বুধবার ২০ জানুয়ারি ২০২১ ৫ মাঘ ১৪২৭
 
শিরোনাম: এপ্রিলে প্রত্যাবাসন শুরু!        পৌরসভা নির্বাচনে,এক সতিনকে জেতাতে মাঠে দুই সতিন        সরকার ভ্যাকসিন নিয়ে লুটপাটে মগ্ন : ফখরুল        দেশের সব নদী দখলমুক্ত করা হবে : নৌপ্রতিমন্ত্রী        ১০ বছর ধরে হালকা যানের লাইসেন্সেই বাস চালাচ্ছিলেন ‘আজমেরীর চালক’        আবারো পেছাল নাইকো দুর্নীতি মামলার বিচারকাজ        রাত পোহালেই বাইডেনের শপথ, ভারী অস্ত্রে রাজপথে ট্রাম্প সমর্থকরা       


দুর্নীতির মামলা
সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পরবর্তী সাক্ষী ২ ফেব্রুয়ারি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১, ৪:৫০ পিএম |

দুর্নীতির মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ (এসকে সিনহা) ও ১১ জনের বিরুদ্ধে পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য ২ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত। আজ বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলমের আদালত এ আদেশ দেন। 
আজ সাক্ষী দেন এসকে সিনহার ভাতিজা শঙ্খ জিৎ সিংহ। তার সাক্ষ্য শেষে আসামিপক্ষের আইনজীবীরা তাকে জেরা করেন। জেরা শেষ হওয়ায় বিচারক পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য এদিন ধার্য করেন। মামলার ১৮ সাক্ষীর মধ্যে ১৭ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। 

এর আগে ১৩ আগস্ট ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। ২০ ফেব্রুয়ারি ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ মামলাটি ঢাকার বিশেষ জজ-৪ এ বদলির আদেশ দেন। গত ১০ ডিসেম্বর আদালতে এ চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের পরিচালক বেনজীর আহমেদ। এর আগে ৪ ডিসেম্বর কমিশনের সভায় ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) অনুমোদন দেয়া হয়।

মামলার আসামিদের মধ্যে ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী) কারাগারে, ফারমার্স ব্যাংকের সাবেক এমডি এ কে এম শামীম, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান ও একই এলাকার বাসিন্দা নিরঞ্জন চন্দ্র সাহা জামিনে আছেন।
সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, ফারমার্স ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, রণজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায় পলাতক রয়েছেন। এ মামলা থেকে মৃত হিসেবে প্রমাণ মেলায় চার্জশিট থেকে এক আসামির নাম বাদ দেয়া হয়েছে। নতুন করে একজনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

গত বছরের ১০ জুলাই দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকায় মামলাটি করা হয়। দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন এ মামলার বাদী। ফারমার্স ব্যাংকের দুটি হিসাব থেকে চার কোটি টাকা ঋণ নেয়ার ক্ষেত্রে জালিয়াতির ‘প্রমাণ’ পাওয়ার তথ্য গত বছরের অক্টোবরে সাংবাদিকদের জানিয়েছিলেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

অভিযোগ সূত্রে জানা গেছে, ফারমার্স ব্যাংকের গুলশান শাখা থেকে চার কোটি টাকা ঋণ পেয়েছিলেন কথিত ব্যবসায়ী শাহজাহান ও নিরঞ্জন। সেই টাকা রণজিৎ চন্দ্র সাহার হাত ঘুরে বিচারপতি এস কে সিনহার বাড়ি বিক্রির টাকা হিসেবে দেখিয়ে তার ব্যাংক হিসাবে ঢুকেছে বলে অভিযোগ পাওয়ার পর তদন্তে নামে দুদক।

দুদক জানায়, সিনহার বিরুদ্ধে গত বছরের জুলাই মাসে মামলা করে সংস্থাটি। মামলায় সাবেক ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে ভুয়া তথ্য দিয়ে অন্যের নামে চার কোটি টাকার ঋণ করে পরে তা এস কে সিনহার ব্যাংক হিসাবে স্থানান্তর করার অভিযোগ আনা হয়।
অভিযোগে বলা হয়, সেই ব্যাংক হিসাব থেকে পরবর্তী সময়ে টাকা স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে পাচার করা হয়।

দুদক বলছে, মামলার তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। তাই সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তার সুপারিশের পরিপ্রেক্ষিতে বর্তমানে বিদেশে অবস্থারত এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন দেয়া হয়। তদন্ত শেষে নতুন করে আসামি হয়েছেন ফারমার্স ব্যাংকের নিরীক্ষা কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী)।

উল্লেখ্য, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং কিছু পর্যবেক্ষণের কারণে তোপের মুখে ২০১৭ সালের অক্টোবরের শুরুতে ছুটিতে যান তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। পরে বিদেশ থেকেই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন।







 সর্বশেষ সংবাদ

এপ্রিলে প্রত্যাবাসন শুরু!
পৌরসভা নির্বাচনে,এক সতিনকে জেতাতে মাঠে দুই সতিন
এশিয়ার ক্রিয়েটিভ এক্সিউটিভ অব দ্য ইয়ার পুরস্কার জিতলেন ফারদিন
লাইকি ভিডিওতে নায়িকা পলি
ফরিদুলের ‘বাহানা’য় লাভলু, মৌ ও নাদিয়া
পরিচালক তৌকীর প্রযোজক তমা
বিজ্ঞাপন, নাটক ও মিউজিক ভিডিওতে শাকিলা পারভীন
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

ইউরোপের জনপ্রিয় চ্যানেল ইউরো বাংলা টিভি নিয়ে অসাধু ব্যাক্তির চক্রান্ত
মনিপুর উচ্চ বিদ্যালয়ে ইউসিবির দু’টি উপশাখার উদ্বোধন
ইউএস-বাংলার নতুন গন্তব্য দুবাই
এশিয়ার ক্রিয়েটিভ এক্সিউটিভ অব দ্য ইয়ার পুরস্কার জিতলেন ফারদিন
‘বঙ্গবন্ধু ক্রিকেট সিরিজ ২০২১’ এর বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ এবং ২ টি টেস্ট ম্যাচের সম্প্রচার স্বত্ত্ব ইতিমধ্যে বেনটেক লিমিটেড কিনে নিয়েছে। আগামীকাল ২০ জানুয়ারী হতে ১৫ ফেব্র“য়ারী ২০২১ তারিখ পর্যন্ত বাংলাদেশের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, ঢাকা এবং জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রামে খেলাগুলো অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে গতকাল দি ওয়েস্টিন ঢাকা হোটেল এর বলরুমে উক্ত সিরিজের ‘অফিসিয়াল সম্প্রচারকারী চ্যানেলের নাম ঘোষণা’ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক মোহাম্মদ জালাল ইউনুস, বেনটেকের পরিচালক আমজাদ  হোসেন আরজু, টি স্পোর্টস এর নির্বাহী পরিচালক নুরুল ইসলাম খান এবং নাগরিক টিভির পরিচালক নাভিদুল হক।
দেশে ২৪ ঘণ্টায় ১৬ জনের মৃত্যু, শনাক্ত ৬৯৭
হাসানুল হক ইনু কোভিড পজিটিভ, হাসপাতালে ভর্তি
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]