শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


একদিনের জন্য মুখ্যমন্ত্রী হলেন তরুণী!
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: রোববার, ২৪ জানুয়ারি, ২০২১, ৩:৪১ পিএম |

আজ রবিবার ভারতজুড়ে পালিত হচ্ছে ‘জাতীয় শিশু কন্যা দিবস’। আর এই দিনটিকে বিশেষভাবে স্মরণীয় করে রাখতে অভিনব উদ্যোগ নিল উত্তরাখণ্ডের বিজেপি সরকার। ২৪ ঘণ্টার জন্য এই রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে বসালেন এক তরুণীকে। 

সৃষ্টি গোস্বামী নামের ১৯ বছর বয়সি এই তরুণী দেরাদুনে আয়োজিত চাইল্ড অ্যাসেম্বলিতে অংশও নেবেন। আর এই খবর প্রকাশ হওয়ার পর অনেকেই এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

এর আগে ২০১৮ সালের মে মাসে সৃষ্টি উত্তরাখণ্ডের শিশু বিধানসভার মুখ্যমন্ত্রীও হয়েছিলেন। এখনও অবশ্য সেই পদেই রয়েছেন। সে কারণে ২০১৯ সালে গার্লস ইন্টারন্যাশনাল লিডারশিপ প্রোগ্রামে যোগ দিতে তিনি থাইল্যান্ডেও গিয়েছিলেন।

জানা গেছে, হরিদ্বারের দৌলতপুর গ্রামের বাসিন্দা সৃষ্টি বর্তমানে কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী। বাবা প্রবীন গোস্বামী গ্রামেই একটি ছোট দোকান চালান। মা একজন অঙ্গনওয়ারি কর্মী। এর আগেও সৃষ্টি শিশুকন্যা দিবসে বহু আন্তর্জাতিক স্তরের অনুষ্ঠানে যোগদান করেন।

আজ ২৪ ঘণ্টার জন্য সৃষ্টি উত্তরাখণ্ডের গ্রীষ্মকালীন রাজধানী গয়েরসাইন থেকে প্রশাসনের কাজকর্ম পর্যালোচনা করবেন। ত্রিবেন্দ্র সিংহ রাওয়াত সরকার পরিচালিত বিভিন্ন কেন্দ্রীয় সরকারি প্রকল্প কতটা রূপায়ণ হয়েছে, কতদূর কাজ এগিয়েছে, তা খতিয়ে দেখে মূল্যায়ন করবেন সৃষ্টি। 

এই প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ‘অটল আয়ুষ্মান প্রকল্প’, ‘স্মার্ট সিটি প্রজেক্ট’, রাজ্য সরকারের পর্যটন দপ্তরের হোমস্টে স্কিম ও আরও নানা উন্নয়নমূলক প্রকল্প।

এত বড় দায়িত্ব পেয়ে আপ্লুত সৃষ্টি। এই প্রসঙ্গে সৃষ্টি বলেন, ‘আমার এখনও বিশ্বাস হচ্ছে না এটা সত্যি। আমি খুবই খুশি। তবে এর পাশাপাশি জনকল্যাণমূলক কাজে যুব সমাজও প্রশাসনের অঙ্গ হয়ে দুর্দান্ত কাজ করতে পারে, তা প্রমাণ করতে আমি নিজের সেরাটা দিতে প্রস্তুত।’ 

এদিকে, সৃষ্টির এই খবরটি প্রকাশ্যে আসার পর নারীদের ক্ষমতায়নে উত্তরাখণ্ড সরকারের এই পদক্ষেপ প্রশংসিত হয়েছে সর্বস্তরে। সূত্র: ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com