শুক্রবার ৬ আগস্ট ২০২১ ২১ শ্রাবণ ১৪২৮
 
শিরোনাম: এক দিনে আরও ২১৮ ডেঙ্গু রোগী হাসপাতালে        করোনায় এক দিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু       মাদকাসক্ত ছিলেন পরীমনি, সরবরাহ করতেন রাজ        পরীমনি-রাজসহ ৪ জনকে গ্রেফতার দেখিয়েছে র‍্যাব        এক সপ্তাহ পেছাল গণটিকা কার্যক্রম        কামাল বেঁচে যাওয়ায় নানা অপপ্রচার চালানো হয়: প্রধানমন্ত্রী       কাল থেকে শিল্পকারখানা খোলা, অভ্যন্তরীণ রুটে চলবে বিমান      


হোয়াটসঅ্যাপে আসছে বড় পরিবর্তন
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: সোমবার, ১৯ জুলাই, ২০২১, ৫:১৫ পিএম |

প্রযুক্তিগতভাবে আরও বেশকিছু পরিবর্তন আনতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। ক্লাউডে স্বয়ংক্রিয়ভাবে চ্যাট ব্যাকআপ থাকবে এমনই একটি আপডেট আনতে চলেছে এই জনপ্রিয় অ্যাপ। ফেসবুকের মালিকানাধীন এই সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে যাদের ফোনে Android beta করা রয়েছে প্রাথমিকভাবে এই সুবিধা তারাই পাবে। 

হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর সময় এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা পান ব্যবহারকারীরা। অর্থাৎ, মেসেজ আদান-প্রদানের পুরো প্রক্রিয়া খুবই সুরক্ষিত থাকে। হ্যাক করার কোনও প্রশ্নই থাকে না। এবার ক্লাউডে ব্যাকআপ হিসেবে রাখা মেসেজের ক্ষেত্রেও একই প্রযুক্তি পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে এই খবর। ক্লাউডে রাখা ডেটার ক্ষেত্রেও এনক্রিপশন প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা গেলে গ্রাহকের তথ্য গোপনের মৌলিক অধিকার সেখানেও নিশ্চিত থাকবে৷ যদিও এনক্রিপশন প্রযুক্তি নিয়ে হোয়াটসঅ্যাপের নতুন পরীক্ষা-নিরীক্ষার ঝুঁকিপূর্ণ দিকটি হচ্ছে, ক্লাউডে ডেটা ব্যাকআপ হিসেবে রাখার পরে পাসকোর্ড হারিয়ে ফেললে সমস্যায় পড়তে পারে ইউজাররা।

এমনকী সেক্ষেত্রে ক্লাউডে জমা রাখা ফাইল উদ্ধার করে দিতে পারবে না হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও। ফলে এই ঝুঁকি থেকে যাচ্ছে। হোয়াটসঅ্যাপের আপডেট নিয়ে আরও নানা পরীক্ষা নিরীক্ষা করছে সংস্থা। যদিও অনেকেই নতুন এই আপডেটে নিজেদের অংশগ্রহণ করাতে মুখিয়ে রয়েছে।









প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]