শুক্রবার ২৫ জুন ২০২১ ১১ আষাঢ় ১৪২৮
 
শিরোনাম: তবুও ঢাকামুখী মানুষের ঢল        যেকোনো সময় যেকোনো সিদ্ধান্ত: ফরহাদ হোসেন       চলচ্চিত্রে পরিমণির নিষিদ্ধের গুঞ্জন!        সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউনের’ সুপারিশ        দেশে আক্রান্ত আরও বাড়ল, মৃত্যু ৮১        চামড়া সিন্ডিকেট রোধে নজরদারি করবে আইনশৃঙ্খলা বাহিনী: স্বরাষ্ট্রমন্ত্রী       চারটি আইনে রাষ্ট্রপতির স্বাক্ষর      


প্রথম ডোজ টিকা সম্পন্ন
পর্তুগালে জনসংখ্যার অর্ধেকে পেয়েছে টিকার প্রথম ডোজ
মনির হোসেন পর্তুগাল
প্রকাশ: সোমবার, ৭ জুন, ২০২১, ৭:০৪ পিএম |

আইবেরীয় উপকূলীয় দক্ষিন পশ্চিমের দেশ পর্তুগাল। ৬ জুন ২০২১ পর্যন্ত ছোট্ট এই দেশটিতে প্রায় ১ কোটি ১ লক্ষ ৬৯ হাজার  ৮৭ জন লোকের বসবাস। করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিয়ে রেডজোন কাটিয়ে আগামী ১৪ ই জুন থেকে সবকিছু আগের মতো স্বাভাবিক হওয়ার ঘোষনা দিয়েছে দেশটির সরকার।
ইতিমধ্যে মোট জনসংখ্যার ৪০ ভাগকেই সফলভাবে করোনার ১ম ডোজ ভ্যাকসিন প্রয়োগ করতে সক্ষম হয়েছে দেশটির স্বাস্হ্য বিভাগ ডিজিএস। যেখানে মোট জনসংখ্যার ৯৫ ভাগ ৬০ বছরের অধিক নাগরিককে  ভ্যাকসিন কার্যক্রম এর আওতায় নিয়ে আসা সম্ভব হয়েছে, এবং ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে পেয়েছে শতকরা ৮১ জন নাগরিক। বর্তমানে যাদের ৪৫ বছরের উর্ধে বয়স তারা সরাসরি অনলাইনে রেজিস্ট্রেশন এর মাধ্যমে টিকা নিতে পারবে।

স্বাস্হ্যমন্ত্রনালয় গণমাধ্যমকে আরো ব্যাখ্যা দেন, দেশের মোট জনসংখ্যার  ২২ ভাগ নাগরিককে সম্পূর্ন ডোজ সম্পন্ন করতে পেরেছে দেশটির স্বাস্হ্যমন্ত্রনালয়। সুসংবাদ হচ্ছে আগষ্টের মধ্যেই মোট জনসংখ্যার প্রায় ৭০ ভাগকেই কমপক্ষে এক ডোজ করে হলেও ভ্যাকসিন প্রয়োগ করবে পর্তুগাল স্বাস্থ্যমন্ত্রনালয়।  

৭ জুন সোমবার স্বাস্হ্যমন্ত্রনাল সর্বশেষ তথ্য অনুযায়ী, পর্তুগাল স্বাস্থ বিভাগ  ৬ মিলিয়নের উপরে ভ্যাকসিন প্রয়োগ করতে সক্ষম হয়েছে। তাছাড়া গত ২৪ ঘন্টায় পর্তুগালে মোট আক্রান্তের সংখ্যা ৬১২ জন,  যেখানে সারা দেশে মোট মৃত্যুর সংখ্যা ২ জন। ফলে ১৪ ই জুন থেকে পুরোপুরি স্বাভাবিক হচ্ছে দেশটির বিধিনিষেধ। পর্যটকদের জন্য পর্যটন খাত গুলো ও উন্মুক্ত করে দেয়া হয়েছে। তাছাড়া বাংলাদেশী ব্যাবসায়ীরা অপেক্ষার প্রহর কাটিয়ে সুসময় কে স্বাগত জানাতে ব্যাস্ত সময় অতিবাহিত করছে।









প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]