শুক্রবার ২৫ জুন ২০২১ ১১ আষাঢ় ১৪২৮
 
শিরোনাম: তবুও ঢাকামুখী মানুষের ঢল        যেকোনো সময় যেকোনো সিদ্ধান্ত: ফরহাদ হোসেন       চলচ্চিত্রে পরিমণির নিষিদ্ধের গুঞ্জন!        সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউনের’ সুপারিশ        দেশে আক্রান্ত আরও বাড়ল, মৃত্যু ৮১        চামড়া সিন্ডিকেট রোধে নজরদারি করবে আইনশৃঙ্খলা বাহিনী: স্বরাষ্ট্রমন্ত্রী       চারটি আইনে রাষ্ট্রপতির স্বাক্ষর      


পুতিনকে সতর্কবার্তা বাইডেনের
প্রকাশ: শুক্রবার, ১১ জুন, ২০২১, ১২:০০ এএম |

আন্তর্জাতিক ডেস্ক :
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্কবার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি তিনি বলেছেন, রাশিয়া কোনো ‘ক্ষতিকর কার্যক্রমের’ সঙ্গে যুক্ত থাকলে তা ‘শক্ত ও তাৎপর্যপূর্ণ’ উপায়ে তা প্রতিহত করবে যুক্তরাষ্ট্র। ইউরোপের সঙ্গে সম্পর্ক উন্নয়ন এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনকালীন মেয়াদে ইউরোপের মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের যে জটিলতা তৈরি হয়েছিল, তা নিরসনে ইউরোপে ৭ দিনের রাষ্ট্রীয় সফরে গিয়েছেন জো বাইডেন। মঙ্গলবার এই উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করেছেন তিনি। ওয়াশিংটন থেকে উড়োজাহাজে ওঠার পর তিনি প্রথমে পৌঁছান ব্রিটেনে। দেশটির সাফোক জেলায় (কাউন্টি) যুক্তরাষ্ট্রের আরএএফ মাইল্ডেনহল বিমানঘাঁটিতে মার্কিন সেনাবাহিনী ও তাদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং একটি সংক্ষিপ্ত ভাষণও দেন। ভাষণে পুতিনকে উদ্দেশ্য করে বাইডেন বলেন, ‘আমরা রাশিয়ার সঙ্গে সংঘাতে জড়াতে চাই না; বরং আমরা চাই দেশটির সঙ্গে একটি স্থিতিশীল ও আস্থাপূর্ণ সম্পর্কৃ.কিন্তু একটি ব্যাপার আমি শুরুতেই স্পষ্ট করতে চাই, আর তা হলো-রাশিয়ার সরকার যদি কোনো প্রকার ক্ষতিকর কোনো কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকে, সেক্ষেত্রে যুক্তরাষ্ট্র তা শক্ত হাতে এবং তাৎপর্যপূর্ণ উপায়ে তা প্রতিহত করবে।’ বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে সম্প্রতি সময়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যেকার কূটনৈতিক সম্পর্ক প্রায় তলানিতে ঠেকেছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচিত হওয়ার পেছনে রাশিয়ার কারসাজি ছিল- এমন অভিযোগ বরাবরই করে আসছিল দেশটির বর্তমান ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টি। তবে ক্রেমলিন (রাশিয়ার প্রেসিডেন্টের দফতর) বরাবরই তা অস্বীকার করে আসছে। গত ২০ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর জো বাইডেন প্রকাশ্যেই ফের সেই পুরনো অভিযোগ তোলেন এবং সেবারও তা অস্বীকার করে ক্রেমলিন। দুই চির প্রতিদ্বন্দ্বি দেশের রাষ্ট্রনায়কদের মধ্যে দ্বন্দ্ব আরও দানা বাঁধে গত মার্চে।  










প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]