রোববার ১৬ মে ২০২১ ১ জ্যৈষ্ঠ ১৪২৮
 
শিরোনাম: আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল       রবিবার আসছে শ্রীলঙ্কা দল       বিএনপির উচিত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো: তথ্যমন্ত্রী       সুস্থ, সচল ও অত্যাধুনিক ঢাকা গড়তে চান মেয়র আতিক       বিধিনিষেধের মেয়াদ বাড়ছে ২৩ মে পর্যন্ত, প্রজ্ঞাপন রোববার       শনাক্ত ৩০০-এর নিচে, কমল মৃত্যুও       দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে উদ্বেগ      


পর্তুগালে পালিত হয়েছে মহান মে দিবস
পর্তুগাল প্রতিনিধি, মনির হোসেন থেকে
প্রকাশ: রোববার, ২ মে, ২০২১, ৪:৫৯ পিএম |

বিশ্বের অন্যান্য দেশের মতো ইউরোপের দেশ পর্তুগালে ও গতকাল শনিবার মহান মে দিবস পালিত হয়েছে । পর্তুগালের  রাজধানী লিসবনসহ দেশের বিভিন্ন স্থানে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন মহান মে দিবস পালিত হয়েছে। গতকাল  শনিবার বিকেল ৩ টা ২০ মিনিটে রাজধানী লিসবনের আলামেদায়  হাজারো মানুষ সমবেত হন । সেখানে তারা ন্যায্য অধিকার আদায়ের জন্যে এক প্রতিবাদ সভার আয়োজন করেন । প্রতিবাদ সভায় অংশগ্রহণ এর জন্য দেশের বিভিন্ন স্থান থেকে বেশ কয়েকটি বাস এসেছিল।  
 সভায় সবার  মুখে মাস্ক থাকলে ও সামাজিক দূরত্ব বজায় রাখা তাদের জন্য বেশ কঠিন ছিল।
এ দিকে  মহান মে দিবস উপলক্ষে পর্তুগালের বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে স্বাস্হ্য অধিদপ্তর এর নিয়ম মেনে উল্লেখ্যযোগ্য কর্মসূচির মধ্যে শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এ সময় প্রতিবাদকারীরা বিভিন্ন লেখার প্লেকার্ড, ফেস্টুন হাতে নিয়ে স্লোগানে স্লোগানে মুখরিত করে রেখেছিল পর্তুগালের পুরো রাজধানী শহরকে। তাদের মূলমন্ত্রগুলো ছিলো অধিকারের বিরুদ্ধে লড়াই, মজুরি বৃদ্ধি এবং সপ্তাহিক ৩৫ ঘন্টা কাজ নিশ্চিত করা।
 
লিসবনে বাংলাদেশ ইসলামি সেন্টার বায়তুল মোকাররম মসজিদের সভাপতি রানা তসলিম উদ্দিন জানান, শ্রমজীবী ও মেহনতি মানুষের ন্যায্য দাবী আদায়ের দিন হচ্ছে পহেলা মে। আজকের এই দিনে পৃথিবীর সকল শ্রমজীবী মানুষ এবং সারা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা দেড় কোটি বাংলাদেশী অভিবাসী যারা যেখানেই কাজ করুক তারা তাদের ন্যায্য অধিকারটুকু পাক। শেষকথা হচ্ছে সারা পৃথিবী থেকে শিশু শ্রম বিলুপ্তি হোক এই কামনা করি।
এ বিষয়ে পর্তুগালে ক্ষমতাসীন স্যোশালিস্ট পার্টির নেতা শাহ আলম কাজল বলেন, পর্তুগালে করোনা পরিস্থিতিতে সবার মতো প্রবাসী বাংলাদেশীদের ব্যাবসা বানিজ্য বন্ধ হয়ে যায় এবং অনেক প্রবাসী চাকরি হারিয়ে মানবেতর জীবন-যাপন করেন, পর্তুগীজ সরকার, বাংলাদেশ দূতাবাস এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কিছু সহযোগিতা করা হয় তাও প্রয়োজনের তুলনায় অপ্রতুল্য ছিল, বর্তমানে লকডাউন তুলে দেওয়ায় সবার মতো প্রবাসী বাংলাদেশীরা নতুন আশায় বুক বেঁধে সুদিনের অপেক্ষায় প্রহর গুনছেন।

১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের ম্যাসাকার শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয় মে দিবস। সেদিন দৈনিক আট ঘন্টার কাজের দাবীতে শ্রমিকরা হে মার্কেটে জমায়েত হয়েছিল। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলীবর্ষণ শুরু করে। ফলে প্রায় ১০-১২জন শ্রমিক ও পুলিশ নিহত হয়। ১৯০৪ সালে আমস্টারডাম শহরে অনুষ্ঠিত সমাজতন্ত্রীদের আন্তর্জাতিক সম্মেলনে এই উপলক্ষ্যে একটি প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবে দৈনিক আট ঘন্টা কাজের সময় নির্ধারণের দাবী আদায়ের জন্য এবং শান্তি প্রতিষ্ঠার জন্য বিশ্বজুড়ে পয়লা মে তারিখে মিছিল ও শোভাযাত্রা আয়োজনের সকল সমাজবাদী গণতান্ত্রিক দল এবং শ্রমিক সংঘের (ট্রেড ইউনিয়ন) প্রতি আহবান জানানো হয়। সেই সম্মেলনে “শ্রমিকদের হতাহতের সম্ভাবনা না থাকলে বিশ্বজুড়ে সকল শ্রমিক সংগঠন মে এর এক তারিখে “বাধ্যতামূলকভাবে কাজ না করার” সিদ্ধান্ত গ্রহণ করে। অনেক দেশে শ্রমজীবী জনতা মে মাসের ১ তারিখকে সরকারি ছুটির দিন হিসাবে পালনের দাবী জানায় এবং বেশিরভাগ দেশেই এটা কার্যকরী হয়।







 সর্বশেষ সংবাদ

আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল
বিচ্ছেদের ৪ বছর পর আজ মুখোমুখি হচ্ছেন তাহসান-মিথিলা!
রবিবার আসছে শ্রীলঙ্কা দল
বিএনপির উচিত প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো: তথ্যমন্ত্রী
সুস্থ, সচল ও অত্যাধুনিক ঢাকা গড়তে চান মেয়র আতিক
বিধিনিষেধের মেয়াদ বাড়ছে ২৩ মে পর্যন্ত, প্রজ্ঞাপন রোববার
শনাক্ত ৩০০-এর নিচে, কমল মৃত্যুও
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

মিরপুর প্রেসক্লাবের সংবাদপত্র ও সাংবাদিকতা উন্নয়ন শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিল
বাক প্রতিবন্ধী মিতুর পরিবারের পাশে উপজেলা চেয়ারম্যান হামিদ মাস্টার
জেনিফার ফেরদৌসের উপস্থাপনায় বিটিভিতে আজ ঈদের বিশেষ `ছায়াছন্দ'
শান্তিসংঘ'র আয়োজনে ছিন্নমূল মানুষের জন্য ইফতার আয়োজন
গাজীপুর সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ
গৌরনদী প্রেসক্লাব এর উদ্যোগে ইফ্তার মাহফিল ও দোয়া অনুষ্ঠিত
গোল্ডেন মনির ও সিরাজগঞ্জ উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা হচ্ছে
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]