সোমবার ৮ মার্চ ২০২১ ২৩ ফাল্গুন ১৪২৭
 
শিরোনাম: দুদক এখন যথেষ্ট ক্ষমতাশালী : ইকবাল মাহমুদ        ডিএমপি কার্যালয়ে বিএনপির ৩ নেতা        করোনায় আরও ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৪৫        মশার যন্ত্রণা রোধে ঢাকার দুই সিটি-মন্ত্রণালয়ের কর্মপন্থা নির্ধারণ        নারীদেরকে অধিকারটা আদায় করে নিতে হবে: প্রধানমন্ত্রী       উত্তর-পূর্বাঞ্চলে শিলাবৃষ্টির শঙ্কা       দেশের যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন খালেদা: আইনমন্ত্রী      


জুমার দিনে জান্নাতের বাজার হবে যেমন
ধর্ম ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ৫:১২ পিএম |

ইয়াওমুল জুম’আ বা শুক্রবার। অসহায় মুসলমানের হজের দিন। মুমিন মুসলমানের ঈদের দিন। ঈমানদার মুসলমানের ঈমান বৃদ্ধির দিন। সর্বোপরি সপ্তাহের সেরা দিন জুমার দিন বা শুক্রবার। এই দিনটি হচ্ছে মুমিন মুসলমানদের জন্য অধিক গুরুত্ব ও ফজিলতপূর্ণ। মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা মুসলিম সমাজে এই দিনটিকে পৃথিবীর অন্যতম তাৎপর্যপূর্ণ দিবস হিসেবে বিশেষ মর্যাদায় ভূষিত করেছেন। শুধু দুনিয়াতেই নয় বরং পরকালেও, অর্থাৎ দো’জাহানের জন্যই এ দিনটি অনেক অনেক গুরুত্ব ও ফজিলতপূর্ণ।

জুমার দিন জান্নাতেও বাজার বসবে। তবে দুনিয়ার বাজারের মতো নয়। জান্নাতের বাজারের নিয়ম-নীতি পৃথিবীর বাজারগুলোর চেয়ে ভিন্ন। সেখানের কোনো ব্যবসায়িক কর্মকাণ্ড থাকবে না। সেখানে থাকবে না ক্রয়-বিক্রয়। ভেজাল, ওজনে কম দেয়া, কিংবা হৈচৈ কিছুই থাকবে না। তবে কেমন হবে সে বাজার। চলুন জেনে নেয়া যাক-

আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত একটি হাদিসে এসেছে, জান্নাতে একটি বাজার থাকবে। প্রত্যেক জুমায় জান্নাতি লোকেরা তাতে একত্রিত হবেন। তারপর উত্তরদিকের মৃদুবায়ু প্রবাহিত হয়ে সেখানকার ধূলা-বালি তাদের মুখমণ্ডল ও পোশাক-পরিচ্ছদে গিয়ে লাগবে। এতে তাদের সৌন্দর্য এবং শরীরের রং আরো আকর্ষণীয় হয়ে উঠবে।

তারপর তারা নিজেদের পরিবারের কাছে ফিরে আসবে। এসে দেখবে, পরিবারের লোকদের শরীরের রং এবং সৌন্দর্যও বহুগুণ বেড়ে গেছে। পরিবারের লোকেরা তাদের বলবে, আল্লাহর শপথ! আমাদের কাছ থেকে যাবার পর তোমাদের সৌন্দর্য বেড়ে গেছে। উত্তরে তারাও বলবে, আল্লাহর শপথ! তোমাদের শরীরের সৌন্দর্যও তোমাদের নিকট থেকে আমরা যাবার পর বহুগুণে বেড়ে গেছে। (মুসলিম, হাদিস নম্বর: ২৮৩৩, ১৮৮৯)

আলী (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসূল (সা.) বলেন, জান্নাতে একটি বাজার রয়েছে। সেখানে যখনই কোনো ব্যক্তির যে ধরনের মুখাবয়ব (ও প্রতিকৃতি) ধারণ করতে চাইবে তৎক্ষণাৎ সে সেই আকৃতি ধারণ করতে পারবে। (মিশকাত, হাদিস নং: ৫৬৪৬, ১৯৮২; তিরমিজি, হাদিস নম্বর: ২৫৫০)

সাঈদ ইবনুল মুসাইয়াব (রহ.) থেকে বর্ণিত রয়েছে। তিনি একদিন আবু হোরায়রা (রা.) এর সঙ্গে সাক্ষাৎ করলে আবু হোরায়রা (রা.) বললেন, আল্লাহর কাছে দোয়া করি যেন তিনি আমাকে এবং তোমাকে জান্নাতের বাজারে একত্রিত করেন।

সাঈদ ইবুনল মুসাইয়াব তখন বললেন, জান্নাতে কি বাজারও থাকবে? তিনি বলেন, হ্যাঁ! রাসূল (সা.) আমাকে জানিয়েছেন যে, জান্নাতিরা জান্নাতে প্রবেশ করার পর নিজ নিজ আমলের আধিক্য অনুসারে যথাযোগ্য বাসস্থান গ্রহণ করবে। পরে দুনিয়ার দিন হিসেবে প্রতি জুমাবার তারা তাদের মালিকের (আল্লাহ তায়ালা) সাক্ষাতে আসবে। তাদের জন্য তার আরশ প্রকাশ করা হবে।

আবু হোরায়রা (রা.) বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসূল! আমরা কি আমাদের প্রতিপালকের দর্শন পাব? তিনি বললেন, হ্যাঁ! সূর্য বা পূর্ণিমার চাঁদ দেখতে কি তোমাদের কোনো অসুবিধা হয়? আমরা বললাম, না।

তিনি বললেন, তেমনিভাবে তোমাদের প্রতিপালকের সাক্ষাতেও কোনো অসুবিধা থাকবে না। ওই মজলিসে এমন কোনো ব্যক্তি অবশিষ্ট থাকবে না, যার সঙ্গে আল্লাহ তায়ালার কথোপকথন না হবে।

সেখান থেকে জান্নাতিরা জান্নাতের বাজারে আসবে। ফেরেশতারা তা ঘিরে রাখবেন। তাতে এমন সব জিনিস থাকবে, যা কোনো চোখ কখনো দেখেনি, কোনো কান কোনো দিন শোনেনি, কোনো হৃদয়ে তা কল্পনাও হয়নি। সেখানে কিছুর কেনাবেচা হবে না। এই বাজারেই জান্নাতিদের পরস্পর সাক্ষাৎ হবে।

জান্নাতিরা নিজ নিজ আবাসে ফিরে আসার পর স্ত্রীরা এসে অভ্যর্থনা জানাবে। বলবে, স্বাগতম ও শুভেচ্ছা! আমাদের নিকট থেকে যখন গিয়েছিলেন, তখনকার তুলনায় এখন আপনারা আরো বেশি সুন্দর হয়ে ফিরে এসেছেন। তখন জান্নাতি পুরুষরা বলবে, আমরা তো আজ মহা পরাক্রমশালী আমাদের প্রভুর মজলিসে বসে এসেছি। (হাদিসটির অনুবাদ সংক্ষেপে এবং বর্ণনাভঙ্গি বদল করা হয়েছে।) (তিরমিজি, হাদিস নম্বর: ২৫৪৯; ইবনু মাজাহ, হাদিস নম্বর: ৪৩৩৬)







 সর্বশেষ সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু
দুদক এখন যথেষ্ট ক্ষমতাশালী : ইকবাল মাহমুদ
ডিএমপি কার্যালয়ে বিএনপির ৩ নেতা
করোনায় আরও ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৪৫
 দুদক কর্মকর্তার ‘ঘুষ দাবির’ কললিস্ট দাখিলের নির্দেশ
মেয়েকে চিকিৎসা করাতে ঢাকায় এসে বাস চাপায় নিহত মা
দেশে এক বছরে শনাক্ত সাড়ে পাঁচ লাখ ছাড়ালো
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

তিন হাজার কোটি টাকার সুকুক বন্ড আনলো বেক্সিমকো
সুবর্ণচরে পরকিয়ায় ধরা পড়ে গণধোলাইয়ের শিকার ১ সন্তানের জনক
ভাঙ্গায় রেললাইন সংযোগ প্রকল্পে সেতু নির্মানের দাবীতে মানববন্ধন
২০৩০ সালে জ্বালানি আমদানীতে বছরে ব্যয় দাঁড়াবে ২০ বিলিয়ন মার্কিন ডলার
সিরাজগঞ্জে চুরি হওয়া শিশু ৪ ঘন্টা পর উদ্ধার আটক ২
জনসমুদ্রে গণজোয়ার তোলা সেই দিন
আ’লীগের ‘প্রতিপক্ষ’ আ’লীগই
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]