শুক্রবার ২৫ জুন ২০২১ ১০ আষাঢ় ১৪২৮
 
শিরোনাম: তবুও ঢাকামুখী মানুষের ঢল        যেকোনো সময় যেকোনো সিদ্ধান্ত: ফরহাদ হোসেন       চলচ্চিত্রে পরিমণির নিষিদ্ধের গুঞ্জন!        সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউনের’ সুপারিশ        দেশে আক্রান্ত আরও বাড়ল, মৃত্যু ৮১        চামড়া সিন্ডিকেট রোধে নজরদারি করবে আইনশৃঙ্খলা বাহিনী: স্বরাষ্ট্রমন্ত্রী       চারটি আইনে রাষ্ট্রপতির স্বাক্ষর      


বিভ্রাটের পর সিএনএন, অ্যামাজনসহ আন্তর্জাতিক ওয়েবসাইটগুলো স্বাভাবিক হয়েছে
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: বুধবার, ৯ জুন, ২০২১, ৪:১২ পিএম |

বিশ্বজুড়ে মঙ্গলবার সকাল থেকে বেশ কয়েকটি সামাজিক যোগাযোগমাধ্যম, সরকারি ওয়েবসাইট ও নিউজ ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছিল না। তবে এই বিভ্রাটের ঘণ্টা খানেক পর থেকে ওয়েবসাইটগুলো স্বাভাবিক হতে শুরু করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম বিবিসি। 
সংবাদমাধ্যমদুটি জানিয়েছে, অ্যামাজন, রেডডিট, টুইচসহ বেশ কয়েকটি শীর্ষস্থানীয় ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছিল না। যুক্তরাজ্যের সরকারি ওয়েবসাইটও বর্তমানে ডাউন রয়েছে।

এ ছাড়া, ফিনান্সিয়াল টাইমস, দ্য গার্ডিয়ান, সিএনএন, দ্য নিউইয়র্ক টাইমস ও ব্লুমবার্গ নিউজসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমের ওয়েবসাইটও বিভ্রাটের শিকার হয়।

আক্রান্ত এই ওয়েবসাইটগুলোতে গেলে ‘এরর ৫০৩ সার্ভিস অ্যানএভেইলেবল’ বার্তা ভেসে উঠে। তবে বর্তমানে নিউজ ওয়েবসাইটগুলো তাদের স্বাভাবিক কাজ শুরু করেছে।

গণমাধ্যমের কয়েকটি প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রভিত্তিক ক্লাউড কম্পিউটিং পরিষেবা সরবরাহকারী ফাস্টলির কারণে এ সমস্যা হতে পারে।

এদিকে ফাস্টলির পক্ষ থেকে বলা হয়েছে, সংস্থাটির গ্লোবাল কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (সিডিএন) নিয়ে সমস্যা হয়েছে এবং একটি সমাধান করা হচ্ছে।

এক বিবৃতিতে ফাস্টলি বলেছে, ‘আমরা একটি সার্ভিস কনফিগারেশন (পরিষেবা রূপরেখা) শনাক্ত করেছি যা বিশ্বব্যাপী আমাদের পয়েন্টস অব প্রেজেন্স বা পপগুলোতে বিঘ্ন ঘটিয়েছে এবং সেই কনফিগারেশনটিকে অক্ষম করে দিয়েছে।’

ডাউনডিটেকটর ডটকমের তথ্য অনুযায়ী, মঙ্গলবার প্রায় ২১ হাজার রেডডিট ব্যবহারকারী এই সামাজিক যোগাযোগমাধ্যমের প্ল্যাটফর্মটিতে ঢুকতে পারছেন না বলে রিপোর্ট করেছেন। এ ছাড়া, প্রায় দুই হাজারেরও বেশি ব্যবহারকারী অ্যামাজন ওয়েবসাইটের সমস্যার কথা জানিয়েছেন।









প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]