শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


ভারতে ঘরে বসেই ভোট দেওয়া যাবে!
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ৫:৪৯ পিএম |

নির্বাচনে প্রযুক্তির ব্যবহার আরও বাড়ানোর পরিকল্পনা করছে ভারতীয় নির্বাচন কমিশন। দেশটির নির্বাচন কমিশনের দাবি, আগামী দিনে দেশের যে কোনো প্রান্তে বসেই নিজের বুথে গিয়ে ভোট দেওয়ারও প্রয়োজন হবে না। ঘরে বসেই ভোট দেওয়ার সুযোগ পাবেন সাধারণ মানুষ। আইআইটি মাদ্রাজের গবেষকরা নতুন এই প্রকল্পে কাজ করছেন।

আজ ২৫ জানুয়ারি, দেশটির জাতীয় নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা দিবস। দিনটিকে ভারতে জাতীয় ভোটার দিবস হিসেবে পালন করা হয়। আজ সকালে সে উপলক্ষে সংবাদ সম্মেলন করেন মুখ্য নির্বাচন কমিশন সুনীল আরোরা। এ মুহূর্তে পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচন নিয়ে ব্যস্ত তিনি। তারই মধ্যে তিনি জানান, দ্রুত রিমোট ভোটিংয়ের ব্যবস্থা করা হবে। কিছুদিনের মধ্যেই এর মহড়া শুরু হবে। 

ইভিএমের সাহায্যে এখন ভোট হয় ভারতে। কিন্তু ভোটারদের নিজের কেন্দ্রে নির্দিষ্ট বুথে গিয়ে ভোট দিতে হয়। কাজের সূত্রে যারা বাইরে থাকেন, তারা ভোট দিতে পারেন না। নতুন পদ্ধতিতে দেশের যে কোনো প্রান্তে বসে নিজের কেন্দ্রে ভোট দেওয়া যাবে। প্রযুক্তির সাহায্যে সে ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন তিনি।

শুধু দেশ নয়, বিদেশে যেসব ভারতীয় আছেন, তারাও ভোটাধিকার থেকে বঞ্চিত হন। নতুন ব্যবস্থায় তারাও যাতে ভোট দিতে পারেন, সে ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার।

এপ্রিল-মে মাসে পশ্চিমবঙ্গে নির্বাচন। সেখানেই কি নতুন ব্যবস্থা চালু হবে? নির্বাচন কমিশন সূত্র জানাচ্ছে, এত দ্রুত নতুন ব্যবস্থা চালু করা যাবে না। তবে কিছু দিনের মধ্যেই নতুন ব্যবস্থার মহড়া চালু হবে। মহড়া হলে বোঝা যাবে, নতুন ব্যবস্থায় কী কী সমস্যা হতে পারে। তা বুঝে নিয়েই ব্যবস্থাটিকে কার্যকর করা হবে। এখনো প্রযুক্তিটি গবেষণার স্তরে আছে। মাদ্রাজ আইআইটির গবেষকরা বিষয়টি নিয়ে কাজ করছেন।

সূত্র: ডয়চে ভেলে, পিটিআই, রয়টার্স







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com