সোমবার ৮ মার্চ ২০২১ ২৩ ফাল্গুন ১৪২৭
 
শিরোনাম: ডিএমপি কার্যালয়ে বিএনপির ৩ নেতা        করোনায় আরও ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৪৫        মশার যন্ত্রণা রোধে ঢাকার দুই সিটি-মন্ত্রণালয়ের কর্মপন্থা নির্ধারণ        নারীদেরকে অধিকারটা আদায় করে নিতে হবে: প্রধানমন্ত্রী       উত্তর-পূর্বাঞ্চলে শিলাবৃষ্টির শঙ্কা       দেশের যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন খালেদা: আইনমন্ত্রী       অস্ত্র মামলায় গোল্ডেন মনিরের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ      


রক্ত ঝরিয়ে বিদায় নিলেন ট্রাম্প : শান্তিপূর্ণ পরিবেশে ক্ষমতা নিলেন বাইডেন
আব্দুল বারী
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ৬:২৪ পিএম |

প্রলয়ংকরী ট্রাম্প ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল আমেরিকার ২৮৯ বছরের গণতান্ত্রিক ব্যবস্থার স্বর্গরাজ্য। ট্রাম্পের নির্দেশে ৬ জানুয়ারী আমেরিকার সবচেয়ে নিরাপদ ক্যাপিটাল হিলে সশস্ত্র হামলা হয়েছিল। সেই হামলায় ছয়জনের প্রাণহানি ঘটে। অত্যাধুনিক অস্ত্র নিয়ে রাস্তায় নামে ট্রাম্প বাহিনী। আঁতকে ওঠে পুরা আমেরিকা। স্তম্ভিত হয়ে যায় সমগ্র বিশ্বের শান্তিকামী মানুষ। 
বন্ধ করে দেওয়া হয় নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের সকল আনুষ্ঠানিকতা। কংগ্রেস ভবনের জানালা দরজা কাঠ মেরে বন্ধ করে দেওয়া হয়। অভ্যন্তরীণ শান্তিশৃঙ্খলা রক্ষা করতে প্রথমবারের মতো বিবৃতি দিয়ে রাস্তায় নামে সেনাবাহিনী। পুরো আমেরিকা জুড়ে আতঙ্ক ভয়াবহ রুপ নেয়। খুশি আর উৎসবের দিনে অজানা শংকায় আমেরিকানরা ঘরে লুকিয়ে পড়ে। 
শপথ গ্রহণের দিন সকালে কড়া নিরাপত্তায় দেশ ও জাতির জন্য শান্তি কামনা করতে গির্জায় যান নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি যখন গির্জায় প্রার্থনা করছেন তখন হোয়াইট হাউজ ছেড়ে ফ্লোরিডার উদ্দেশ্যে রওয়ানার জন্য বের হন ডোনাল্ড ট্রাম্প। ভাব খানা এমন হয় যেন, বাইডেনের প্রার্থণা কবুল করে স্বয়ং ঈশ্বর মর্তে আবির্ভূত হয়েছেন। তিনি  দুষ্টের অশুভ আত্মাকে হোয়াইট হাউজ থেকে টেনে হেঁছড়ে বের করে দিচ্ছেন। 
তাঁর ইশারায় ডোনাল্ড ট্রাম্প ওয়াসিংটনকে রাহুগ্রাস থেকে মুক্তি দিয়ে বিমানে উঠে ফ্লোরিডা চলে গেলেন। 
এরপর রাস্তা থেকে অদৃশ্য হয়ে গেল মুখোশধারী ট্রাম্প বাহিনীর সশস্ত্র দৈত্যরা। আমেরিকান সময় বেলা ১১টায় ক্যাপিটাল হিলের সেই ঐতিহাসিক ময়দান জমে উঠলো। একে একে সেখানে হাজির হলেন আমন্ত্রিত অতিথিরা। বেজে উঠলো সেদেশের জাতীয় সংগীত। প্রাণ ফিরে পেল ক'দিন আগে রক্ত ঝরানো ক্যাপিটাল হিল। সহাস্যবদনে মাইক ধরলেন জিএসএ প্রধান এমেলি মারফি।প্রানবন্ত উপস্থাপনায় প্রাণের আনন্দে আন্দোলিত হয়ে উঠলো ক্যাপিটাল হিল।
এলেন বিখ্যাত গায়িকা লেডি গাগা। গাইলেন হৃদয়স্পর্শী সংগীত। ভুবন ভুলানো কণ্ঠের সংগীত নিয়ে এলেন শিল্পী জেনিফার লোফেজ। 
আনন্দঘন পরিবেশে অনিশ্চয়তার শংকা কাটিয়ে যুক্তরাষ্ট্রের ৪৮ তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ইতিহাস সৃষ্টি কারী এশিয়ান বংশোদ্ভূত নারী কমলা হ্যারিস। এরপর আমেরিকান সময় সকাল ১১টা ৪৮ মিনিটকে ইতিহাসে লিপিবদ্ধ করে আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জোসেফ রবিউনেট জো বাইডেন। 
তিনি দীর্ঘ বক্তব্য দিয়ে ইতিহাসে স্মরণীয় করে রাখলেন ৪৬ তম প্রেসিডেন্টের প্রথম ভাষন।এরপর শেষ হলো তাঁর অভিষেকের শেষ মুহুর্ত। সেই সাথে সারা পৃথিবীর লক্ষ লক্ষ মানুষ একযোগে দেখলেন আমেরিকার নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের নিরাপদ অনুষ্ঠান। 
আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রক্ত ঝরিয়ে রাজধানী ছাড়লেন। অত্যন্ত শান্ত ও সুশীতল পরিবেশে আমেরিকার ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন জোসেফ রবিউনেট জো বাইডেন। 
তিনি নিজের দেশ ও পৃথিবীর জন্য কি ধরনের শান্তির বার্তা দিবেন তা কেবলমাত্র সময়ই বলতে পারে।







 সর্বশেষ সংবাদ

ডিএমপি কার্যালয়ে বিএনপির ৩ নেতা
করোনায় আরও ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৪৫
 দুদক কর্মকর্তার ‘ঘুষ দাবির’ কললিস্ট দাখিলের নির্দেশ
মেয়েকে চিকিৎসা করাতে ঢাকায় এসে বাস চাপায় নিহত মা
দেশে এক বছরে শনাক্ত সাড়ে পাঁচ লাখ ছাড়ালো
‘বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ স্বাধীনতা দিবসে’
আপন জুয়েলার্সের মালিক দিলদারের বিরুদ্ধে মামলা বিচারের জন্য প্রস্তুত
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

তিন হাজার কোটি টাকার সুকুক বন্ড আনলো বেক্সিমকো
সুবর্ণচরে পরকিয়ায় ধরা পড়ে গণধোলাইয়ের শিকার ১ সন্তানের জনক
ভাঙ্গায় রেললাইন সংযোগ প্রকল্পে সেতু নির্মানের দাবীতে মানববন্ধন
২০৩০ সালে জ্বালানি আমদানীতে বছরে ব্যয় দাঁড়াবে ২০ বিলিয়ন মার্কিন ডলার
সিরাজগঞ্জে চুরি হওয়া শিশু ৪ ঘন্টা পর উদ্ধার আটক ২
জনসমুদ্রে গণজোয়ার তোলা সেই দিন
আ’লীগের ‘প্রতিপক্ষ’ আ’লীগই
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]