মঙ্গলবার ৯ মার্চ ২০২১ ২৪ ফাল্গুন ১৪২৭
 
শিরোনাম: থামছে না অবৈধ দখল        সাংবাদিক মোশাররফ রুমি আর নেই        দুদক এখন যথেষ্ট ক্ষমতাশালী : ইকবাল মাহমুদ        ডিএমপি কার্যালয়ে বিএনপির ৩ নেতা        করোনায় আরও ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৪৫        মশার যন্ত্রণা রোধে ঢাকার দুই সিটি-মন্ত্রণালয়ের কর্মপন্থা নির্ধারণ        নারীদেরকে অধিকারটা আদায় করে নিতে হবে: প্রধানমন্ত্রী      


টিকা পেতে সবাইকে ধৈর্য ধরার পরামর্শ সেরামের
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৪১ পিএম |

বিশ্বে টিকা উৎপাদনকারী সবচেয়ে বড় কোম্পানি সেরাম ইনস্টিটিউট অব ইনডিয়ার কাছে যেসব দেশ ও সরকার করোনাভাইরাসের টিকা চাইছে, তাদের সবাইকে ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও আদর পূনাওয়ালা। দ্য হিন্দু।

গতকাল রবিবার এক টুইটে তিনি বলেছেন, টিকা রপ্তানি করার ক্ষেত্রে ভারতের নিজস্ব চাহিদাকে অগ্রাধিকার দেওয়ার ‘নির্দেশনা’ রয়েছে। ফলে অন্য দেশে রপ্তানি হয়ত বিলম্বিত হতে পারে।

প্রতিবছর বিশ্বে যে পরিমাণ টিকা উৎপাদন হয়, তার তিন-পঞ্চমাংশ সরবরাহ করে ভারত। তবে ১৩০ কোটি মানুষের দেশ ভারতেই এখন বিশ্বের সবচেয়ে বড় টিকাদান কার্যক্রমটি চলছে। এমনিতে বছরে গড়ে ৩৯ কোটি মানুষকে হাম ও যক্ষ্মার টিকা দেওয়ার অভিজ্ঞতা ভারতের আছে। কিন্তু বিপুল জনসংখ্যার এই দেশে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম দ্রুত এগিয়ে নিতে নরেন্দ্র মোদি সরকারকে হিমশিম খেতে হচ্ছে।

টুইটারে সেরামের সিইও পূনাওয়ালা লিখেছেন, বিভিন্ন দেশ ও সরকারকে বলছি, আপনারা কোভিশেল্ড পাওয়ার অপেক্ষায় রয়েছেন। আমি বিনীতভাবে আপনাদের ধৈর্য ধরার অনুরোধ করছি। ভারতের বিপুল চাহিদাকে অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা অনুসরণের পাশাপাশি বাকি বিশ্বের চাহিদার মধ্যে সমন্বয় করতে হচ্ছে সেরামকে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছি।

নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে, কার তরফ থেকে সেরাম ইনস্টিটিউট ওই নির্দেশনা পেয়েছে, সিইও তা বলেননি। এ ব্যাপারে তার কোম্পানির কোনও মন্তব্যও পাওয়া যায়নি।







 সর্বশেষ সংবাদ

এক মানিকের বদলে অন্য মানিক জেলে
কারাগারেই থাকতে হচ্ছে ডা. সাবরিনা চৌধুরীকে
দালালের মাধ্যমে নারীদের বিদেশ যেতে নিষেধ করলেন
শুভেচ্ছা সফরে ভারতীয় যুদ্ধজাহাজ মোংলায়
আগামীকাল ও ১৬ মার্চ ঢাকায় সমাবেশ করবে বিএনপি
জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের নির্দেশক পরিচালক কিছুই ছিলেন না: কৃষিমন্ত্রী
বিদেশে রপ্তানি হচ্ছে কচুরিপানা!
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

সুবর্ণচরে পরকিয়ায় ধরা পড়ে গণধোলাইয়ের শিকার ১ সন্তানের জনক
তিন হাজার কোটি টাকার সুকুক বন্ড আনলো বেক্সিমকো
ভাঙ্গায় রেললাইন সংযোগ প্রকল্পে সেতু নির্মানের দাবীতে মানববন্ধন
সরকারি হাসপাতালের ওষুধ পাচারের ছবি ধারন করায় সাংবাদিকদের দুই ঘন্টা অবরুদ্ধ
রিয়াদ রহমানের বিজ্ঞাপনচিত্রে রহমত আলী ও মারিয়া মিম
শিক্ষার্থীদের ১০ হাজার টাকা সরকারি অনুদান দেওয়ার ‘গুজব
সাংবাদিক মোশাররফ রুমি আর নেই
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]