শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


সুনামগঞ্জে বিরল প্রজাতির হিংস্র বিড়ালের অত্যাচারে অতিষ্ঠ ৪ গ্রামের মানুষ
মোজাম্মেল আলম ভূঁইয়া, হাওরাঞ্চল (সুনামগঞ্জ)
প্রকাশ: শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১, ৬:৫৪ পিএম |

সুনামগঞ্জে বিরল প্রজাতির হিংস্র এক বন বিড়ালের অত্যাচারে অতিষ্ট হয়ে উঠেছিল ৪ গ্রামের মানুষ। অবশেষ অনেক চেষ্টার পর ফাঁদ পেতে সুকৌশলে হিংস্র এই বন বিড়ালটি আটক করা সম্ভব হয়েছে। বন বিড়ালটির মুখ দেখতে অনেকটা ইদুরের মতো। তার গায়ে লম্বা কালো দাগ আছে। লেজ প্রায় ২ফুট লম্বা। মুখের ভিতরে রয়েছে লম্বা ধারালো দাঁত। যা দিয়ে এই বন বিড়ালটি সহজেই বিভিন্ন পাখি হত্যা করে খেতে পারে। তার দুটি চোখ লাল রংঙ্গের। রেগে গেলে চোখ দিয়ে মনে হয় আগুন ঝড়ে। রাতের বেলায় কেউ এই বন বিড়ালটিকে দেখলে ভয়ে আতঁকে উঠবে। দীর্ঘদিন যাবত এই বন বিড়ালটি এলাকার লোকজনের নানান ক্ষতিসাধন করে আসছিল।

এলাকাবাসী সূত্রে জানা যায়- জেলার দোয়ারাবাজার উপজেলার টেংরাটিলা, আজবপুর, আলীপুর ও টিলাগাঁও গ্রামের বসতবাড়িতে থাকা কবুতর, হাঁস ও মুরগিসহ নানান জিনিসপত্র নিয়ে খেয়ে ফেলতো এই বন বিড়াল। গত কয়েক মাস যাবত চলছে এই হিংস্র বন বিড়ালের অত্যাচার। সে দিনরাত গাছের মাঝে থাকে। সহজে মাটিতে নামতে দেখা যেত না। কারণ এটি একটি নিশাচর প্রাণী। সারাদিন গাছের ডালে ডালে ঘুরে বেড়ায় এবং চড়ুই ও ঘুঘু পাখিসহ বিভিন্ন পাখি শিকার করে। আর রাত গভীর হলে মানুষ যখন ঘুমিয়ে পড়ে, তখনই বসতবাড়িতে ডুকে গৃহপালিত হাঁস, মুরগি ও কবুতর খেয়ে ফেলে এই বন বিড়াল। অতি চালাক ও ভয়ংকর এই বন বিড়ালটিকে কোন ভাবেই ধরা যাচ্ছিল না। অবশেষে মুক্তিযোদ্ধা আব্দুল মজিদের বাড়ির বাগানে স্টিলের খাঁচা দিয়ে তৈরি করা একটির ফাঁদের মাঝে মুরগি দিয়ে গতকাল ১৫ই জানুয়ারী শুক্রবার বন বিড়ালটি আটক করতে সক্ষম হয় ভুক্তভোগী এলাকাবাসী।

এব্যাপারে মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ বলেন- এই বন বিড়ালটির কারণে ৪টি গ্রামের পাখি শূন্য হয়ে পড়েছে। অনেক সাধনার পর এই প্রাণীটিকে ধরতে পেরেছি। বন বিভাগের কেউ নিতে আসেনি। তাই বন বিড়ালটিকে খাঁচায় আটক করে রাখা হয়েছে। ছেড়ে দিলে আবার অত্যাচার শুরু করবে। 

এব্যাপারে দোয়ারাবাজার উপজেলা বন কর্মকর্তা নিতিশ চক্রবর্তী সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন- আমি জরুরী কাজে এলাকার বাহিরে আছি, ফিরে এসে এব্যাপারে ব্যবস্থা নেব।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com