শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


ইফতারে সুস্বাদু ভেজিটেবল কাটলেট
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: রোববার, ৯ মে, ২০২১, ৬:২৭ পিএম |

বিভিন্ন সবজি দিয়ে তৈরি করা যায় মজাদার সব খাবার। তবে এই রমজানে ইফতারে রাখতে পারেন ভিন্ন কিছু। খুব সহজেই তৈরি করতে পারেন সুস্বাদু ভেজিটেবল কাটলেট। ইফতারিতে এটি হতে পারে একটি স্বাস্থ্যকর ও সুস্বাদু আইটেম। চলুন জেনে নেই কিভাবে তৈরি করবেন ভেজিটেবল কাটলেট।

উপকরণ

১. সবজি সেদ্ধ– ২ কাপ (আলু, গাজর, মটর, পেঁপে, মিষ্টি কুমড়া, বরবটি ইত্যাদি)

২. ডিম– ২ টি

৩. গোল মরিচ গুঁড়া– ২ চা চামচ

৪. কাঁচা মরিচ কুচি– ২ টেবিল চামচ

৫. পিঁয়াজ কুচি– ১/২ কাপ

৬. গরম মশলা গুঁড়া– ১ চা চামচ

৭. ময়দা– ২ টেবিল চামচ

৮. বিস্কিটের গুঁড়া– প্রয়োজনমত

৯. লবণ– স্বাদমত

১০. ভাজার জন্য তেল

প্রণালি

প্রথমে সবজিগুলো কেটে সামান্য আদা, রসুন, লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। পুষ্টিগুণ বজায় রাখার জন্য অল্প পানি দিয়ে সিদ্ধ করে পানি শুকিয়ে নিন। সেদ্ধ সবজি ঠাণ্ডা হলে ভালো করে চটকে নিবেন। এবার সবজির সাথে ডিম, বিস্কুটের গুঁড়া, তেল বাদে বাকি উপকরণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। মিশ্রণটি বেশী নরম মনে হলে আরেকটু ময়দা দিতে পারেন। হাত দিয়ে চেপে পছন্দের আকৃতি দিন কাটলেট গুলোকে। একটু শক্ত হওয়ার জন্য ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে কাটলেটগুলোকে ডিমের সাদা অংশে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় মেখে নিন। কড়াইয়ে তেল ভালো করে গরম করে ডুবো তেলে সোনালি করে ভেজে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।







প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com