রোববার ১৬ মে ২০২১ ১ জ্যৈষ্ঠ ১৪২৮
 
শিরোনাম: আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       রবিবার আসছে শ্রীলঙ্কা দল       বিএনপির উচিত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো: তথ্যমন্ত্রী       সুস্থ, সচল ও অত্যাধুনিক ঢাকা গড়তে চান মেয়র আতিক       বিধিনিষেধের মেয়াদ বাড়ছে ২৩ মে পর্যন্ত, প্রজ্ঞাপন রোববার       শনাক্ত ৩০০-এর নিচে, কমল মৃত্যুও       দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে উদ্বেগ      


ভারতে এবার ৮ সিংহের শরীরে শনাক্ত হলো করোনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৪ মে, ২০২১, ৪:০৪ পিএম |

গোটা ভারতজুড়ে তাণ্ডব চালানো মহামারি করোনাভাইরাস এবার থাবা বসাল সিংহের শরীরেও। দেশটির হায়দরাবাদের নেহেরু জুওলজিকাল পার্কে মোট আটটি এশিয়াটিক সিংহ করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে।
ভারতে এই প্রথম একসঙ্গে এতগুলো সিংহ করোনা সংক্রমিত হওয়ায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিজেপি সরকারের। এছাড়া এ খবরে মানুষের মধ্যেও বেড়ে গেছে আতঙ্ক।

জানা গেছে, বেশ কিছু দিন ধরেই ওই আটটি সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা যাচ্ছিল। সে অনুসারে পার্ক কর্তৃপক্ষের পক্ষ থেকে সিংহগুলোর করোনা পরীক্ষা করা হয়। গত ৩০ এপ্রিল সেই পরীক্ষার রিপোর্টে তাদের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। যা ভারতের মধ্যে এই প্রথম বলে মনে করা হচ্ছে। এ ব্যাপারে নেহেরু জুওলজিকাল পার্কের পশু চিকিৎসক ডা. কুক্রেটি বলেন, সিংহগুলোর আরটি-পিসিআর পরীক্ষায় করোনার জীবাণু মিলেছে। এখনই এ বিষয়ে বিস্তারিত কিছু বলা যাবে না। তবে তারা ভালো রয়েছে। তাদের পর্যবেক্ষণের জন্য আলাদা ঘরে রাখা হয়েছে।

যদিও কিভাবে সিংহগুলোর শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ল সেই বিষয়ে ওই পার্কের তরফে এখনও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে সংক্রমণ রুখতে গত দুদিন আগে পার্কের দরজা জনসাধারণের জন্য অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।
বিশেষজ্ঞদের ধারণা, পার্কে আসা মানুষজনের থেকে অথবা পার্কে পশুদের দেখভালের দায়িত্বে থাকা কোনো কর্মীর শরীর থেকে ওই সংক্রমণ সিংহের দেহে ছড়িয়ে থাকতে পারে।
প্রসঙ্গত, কয়েকদিন আগে ওই পার্কের দায়িত্বে থাকা ২৫ জন কর্মীর দেহে করোনা শনাক্ত হয়েছে। তাদের দেহ থেকেই কোনোভাবে পশুদের শরীরে করোনা ছড়িয়ে পড়ল কি না তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন পার্ক কর্তৃপক্ষ৷
এর আগে গত বছর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রোনক্স চিড়িয়াখানার মোট আটটি বাঘিনী ও সিংহের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া







 সর্বশেষ সংবাদ

আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল
বিচ্ছেদের ৪ বছর পর আজ মুখোমুখি হচ্ছেন তাহসান-মিথিলা!
রবিবার আসছে শ্রীলঙ্কা দল
বিএনপির উচিত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো: তথ্যমন্ত্রী
সুস্থ, সচল ও অত্যাধুনিক ঢাকা গড়তে চান মেয়র আতিক
বিধিনিষেধের মেয়াদ বাড়ছে ২৩ মে পর্যন্ত, প্রজ্ঞাপন রোববার
শনাক্ত ৩০০-এর নিচে, কমল মৃত্যুও
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

মিরপুর প্রেসক্লাবের সংবাদপত্র ও সাংবাদিকতা উন্নয়ন শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিল
বাক প্রতিবন্ধী মিতুর পরিবারের পাশে উপজেলা চেয়ারম্যান হামিদ মাস্টার
জেনিফার ফেরদৌসের উপস্থাপনায় বিটিভিতে আজ ঈদের বিশেষ `ছায়াছন্দ'
শান্তিসংঘ'র আয়োজনে ছিন্নমূল মানুষের জন্য ইফতার আয়োজন
গাজীপুর সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ
গৌরনদী প্রেসক্লাব এর উদ্যোগে ইফ্তার মাহফিল ও দোয়া অনুষ্ঠিত
গোল্ডেন মনির ও সিরাজগঞ্জ উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা হচ্ছে
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]