গুলোতে পালিত হয়েছে ঈদুল আজহার জামাত। মুসল্লীদের স্বাস্থ্যবিধি মেনে বাসা থেকে ওযু করে জায়নামাজ সাথে নিয়ে মসজিদে আসা বাধ্যতামূলক ছিলো এবং পাশাপাশি সবাইকে শরীরে তাপমাত্রা নির্ণয় করার মাধ্যমে মসজিদের ভিতরে প্রবেশ করতে দেয়া হয়।

মঙ্গলবার (২০) জুলাই স্থানীয় সময় সকাল ৬ টা ৫০ মিনিটে পর্তুগালের রাজধানী লিসবনের সেন্ট্রাল মসজিদে অনুষ্ঠিত হয় সবচেয়ে বড় জামাতটির। অনুষ্ঠিত জামাতে নামাজ শুরুর আগে বয়ান করেন সেন্ট্রাল মসজিদের ইমাম মাওলানা শেখ ডেভিড মুনির।

 ঈদুল আযহার জামাতগুলোতে বাংলাদেশি মুসল্লিদের পাশাপাশি পাকিস্থান, ভারত, নেপাল, আফ্রিকা সহ বিভিন্ন দেশের মুসলমানরা অংশগ্রহণ করেন।

এসময় সেন্ট্রাল জামে মসজিদে দুটি, বাংলাদেশি অধ্যুষিত এলাকার বায়তুল মোকাররম এবং জামে মসজিদে আটটি জামাত এবং বন্দর নগরী পর্তুর জামে মসজিদ ও হযরত বেলাল (রঃ) মসজিদে দুটি করে জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তাছাড়া অদিভেলাস, সাকাবাম, কাসকাইস, সেতুবাল সহ সারাদেশের বড় বড় শহর গুলোতে ছড়িয়ে ছিটিয়ে থাকা মসজিদ গুলোতে দুটি অথবা তিনটি করে জামাত অনুষ্ঠিত হয়।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]