শুক্রবার ২৫ জুন ২০২১ ১১ আষাঢ় ১৪২৮
 
শিরোনাম: তবুও ঢাকামুখী মানুষের ঢল        যেকোনো সময় যেকোনো সিদ্ধান্ত: ফরহাদ হোসেন       চলচ্চিত্রে পরিমণির নিষিদ্ধের গুঞ্জন!        সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউনের’ সুপারিশ        দেশে আক্রান্ত আরও বাড়ল, মৃত্যু ৮১        চামড়া সিন্ডিকেট রোধে নজরদারি করবে আইনশৃঙ্খলা বাহিনী: স্বরাষ্ট্রমন্ত্রী       চারটি আইনে রাষ্ট্রপতির স্বাক্ষর      


যে কারণে ফ্রান্সে জরিমানার মুখে গুগল!
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ৭:০৬ পিএম |

অনলাইন বিজ্ঞাপনের অপব্যবহার, বাজারে একচেটিয়া দখলদারিত্ব -এমন সব অভিযোগে গুগলকে জরিমানা করেছে ফ্রান্স। জানা গেছে, বিভিন্ন সংবাদমাধ্যম থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতে এই জরিমানা করেছে ফ্রান্স। জরিমানা বাবদ সার্চ ইঞ্জিন জায়েন্টকে দিতে হবে ২২০ মিলিয়ন ইউরো।

গুগলের বিরুদ্ধে অভিযোগ, বেআইনি পথে ওয়েবসাইট ও অ্যাপে দেয়া একচেটিয়া বিজ্ঞাপন দ্বারা বাজার দখলে রাখতে চাইছে সংস্থাটি। সেই জন্যই সংস্থাটিতে জরিমানার মুখে পড়তে হয়েছে।

গুগলের বিরুদ্ধে অভিযোগ করেছে সে দেশের তিনটি সংবাদমাধ্যম। তাদের অভিযোগ, অ্যাড অকশন সার্ভিসের অপব্যবহার করছে গুগল ৷ ফলে এতে তাদের বিজ্ঞাপন কমে যাচ্ছে।

অভিযোগ, কোনো সংস্থা বা ব্যক্তি বিজ্ঞাপন দিতে চাইলেই, গুগল কেবলমাত্র নিজেদের বিজ্ঞাপন সেবাকেই সেই ক্লায়েন্টের সামনে পেশ করছে ৷ ফলে সাধারণ ওয়েবসাইট ও অ্যাপগুলো প্রতিযোগিতায় গুগলের সঙ্গে পেড়ে উঠছে না।

যদিও গুগলের দাবি, পুরো পদ্ধতিটি পরিবর্তন করা হচ্ছে ৷ আগামী কয়েক মাসের মধ্যেই, তা পরীক্ষামূলকভাবে শুরু হবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস









প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]