শুক্রবার ৬ আগস্ট ২০২১ ২১ শ্রাবণ ১৪২৮
 
শিরোনাম: পরীমনি-রাজের বিরুদ্ধে প্রতিবেদন ১৫ সেপ্টেম্বর       করোনায় মারা গেলেন হাইকোর্টের সাবেক বিচারপতি ফজলুর রহমান       আজই সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ, জিততে মরিয়া অস্ট্রেলিয়া       আজ ২২ শ্রাবণ, বিশ্বসাহিত্যের মহৎ প্রতিভা রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী       পরীমণি ৪ দিনের রিমান্ডে       আইসিইউ পেতে ছোটাছুটি        এক দিনে আরও ২১৮ ডেঙ্গু রোগী হাসপাতালে       


মাল্টায় আনডকুমেন্টেড প্রবাসী বাংলাদেশি প্রসঙ্গে আয়েবার ভূমিকা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৩ জুন, ২০২১, ৮:২৬ পিএম |

মাল্টা থেকে আনডকুমেন্টেড বাংলাদেশিদের ফেরত পাঠানোর উদ্যোগের পরিপ্রেক্ষিতে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) তার কার্যক্রম ঘোষণা করেছে।

সম্প্রতি আয়েবার সম্মানিত ভাইস প্রেসিডেন্ট আহমেদ ফিরোজ ভিয়েনা থেকে মাল্টা সফর করেন। সেখানকার বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের সাথে মতবিনিময়ের পরিপ্রেক্ষিতে জানা গেছে, আনডকুমেন্টেড বাংলাদেশিদের বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারে ২০১৭ সালে বাংলাদেশ সরকার ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ইউরোপে বসবাসরত ৯৩ হাজার আনডকুমেন্টেড প্রবাসীকে বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারে শর্তসাপেক্ষে যে চুক্তি সাক্ষরিত হয়েছিল, মাল্টা সরকার সেটাকে কার্যকর করার উদ্যোগ নিয়েছে।

সেই চুক্তি এখনো ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। বিশেষ শর্তের মধ্যে রয়েছে, যাঁরা আনডকুমেন্টেড সাব্যস্ত হবেন, তাঁদের বাংলাদেশে পুনর্বাসনের জন্য জনপতি ১০ হাজার ইউরো করে দেয়া হবে।

চুক্তিটি প্রসঙ্গে আয়েবার নেতৃবৃন্দ ভীষণ উদ্বিগ্নতা প্রকাশ করেন এবং ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তরের এক্সটার্নাল সার্ভিসের মারিয়া ডি কাস্টিওসহ অন্য কর্মকর্তাদের সাথে দফায় দফায় বৈঠক করেন। পর্যায়ক্রমে বাংলাদেশি অধ্যুষিত দেশ ফ্রান্স, স্পেন, পর্তুগালের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে স্থানীয় আনডকুমেন্টেড বাংলাদেশিদের পরিস্থিতি নিয়ে বিশদ আলোচনা হয়। আলোচনায় প্রত্যেক বাংলাদেশির পরিস্থিতি বিবেচনায় মানবাধিকার ও মানবতার ভিত্তিতে বিচার-বিবেচনা করার অনুরোধ জানানো হয়। ওই আলোচনা এতটাই ফলপ্রসূ ছিল যে আমাদের জানামতে আনডকুমেন্টেড একজন বাংলাদেশিও পুনর্বাসনের জন্য ১০ হাজার ইউরো নিয়ে ইউরোপ থেকে বাংলাদেশে ফেরত যাননি।

উল্লেখ্য, মাল্টার সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আয়েবা তার আগের কার্যক্রম অনুযায়ী ইউরোপীয় ইউনিয়ন কমিশন, জাতিসংঘের মানবাধিকার সংস্থা, আন্তর্জাতিক শ্রম সংস্থা, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা, মাল্টার সর্বোচ্চ কর্তৃপক্ষ এবং বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ ও আলোচনার মাধ্যমে ওই সমস্যা সমাধানে বদ্ধপরিকর।  

আয়েবার মাননীয় প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদীন, সেক্রেটারি জেনারেল কাজী এনায়েত উল্লাহ, সমস্ত ভাইস প্রেসিডেন্ট মহোদয় এবং কার্যনির্বাহী কমিটির সদস্যরা দৃঢ়তার সাথে বাংলাদেশের স্বার্থ রক্ষায় তাঁদের দায়িত্ব পালনে অঙ্গীকারবদ্ধ এবং মাল্টাপ্রবাসী বাংলাদেশিদের প্রতি তাঁদের দৃঢ় সমর্থন ব্যক্ত করছেন।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

পরীমনি-রাজের বিরুদ্ধে প্রতিবেদন ১৫ সেপ্টেম্বর
করোনায় মারা গেলেন হাইকোর্টের সাবেক বিচারপতি ফজলুর রহমান
আজই সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ, জিততে মরিয়া অস্ট্রেলিয়া
আজ ২২ শ্রাবণ, বিশ্বসাহিত্যের মহৎ প্রতিভা রবীন্দ্রনাথের মৃত্যুবার্ষিকী
মেসি আর বার্সার ২০ বছরের সম্পর্কের অবসান
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

গাজীপুর প্রেসক্লাবের নতুন সভাপতি মাসুদ, সম্পাদক রাহিম
আমার সঙ্গে কে কী করবে আমি দেখিয়ে মরবো : লাইভে পরীমনি
নীলফামারীতে কলেজ মাঠে গরু পালন ও খরের স্তুপ
শিকলে বেধে, বিবস্ত্র ছবি তুলে গৃহবধুকে মধ্যযুগীয় নির্যাতন
প্রথমবার টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারালো বাংলাদেশ
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]