শুক্রবার ৬ আগস্ট ২০২১ ২১ শ্রাবণ ১৪২৮
 
শিরোনাম: পরীমনি-রাজের বিরুদ্ধে প্রতিবেদন ১৫ সেপ্টেম্বর       করোনায় মারা গেলেন হাইকোর্টের সাবেক বিচারপতি ফজলুর রহমান       আজই সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ, জিততে মরিয়া অস্ট্রেলিয়া       আজ ২২ শ্রাবণ, বিশ্বসাহিত্যের মহৎ প্রতিভা রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী       পরীমণি ৪ দিনের রিমান্ডে       আইসিইউ পেতে ছোটাছুটি        এক দিনে আরও ২১৮ ডেঙ্গু রোগী হাসপাতালে       


পর্তুগালে ডেলটার তান্ডবে, হচ্ছেনা খোলা ময়দানে জামাত
করোনার ডেলটার প্রভাবে, অনুমোদন মিলেনি ইউরোপের বৃহৎ জামাতটির
মনির হোসেন পর্তুগাল
প্রকাশ: সোমবার, ১৯ জুলাই, ২০২১, ৪:০৬ এএম |

করোনার তান্ডবে গত বছর থেকে এখনও স্বাভাবিক জীবনে ফিরে পাওয়া দুষ্কর হয়ে উঠেছে গোটা বিশ্ব। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ ধর্মীয় উপসনলায় গুলো প্রতিটি দেশের নিয়ম অনুসরন করে বন্ধ রাখা হয়েছিলো বছর জুড়ে।পরবর্তীতে মে মাসের শুরুতেই পর্তুগাল সরকার জরুরি অবস্থা তুলে নিয়ে উন্মুক্ত করে দেয় সবকিছু, যার ফলে জাকজমক ভাবে পালিত হয়েছিলো ঈদুল ফিতরের সবচেয়ে বড় জামাতটির। বর্তমানে পর্তুগালে করোনার ভারতীয় ধরণ ডেলটার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এবারে খোলা ময়দানে ইউরোপের বৃহৎ জামাতটির অনুমোদন মেলেনি।

এদিকে সৌদিআরবের সঙ্গে মিল রেখে আগামী ২০ জুলাই পর্তুগালের মসজিদ গুলোতে পালিত হবে ঈদুল আজহার জামাত। মুসল্লীদের স্বাস্থ্যবিধি মেনে বাসা থেকে ওযু করে জায়নামাজ সাথে নিয়ে মসজিদে আসা বাধ্যতামূলক এবং পাশাপাশি সবাইকে শরীরে তাপমাত্রা নির্ণয় করার মাধ্যমে মসজিদের ভিতরে প্রবেশ করতে দেয়া হয়।

রাজধানী লিসবন সহ সারাদেশের মসজিদ গুলোতে ধর্মপ্রাণ মুসল্লীরা স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে কয়েকটি জামাতে ঈদের নামাজ আদায় করবে।

এসময় সেন্ট্রাল জামে মসজিদে তিনটি, বাংলাদেশি অধ্যুষিত এলাকার বায়তুল মোকাররম এবং জামে মসজিদে আটটি জামাত এবং বন্দর নগরী পর্তুর জামে মসজিদ ও হযরত বেলাল (রঃ) মসজিদে দুটি করে জামাত অনুষ্ঠিত হবে। তাছাড়া অদিভেলাস, সাকাবাম, কাসকাইস, সেতুবাল সহ সারাদেশের বড় বড় শহর গুলোতে ছড়িয়ে ছিটিয়ে থাকা মসজিদ গুলোতে দুটি অথবা তিনটি করে জামাত অনুষ্ঠিত হবে।

খোলা ময়দানে নামাজের অনুমোদন না পাওয়ার ব্যাপারে পর্তুগাল রাজনৈতিক ব্যাক্তিত্ব এবং লিসবন জামে মসজিদের কমিটির সদস্য জহিরুল আলম জসিমের সাথে কথা বলে জানা যায়, আমরা বরাবরের মতোই এ বছর ও কমিউনিটির পক্ষ থেকে মাঠে ঈদের জামাত করার জন্যে আবেদন করেছিলাম কিন্তু ব্যাপক হারে করোনার ডেলটা ধরন বৃদ্ধি পাওয়ায় এবারে খোলা ময়দানে ঈদের জামাতের অনুমতি মেলেনি। তাছাড়া শতাধিক বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে এবং তাদের মধ্যে অনেকেই আইসিউতে অবস্থান করছে। সবশেষে করোনার এ সংকটময় সময় কাটিয়ে আগামীতে আমরা  আবার ও খোলা ময়দানের জামাতটির অনুমোদন পাবো বলে আশা রাখি।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

পরীমনি-রাজের বিরুদ্ধে প্রতিবেদন ১৫ সেপ্টেম্বর
করোনায় মারা গেলেন হাইকোর্টের সাবেক বিচারপতি ফজলুর রহমান
আজই সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ, জিততে মরিয়া অস্ট্রেলিয়া
আজ ২২ শ্রাবণ, বিশ্বসাহিত্যের মহৎ প্রতিভা রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী
মেসি আর বার্সার ২০ বছরের সম্পর্কের অবসান
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

গাজীপুর প্রেসক্লাবের নতুন সভাপতি মাসুদ, সম্পাদক রাহিম
আমার সঙ্গে কে কী করবে আমি দেখিয়ে মরবো : লাইভে পরীমনি
নীলফামারীতে কলেজ মাঠে গরু পালন ও খরের স্তুপ
শিকলে বেধে, বিবস্ত্র ছবি তুলে গৃহবধুকে মধ্যযুগীয় নির্যাতন
প্রথমবার টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারালো বাংলাদেশ
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]